ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ভারতের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আইসিসির দ্বারস্থ পিসিবি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৫ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৭
ভারতের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আইসিসির দ্বারস্থ পিসিবি ছবি: সংগৃহীত

হয় ভারতের বিপক্ষে খেলার আয়োজন অথবা বাতিল হওয়া সিরিজের জন্য ক্ষতিপূরণ, পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) এমন প্রচেষ্টা এখন সম্ভাব্য নিষ্পত্তিমূলক পর্যায়ে পৌঁছেছে। আইসিসির কাছে এ ব্যাপারে অফিসিয়ালি চিঠি পাঠিয়েছে পিসিবি।

দ্বিপাক্ষিক সিরিজের জন্য ২০১৪ সালে সাক্ষরিত চুক্তি পূরণ করতে ব্যর্থ ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) পিসিবির এই দাবির প্রেক্ষিতে নিজেদের কাজের প্রক্রিয়া শুরু করবে আইসিসি স্বাধীন কমিটি।  ভারতের বিরুদ্ধে আইসিসির কাছে নালিশ করবে পিসিবি

পিসিবির জোর দিয়ে বলছে, নভেম্বর ২০১৪ ও ডিসেম্বর ২০১৫ তে ভারত দু’টি সিরিজ না খেলায় তাদের ৭০ মিলিয়ন ডলার পর্যন্ত ক্ষতি হয়েছে।

২০১৫ থেকে ২০২৩ পর্যন্ত ছয়টি দ্বিপাক্ষিক সিরিজ খেলতে সমঝোতা স্মারকে সই করেছিল দুই বোর্ড এবং পাকিস্তান অথবা নিরপেক্ষ ভেন্যুতে ২০১৪ সালের নভেম্বরে সীমিত ওভারের সিরিজ আয়োজনেরও প্রচেষ্টা ছিল।

কিন্তু দু’দেশের সীমান্তে অস্থিরতাসহ রাজনৈতিক দ্বন্দ্বের জেরে তা এখনো আলোর মুখ দেখেনি। চিরপ্রতিদ্বন্দ্বিদের বিপক্ষে সিরিজ আয়োজনে সরকারের কাছ থেকে অনুমতি মিলছে না বিসিসিআই’র।

আইসিসির কাছে নোটিশ পাঠানো এ ধরনের দ্বন্দ্বের সমাধান প্রক্রিয়ার চূড়ান্ত ধাপ। তবে এটা একমাত্র সম্ভব দু’পক্ষের আন্তরিকতায় যার মধ্যে নিজেদের মধ্যে বিশ্বাসযোগ্য আলোচনা অন্যতম। এ বছরের মে মাসে বিসিসিআই’র কাছে নোটিশ পাঠিয়ে এই কার্যক্রম শুরু করেছিল পিসিবি।

দুই বোর্ড অনেকবারই একটা মতৈক্যে পৌঁছানোর চেষ্টা করেছে। কিন্তু কোনো চূড়ান্ত সাফল্য আসেনি। যদিও এ বছর ইংল্যান্ডে একটি বৈঠকে আইনি পদক্ষেপ নেওয়ার হুঙ্কার দিয়েছিল পিসিবি। আইসিসি চেয়ারম্যান শশাঙ্ক মনোহর সেখানে উপস্থিত ছিলেন।

পিসিবির নোটিশ পাঠানোর ব্যাপারে আইসিসির মুখপাত্র বলেন, ‘আইসিসি পিসিবির আইনজীবীদের কাছ থেকে বিবাদের নোটিশ পেয়েছে। এটি বিরোধ নিষ্পত্তি কমিটির কাছে পাঠানো হবে। ’

প্রসঙ্গত, এই কমিটির চেয়ারম্যান মাইকেল বেলফ আইসিসি ট্রাইব্যুনালের প্রধান ছিলেন যারা ২০১১ সালে আলোচিত স্পট ফিক্সিংয়ের দায়ে সালমান বাট, মোহাম্মদ আমি ও মোহাম্মদ আসিফকে নিষিদ্ধ করেছিল।

পিসিবি ও বিসিসিআই’র মধ্যকার দ্বন্দ্বের অবসানে তিন সদস্যের প্যানেল সম্ভাব্য প্রধান থাকবেন বেলফ, যদিও অন্য কাউকে বেছে নেওয়ার অধিকার তার রয়েছে। এই কমিটির প্রধানের পাশে বসতে স্বাধীন আইনজীবী প্যানেলে একজন করে পছন্দ করতে পারবে পিসিবি ও বিসিসিআই।

বাংলাদেশ সময়: ১৯০৪ ঘণ্টা, ৩০ নভেম্বর, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।