ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

দিল্লির দূষণ নিয়ে সমালোচনার ঝড়

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪১ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০১৭
দিল্লির দূষণ নিয়ে সমালোচনার ঝড় ছবি: সংগৃহীত

বিশ্বের সবচেয়ে দূষিত রাজধানী শহর বলে পরিচিত দিল্লিতে বায়ু দূষণের মাত্রা সর্বোচ্চ পর্যায়ে পৌঁছানোর পরও সেখানে ভারত-শ্রীলঙ্কার মধ্যকার টেস্ট চলছে। সেটা নিয়ে ক্রিকেট বিশ্বেই শুরু হয়েছে সমালোচনা। দিল্লির দূষণে সাময়িকভাবে বন্ধ থাকে দিল্লির ফিরোজ শাহ কোটলায় অনুষ্ঠিত ম্যাচটি।

পরে খেলা শুরু হলেও অস্বাস্থ্যকর ধোঁয়াশায় শ্রীলঙ্কান বোলাররা অসুস্থ হয়ে পড়েন। এমনকি খেলা চালিয়ে যাওয়া নিয়ে আপত্তিও জানান শ্রীলঙ্কান দলপতি দিনেশ চাদিমাল।

ছবি: সংগৃহীতভারত ১২৭.৫ ওভার ব্যাট করে। মুখে মাস্ক লাগিয়ে ফিল্ডিং করে সফরকারী শ্রীলঙ্কা। স্বাগতিকরা ৭ উইকেট হারিয়ে ৫৩৬ রান তুলে ইনিংস ঘোষণা করে। ব্যাটিংয়ে নেমেও লঙ্কানদের নাজেহাল হতে হচ্ছে।

ভারতের মেডিক্যাল অ্যাসোসিয়েশন এই পরিস্থিতিকে জনস্বাস্থ্যের জন্য 'ইমার্জেন্সি' বলে ঘোষণা করেছে। ছবি: সংগৃহীতঅনেকেই মনে করছেন গ্যাস চেম্বারের পরিণত হয়েছে দিল্লি। মাত্রাতিরিক্ত দূষণের কারণেই এই ধোঁয়াশার সৃষ্টি। পরিস্থিতি উন্নতির বদলে দিন দিন আরও খারাপই হচ্ছে। ইতোমধ্যেই সেখানকার কিছু কিছু স্কুল-কলেজ-অফিসে ছুটি ঘোষণা করা হয়েছে। ছবি: সংগৃহীতএয়ার পলিউশন মিটারে দূষণের মাত্রা ছাড়িয়েছে ৪১১। যা স্বাভাবিকের থেকে অনেক বেশি। দূষিত বাতাসের কারণে লঙ্কান ক্রিকেটারদের চোখ জ্বালা করে, মাঠেই তাদের শ্বাসকষ্ট শুরু হয়।

ইনিংসের ১২৩তম ওভারে লাহিরু গামাগে শ্বাসকষ্ট অনুভব করলে শ্রীলঙ্কা অধিনায়ক কথা বলেন ফিল্ড আম্পায়ার নাইজেল লং ও জোয়েল উইলসনের সঙ্গে।  আম্পায়ারদের সঙ্গে দীর্ঘ আলোচনাতেও সমাধানসূত্র না বেরনোয় ম্যাচ রেফারি ডেভিড বুন ডাক্তারদের পরামর্শ নেন।  ডাক্তাররা আশ্বস্ত করার পরেই খেলা শুরুর নির্দেশ দেন তিনি।  অনিচ্ছা সত্ত্বেও খেলা চালিয়ে যেতে বাধ্য হন চাদিমালরা। ছবি: সংগৃহীতধারাভাষ্যকাররা বায়ু দূষেণর জন্য এই বিরতিকে ‘অক্সিজেন ব্রেক’ হিসেবে উল্লেখ করেন।  বিরতির পর খেলা শুরু হলে গামাগে প্রথম বলেই তুলে নেন রবিচন্দ্রন অশ্বিনের উইকেট।  তবে পরের ওভারে বল করতে এসে পুনরায় শ্বাসকষ্ট অনুভব করেন তিনি।  তড়িঘড়ি তাকে সাজঘরে ফিরিয়ে নিয়ে যাওয়া হয়। ছবি: সংগৃহীতশ্রীলঙ্কার বেশিরভাগ ক্রিকেটারই সকাল থেকে মাস্ক লাগিয়ে মাঠে নামেন।  তবে মাঠে ডাক্তার ও ফিজিওর যাওয়া-আসা লেগেই ছিল।  ১২৭তম ওভারে সুরাঙ্গা লাকমল মাঠ ছাড়েন একই কারণে।  শ্রীলঙ্কার টিম ম্যানেজার মাঠে এসে আম্পায়ারদের সঙ্গে কথা বলেন এবং খেলা বন্ধ করার দাবি জানান।  মাঠে নেমেছিলেন ভারতীয় কোচ রবি শাস্ত্রীও। আম্পায়ারদের ‘কিছুই’ করণীয় নেই জেনে পরে লঙ্কান ট্রেনার নিজেই জার্সি গায়ে চেপে ফিল্ডিংয়ে নামতে চেয়েছিলেন।

তবে, কোহলি ড্রেসিং রুম থেকে সংকেত দেন লঙ্কানদের দশজন নিয়ে কিংবা ট্রেনারকে নামিয়ে একাদশ পূর্ণ করে খেলতে হবে না। সেখান থেকেই ভারতের ইনিংস ঘোষণা করেন কোহলি।

বাংলাদেশ সময়: ১৫৪৩ ঘণ্টা, ৩ ডিসেম্বর ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।