ঢাকা, সোমবার, ২০ ফাল্গুন ১৪৩০, ০৪ মার্চ ২০২৪, ২২ শাবান ১৪৪৫

ক্রিকেট

আবারও ঢাকা নাকি রংপুরের প্রথম?

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৯ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৭
আবারও ঢাকা নাকি রংপুরের প্রথম? ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বিপিএলের আগের তিন আসরে ফাইনালিস্ট দলের নাম ঢাকা। চলমান আসরে প্রথম দল হিসেবে ফাইনালে উঠেছে ঢাকা ডায়নামাইটস। আর কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে হারিয়ে ফাইনালে তাদের প্রতিপক্ষ হয় রংপুর রাইডার্স।

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ফাইনালের মহারণটি অনুষ্ঠিত হবে মঙ্গলবার (১২ ডিসেম্বর) সন্ধ্যা ৬টায়।

প্রথম দুই আসরে (২০১২,২০১৩) অবশ্য ঢাকা গ্ল্যাডিয়েটর্স নামে খেলে দুটিতেই শিরোপা ঘরে তোলে অদম্য ঢাকার ফ্র্যাঞ্চাইজি।

তবে ফিক্সিং কেলেঙ্কারিতে ২০১৪ সালে আলোর মুখ দেখেনি দেশের ঘরোয়া ক্রিকেটের সবচাইতে জাঁকজমকপূর্ণ এই আসরটি।

যেখানে অভিযুক্ত হয়ে বিপিএল থেকে নিষিদ্ধ হন ঢাকার ওপেনিং ব্যাটসম্যান ও বাংলাদেশ ক্রিকেটের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল।

সেই কুফায়তেই হয়তো তৃতীয় আসরে (২০১৫) এসে ছন্দ পতন ঘটে। এলিমিনেটর ম্যাচে বরিশাল বুলসের কাছে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিতে হয় কুমার সাঙ্গাকারা নেতৃত্বধীন নতুন ফ্র্যাঞ্চাইজির ঢাকাকে। এই আসরে এসেই পুরোনো খোলস বদলে গ্ল্যাডিয়েটর্স থেকে ডায়নামইটস নামে খেলতে শুরু করে ঢাকা।

ঢাকাকে হারানো বরিশাল জায়গা করে নেয় ফাইনালে। কিন্তু ফাইনালে উঠলেও শিরোপা ঘরে তোলা হয়নি মাহমুদউল্লাহ রিয়াদদের। তৃতীয় আসরের শিরোপাটি ছেড়ে দিতে হয় নবাগত কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে।  

তবে তৃতীয় আসরে না পারলেও পরেরটিতে রাজশাহী কিংসকে হারিয়ে নতুন মোড়কে শিরোপা ঘরে তোলে সাকিব আল হাসানের ঢাকা ডায়নামইটস।

কিন্তু এবারের শিরোপা নির্ধারনী ম্যাচে ঢাকার প্রতিপক্ষ রংপুর রাউডার্সের এটাই প্রথম বিপিএল ফাইনালে। প্রথম আসরের পর থেকে নিয়মিত এই দলটি এর আগে একবারই শেষ চারে থেকে প্লে-অফ খেলেছিল (২০১৫)। এক বছরের বিরতিতে লিগ পর্ব ও প্লে অফ বাধা পেরিয়ে জায়গা করে নিয়েছে শিরোপা নির্ধারনী ম্যাচে।

এটা ঠিক রংপুর এবারই প্রথম বিপিএল ফাইনাল খেলছে। কিন্তু তাদের অধিনায়ক যিনি তার কিন্তু এটি দিয়ে মোট চারটি ফাইনাল খেলা হবে। তিনি আর কেউ নন, বাংলাদেশ ক্রিকেটের দিন বদলের দলপতি মাশরাফি বিন মর্তুজা। তার হাত ধরেই প্রথম দুই আসরে ঢাকা গ্ল্যাডিয়েটর্স ও তৃতীয় আসরে শিরোপা জয়ের বাধভাঙ্গা উল্লাসে মেতেছিলো কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

এবার পালা রংপুর রাইডার্সের। গ্রুপ পর্ব থেকে শুরু করে দ্বিতীয় কোয়ালিফায়ার পর্যন্ত তার নেতৃত্বে রংপুর রাইডার্স যে খেলা উপহার দিয়েছে তাতে এবারের আসরে শিরোপার দাবি তারা করতেই পারে। মাশরাফির নিপুন নেতৃত্ব তো আছেই আরও আছে ক্রিস গেইল, ব্র্যান্ডন ম্যাককালাম, জনসন চার্লস ও রবি বোপারারমতো টি-টোয়েন্টি স্পেশালিস্টদের উপস্থিতি। যা তাদের প্রথম শিরোপা জয়ের পালে লাগাচ্ছে জোর হাওয়া।

রংপুরে যেমন গেইল, ম্যাককালাম, জনসন চার্লসরা আছেন, প্রতিপক্ষ ঢাকারও বলার মতো বেশ কয়েকটি নাম আছে। এভিন লুইস, সুনিল নারাইন, কাইরন পোলার্ড, জো ডেনলি, শহিদ আফ্রিদি, কুমার সাঙ্গাকারার মতো  টি-টোয়েন্টি স্পেশালিস্টরা আছেন। ব্যাটে-বলে তারা কোন রকম দাঁড়াতে পারলেই ঢাকার চতুর্থ শিরোপা ঘরে তোলা সময়ের ব্যাপার হয়ে দাঁড়াবে।

বাংলাদেশ সময়: ২১৪৫ ঘণ্টা, ১১ ডিসেম্বর ২০১৭
এইচএল/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।