ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ঝড়ো সেঞ্চুরিতে ১১ হাজারি ক্লাবে গেইল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩১ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৭
ঝড়ো সেঞ্চুরিতে ১১ হাজারি ক্লাবে গেইল ছবি: শোয়েব মিথুন / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

টি-২০ ক্রিকেটে ভুরি ভুরি রেকর্ড তার নামের পাশে। সে কারণেই সংক্ষিপ্ত এই সংস্করণের সবচাইতে বড় স্পন্সরের তকমাটি তিনি পেয়ে গেছেন। রেকর্ড আর রেকর্ড। মঙ্গলবার (১২ ডিসেম্বর) বিপিএলের ফাইনালে ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে আরও কয়েকটি রেকর্ড স্পর্শ করে ক্রিস গেইল নিজেকে ছাড়িয়ে গেলেন এই ক্যারিবীয় দানব।

বিপিএলে এক ইনিংসে সর্বোচ্চ ছক্কা (১৮) ও টুর্নামেন্টের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের (অপরাজিত ১৪৬) দিনে টি-টুয়েন্টিতে প্রথম ক্রিকেটার হিসেবে ছুঁয়ে ফেলেছেন ১১ হাজার রানের মাইলফলক। চলতি বছরে আইপিএলে ছুঁয়েছিলেন ১০ হাজার রানের কোঠা।

বাকি ১ হাজার পুরণ করলেন এক বছর যেতে না যেতেই।

শুরুটা করেছিলেন ১০,৫৭১ রান দিয়ে। ১১ হাজার স্পর্শ করতে প্রয়োজন ছিল ৪২৯ রান। আর এই রানেই এতদিন এবারের আসরের সর্বোচ্চ রান সংগ্রাহক ঢাকার এভিন লুইসকে টপকে নিজেকে শীর্ষে নিয়ে গেলেন এই রংপুর ওপেনার। ১১ ম্যাচে তার সংগ্রহ ৪৮৫ রান।

বিপিএলের তিন ম্যাচে দুই ঝড়ো সেঞ্চুরিতে  নিজেকে এই অনন্য উচ্চতায় নিয়ে গেলেন এই ক্যারিবীয় বিধ্বংসী ব্যাটসম্যান।

সব ধরণের প্রতিযোগিতা মিলিয়ে টি-টোয়েন্টি ক্রিকেটে ৩২০ ম্যাচে ১১,০৩৬ রান গেইলের। যাতে সেঞ্চুরি ২০টি আর অর্ধসেঞ্চুরি ৬৭টি। ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংস অপরাজিত ১৭৫ রানের।

গেইল ছাড়া আর কোন ব্যাটসম্যানই টি-টেয়েন্টিতে ৯ হাজার রানই পূর্ণ করতে পারেননি। গেইলের চাইতে প্রায় তিন হাজার রান পিছিয়ে দ্বিতীয় সর্বোচ্চ রান ব্রেন্ডন ম্যাককালামের (৮৫২৬)। রংপুর রাইডার্সের জার্সি গায়ে বিপিএলের পঞ্চম আসরের ফাইনালে গেইলের সঙ্গে ২০১ রানের জুটি গড়েছেন নিউজিল্যান্ডের এই সাবেক অধিনায়ক।

বাংলাদেশ সময়: ২০৩২ ঘণ্টা, ১২ ডিসেম্বর ২০১৭
এইচএল/এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।