ঢাকা, রবিবার, ১ বৈশাখ ১৪৩১, ১৪ এপ্রিল ২০২৪, ০৪ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

পাঁচে চার মাশরাফি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৪ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৭
পাঁচে চার মাশরাফি শিরোপা জয়ের পর মাশরাফির বিজয়ী ভঙ্গি। ছবি: শোয়েব মিথুন

বিপিএল শিরোপা মানেই যেন মাশরাফি। ঢাকা গ্ল্যাডিয়েটর্সের হয়ে প্রথম দুই আসরে শিরোপা জয়ের পর এক বছর বিপিএল বন্ধ থাকলেও পরের আসরেই নবাগত কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে নেতৃত্ব দিয়ে উঁচিয়ে ধরেন তৃতীয় বিপিএল ট্রফি।

টানা তিন শিরোপার পরে চতুর্থ আসরেও আশা ছিল আবার কুমিল্লাকে দ্বিতীয় শিরোপা জয়ের বাধভাঙ্গা উল্লাসে তিনি মাতিয়ে তুলবেন। কিন্তু হয়নি।

টুর্নামেন্টের শেষ চারের আগেই বিদায় নেয় তার দল।

তবে এবার রংপুর রাইডার্সের নেতৃত্বে এসে আবারও দলকে চ্যাম্পিয়ন করলেন বাংলাদেশ দলের এই দিনবদলের অধিনায়ক। সেই সাথে আরেকটি শিরোপা উঠে তার হাতে। যা রংপুর রাইডার্সকে এনে দিল বিপিএলের প্রথম শিরোপা জয়ের অনন্য স্বাদ।

অথচ, বিপিএলে চলতি আসরের গ্রুপ পর্বটা মোটেও মসৃণ যায়নি রংপুর রাইডার্সের। অনেক চড়াই উতরাই পার করে তবেই তাদের প্লে অফ নিশ্চিত হয়েছে। টুর্নামেন্টের শুরুর ম্যাচটি জয় পেলেও টানা তিন ম্যাচে তাদের থাকতে হয়েছে জয়হীন। এরপর নিজেদের পঞ্চম ম্যাচে সিলেটকে হারিয়ে জয় পুনরুদ্ধার করে মাশরাফির নেতৃত্বধীন রংপুর।

পরের ম্যাচে ঢাকার বিপক্ষেও হারের গ্লানি ছুঁতে পারেনি কোচ টম মুডির শিষ্যদের। কিন্তু নিজেদের সপ্তম ম্যাচে এসে আবার হোঁচট খায় খুলনা টাইটাইনসের কাছে।

এরপর অষ্টম ম্যাচে আবার চিটাগং ভাইকিংসকে ৩ উইকেটে হারের লজ্জা দিয়ে পরের ম্যাচেও জয় তুলে নেয় সিলেটের বিপক্ষে। দশম ম্যাচে কুমিল্লায় বাধা পড়লেও একাদশ ম্যাচে খুলনাকে হারিয়ে মোট ছয় জয়ে টেবিলের চার নম্বরে থেকে উঠে প্লে-অফ রাউন্ডে।

বলা বাহুল্য, পুরো প্লে-অফ রাউন্ডেই কিন্তু গেইল, ম্যাককালাম নিষ্প্রভ ছিলেন। এর ভেতরে প্রথম তিন ম্যাচে এই দুই বিষ্ফোরক ব্যাটসম্যান খেলেনইনি। কেননা তখনও তারা রংপুর শিবিরে যোগ দেননি।

তিন ম্যাচ শেষে মাঠে নামলেও গেইলের ব্যাটে গ্রুপ পর্বে সর্বোচ্চ ৫১ ও ম্যাককাললামের ব্যাটে এসেছিল ৪৩ রান। মোট কথা পুরো গ্রুপ পর্বটিই তাদের গেছে নিজেদের সেরাটা খুঁজে বেড়ানোর মধ্য দিয়ে।

এরপরেও দলটি মনের জোর হারায়নি। যার মূলে ছিলেন অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। তার নিপুণ অধিনায়কত্বেই এত চড়াই উতরাই পার করেই রংপুর বিপিএলের চলতি আসরের ফাইনালে উঠে।

আর ফাইনালে উঠেই করে দিল বাজিমাত। বাংলাদেশ ক্রিকেটের দিন বদলের অধিনায়ক মাশরাফির নেতৃত্বে বিপিএলের প্রথম শিরোপা জয়ের বাঁধভাঙ্গা উল্লাসে মাতলো রংপুর রাইডার্স।

বাংলাদেশ সময়: ২২১৩ ঘণ্টা, ১২ ডিসেম্বর, ২০১৭
এইচএল/এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।