ঢাকা, সোমবার, ২ বৈশাখ ১৪৩১, ১৫ এপ্রিল ২০২৪, ০৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ব্যাটে গেইল, উইকেটে সেরা সাকিব

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৫ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৭
ব্যাটে গেইল, উইকেটে সেরা সাকিব ক্রিস গেইল ও সাকিব আল হাসান / ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বিপিএলের চলতি আসরে ব্যাট হাতে সবার সেরা রংপুর রাইডার্সের ক্যারিবীয় ‘সিক্স মেশিন’ ক্রিস গেইল। ১১ ম্যাচে দুই ফিফটি ও দুই সেঞ্চুরিতে ৪৮৫ রান নিয়ে শীর্ষে তিনি। ব্যাট হাতে ব্যক্তিগত সর্বোচ্চ অপরাজিত ১৪৬ ও ১২৬ রানের দুটি ইনিংসও তার দখলে। ম্যাচ প্রতি গড় ৫৩.৮৮ রান। স্ট্রাইক রেট ১৭৬.৩৬।

গেইলের চেয়ে ৮৯ রান পিছিয়ে ৩৯৬ রান নিয়ে দ্বিতীয় সর্বোচ্চ রানসংগ্রাহক ঢাকা ডায়নামাইটস ওপেনার এভিন লুইস। ১২ ম্যাচে তার তিনটি ফিফটি।

কোন সেঞ্চুরি নেই। ব্যক্তিগত সর্বোচ্চ খেলেছেন ৭৫ রানের ইনিংস। ম্যাচপ্রতি রান গড় ৩৬.০০। স্ট্রাইক রেট ১৫৯.০৩।  

আর ১৫ ম্যাচ খেলে ৩৬৫ রানে তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক রংপুরের আরেক ব্যাটসম্যান রবি বোপারা। টুর্নামেন্টে তার কোন সেঞ্চুরি নেই। ফিফটি দু’টি। সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ ৫৯ রান। তার ম্যাচ প্রতি গড় ৪০.৫৫ রান। স্ট্রাইক রেট ১১৫.৫০।

ব্যাট হাতে রংপুর দাপট দেখালেও বল হাতে কিন্তু দাপট দেখিয়েছে ঢাকা ডায়নামাইটস। আরও পরিষ্কার করে বললে সাকিব আল হাসান। ১৩ ম্যাচে বল হাতে ঘূর্ণি সৃষ্টি করে তুলে নিয়েছেন ২২টি উইকেট। টুর্নামেন্টে তার সেরা বোলিং ছিল ২১ নভেম্বর রংপুর রাইডার্সের বিপক্ষে। ১৬ রানের বিনিময়ে তুলে নিয়েছিলেন ৫ উইকেট। উইকেট প্রতি তার গড় ব্যয় ১৩.২২ রান। আর ওভার প্রতি ব্যয় করেছেন ৬.৪৯ রান।

সাকিবের চেয়ে এক ম্যাচ ও চার উইকেট কমে মোট ১৮ উইকেট নিয়ে বিপিএলে দ্বিতীয় সর্বোচ্চ উইকেটশিকারি খুলনা টাইটান্সের মিডিয়াম ফাস্ট বোলার আবু জায়েদ রাহি। তার সেরা বোলিং ইনিংসটি ছিল ১২ নভেম্বর চিটাগং ভাইকিংসের বিপক্ষে। ৩৫ রানের বিনিময়ে ক্রিজ ছাড়া করেছিলেন ভাইকিংসদের ৪ ব্যাটসম্যানকে। উইকেট প্রতি রাহির গড় ব্যয় ২০.৩৮ রান। আর ওভার প্রতি খরচ করেছেন ৮.৯৫ রান।

টুর্নামেন্টের তৃতীয় সেরা উইকেটশিকারি হয়েছেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের পাক পেসার হাসান আলী। ৯ ম্যাচে তার উইকেট সংখ্যা ১৬টি। সেরা বোলিং ফিগার ২০ নভেম্বর ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে। ওই ম্যাচে ২০ রানের বিনিময়ে তুলে নিয়েছিলেন ৫ টি উইকেট। উইকেট প্রতি তার গড় ব্যয় ১৫.৩১ রান। আর ওভার প্রতি ব্যয় করেছেন ৭.০৩ রান।

বাংলাদেশ সময়: ২২২৪ ঘণ্টা, ১২ ডিসেম্বর, ২০১৭
এইচএল/এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad