ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

‘আমিই বস’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৩ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৭
‘আমিই বস’ সেঞ্চুরির পর উচ্ছ্বসিত গেইল, অপরাজিত ছিলেন ৬৯ বলে ১৪৬ রানের ইনিংস খেলে। ছবি: শোয়েব মিথুন

ঢাকা: বিশ্ব টি-টোয়েন্টি ক্রিকেটে নিজেকেই ‘বস’ দাবি করলেন রংপুর রাইডার্সের ক্যারিবীয় ব্যাটিং সেনসেশন ক্রিস গেইল। তার আগে কেউ নেই বলেও মনে করেন তিনি।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) বিপিএলের ফাইনালে ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে রংপুর রাইডার্সে জয় শেষে সংবাদ সম্মেলনে গেইল নিজেকে ‘রাজাধিরাজ’ উপাধিতে ভূষিত করেন।

৬৯ বলে ১৪৬ রানের ইনিংসের প্রসঙ্গ উঠতেই কিছুটা স্মিত হেসে গেইল বলেন, ‘টি-টোয়েন্টির বিশ্বে আমিই একমাত্র বস।

আমার দ্বিতীয়টি নেই। আমিই সব সময়ের সেরা। ’

পরিসংখ্যানও অবশ্য গেইলেরই পক্ষে। টি-টোয়েন্টিতে এক ইনিংসে সর্বোচ্চ ছক্কা (১৮) ও বিপিএলে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের (অপরাজিত ১৪৬) দিনে টি-টোয়েন্টিতে প্রথম ক্রিকেটার হিসেবে তিনি ছুঁয়ে ফেলেছেন ১১ হাজার রানের মাইলফলক। আইপিএলে পুনে ওয়ারিয়র্সের বিপক্ষে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর হয়ে অপরাজিত ১৭৫ রানের ইনিংসটি সাজানোর সময় তিনি মেরেছিলেন ১৭টি ছক্কা।

ঢাকার বিপক্ষে ১৪৬ রানের ইনিংস খেলে টুর্নামেন্টের মোট ১১ ম্যাচে ৪৮৫ রান নিয়ে ঢাকার এভিন লুইসকে টপকে হয়েছেন শীর্ষ রান সংগ্রাহক। যার স্বীকৃতি মিলেছে ‘প্লেয়ার অব দ্য টুর্নামেন্ট’ হিসেবে।

ঢাকার বিপক্ষে এই সেঞ্চুরির মধ্য দিয়ে ক্যারিবিয়ান দ্বীপের এই তারকা টি-টোয়েন্টিতে নিজের ঝুলিতে পুরেছেন ২০তম সেঞ্চুরি। এই ফরম্যাটে ব্যক্তিগতভাবে সাতটির বেশি সেঞ্চুরি নেই আর কারও।

গেইল প্রথম ব্যাটসম্যান হিসেবে বিপিএলে হাঁকিয়েছেন ছক্কার সেঞ্চুরিও। ২৬ ইনিংসে তার ছক্কা এখন ১০৭টি। বিপিএলের পাঁচ আসর মিলিয়ে একমাত্র তিনিই করেছেন পাঁচটি সেঞ্চুরি। একের অধিক সেঞ্চুরি নেই আর কারও।

এতো সব রেকর্ডের মধ্যে গেইল ১১ হাজার রানের মাইলফলককেই সর্বোতভাবে এগিয়ে রাখলেন, বলেন, ‘এটি একটি দারুণ অর্জন। আমি এটা দর্শকদের জন্যই করি। আমার বয়স ৩৮ বছর। কিন্তু তারপরও মানুষ আমাকে ওভাবেই দেখতে পছন্দ করে। যতদিন পারবো, আমি আমার ভক্তদের আনন্দ দিয়ে যাবো। ’

গেইলের নিজের বিচারে তার চোখে সেরা ইনিংস ২০১৩ সালে ব্যাঙ্গালুরুর হয়ে ৬৬ বলে খেলা ১৭৫ রানের ইনিংসটি।  

গেইল এসময় আবার বাংলাদেশে আসার আশাবাদ ব্যক্ত করেন, বলেন ‘আগামী বিপিএলেও আপনাদের আনন্দের উপলক্ষ হয়ে আসবো। ’

বাংলাদেশ সময়: ০০২৯ ঘণ্টা, ১২ ডিসেম্বর ২০১৭
এইচএল/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।