ঢাকা, সোমবার, ২ বৈশাখ ১৪৩১, ১৫ এপ্রিল ২০২৪, ০৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

শীর্ষেই থাকলেন সাকিব-স্মিথ-অ্যান্ডারসন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪১ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৭
শীর্ষেই থাকলেন সাকিব-স্মিথ-অ্যান্ডারসন ছবি: সংগৃহীত

নিউজিল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট সিরিজ শেষে প্রকাশিত র‌্যাংকিংয়ে তেমন কোনো পরিবর্তন নেই। খেলোয়াড়দের তিন ক্যাটাগরিতে শীর্ষ অবস্থানগুলো অপরিবর্তিত। ব্যাটসম্যানদের মধ্যে সেরা দশে ফিরেছেন কিউইদের অভিজ্ঞ রস টেইলর।

ব্যাটিংয়ে যথারীতি নাম্বার ওয়ান পজিশন অস্ট্রেলিয়ান অধিনায়ক স্টিভেন স্মিথের দখলে। টেইলর ছাড়া শীর্ষ দশে অার কোনো পরিবর্তন নেই।

শীর্ষ দশ বোলাররা আগের পজিশনেই। যার নেতৃত্ব ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসনের হাতে। সেরা পাঁচ অলরাউন্ডারদের শীর্ষস্থান ধরে রেখেছেন সাকিব আল হাসান।

ওয়েলিংটনে ইনিংস ব্যবধানে হারের পর হ্যামিল্টন টেস্টে ২৪০ রানের বড় পরাজয় বরণ করে সফরকারী উইন্ডিজ। দুই ইনিংসে ১৬ ও অপরাজিত ১০৭ রান করে ম্যাচসেরার পুরস্কার জেতেন টেইলর। তাতেই তিন ধাপ এগিয়ে র‌্যাংকিংয়ের ১০ নম্বরে জায়গা করে নিয়েছেন তিনি।

২০১৩ সালের ডিসেম্বরে ক্যারিয়ার সেরা তৃতীয় পজিশন উপভোগ করেন ৩৩ বছর বয়সী টেইলর। তখন তার পয়েন্ট ছিল ৮৭১। বর্তমান ৭৩৯-এর চেয়ে ১৩২ পয়েন্ট বেশি।

ব্ল্যাক ক্যাপসদের হয়ে ১৭তম রেকর্ড টেস্ট সেঞ্চুরিতে অধিনায়ক কেন উইলিয়ামসন ও প্রয়াত মার্টিন ক্রোর পাশে নাম লেখান টেইলর। যা তাকে গত বছরের আগস্টের পর শীর্ষ দশে প্রবেশ করালো। টেইলর এখন সাদা পোশাকে নিউজিল্যান্ডের দ্বিতীয় সেরা ব্যাটসম্যান। পঞ্চম অবস্থানে উইলিয়ামসন।

হ্যামিল্টনের পারফরম্যান্সে ওপেনার জিত রাভাল (৮৪ ও ৪) ও অলরাউন্ডার কলিন ডি গ্র্যান্ডহোমও (৫৮ ও ২২) উল্লেখযোগ্য উন্নতি করেছেন। চার ধাপ এগিয়ে ৩০তম পজিশনে রাভাল ও পাঁচ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা ৭০তম স্থানে গ্র্যান্ডহোম।

ছবি: সংগৃহীতক্যারিবীয় ব্যাটসম্যানদের মধ্যে রোস্টন চেজ সাত ধাপ উন্নতিতে ৩৮ নম্বরে উঠে এসেছেন। শেন ডউরিজ ছয় ধাপ এগিয়ে ৮৩ নম্বরে। বোলারদের মধ্যে শ্যানন গ্যাব্রিয়েল (+২, ২১) ও মিগুয়েল কামিন্স (+১৪, ৬৩) এগিয়েছেন। কিউই স্পিনার মিচেল স্যান্টনার এক ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা ৫১তম স্থান ছুঁয়েছেন।

টিম র‌্যাংকিং পজিশনে কোনো পরিবর্তন শোভা পাচ্ছে না। ৩ পয়েন্ট অর্জন করে ১০০’র ঘরে নিউজিল্যান্ড। কিন্তু চার নম্বরেই তাদের সন্তুষ্ট থাকতে হচ্ছে। অন্যদিকে, ৩ পয়েন্ট হারিয়েছে ক্যারিবীয়রা। বাংলাদেশের চেয়ে পয়েন্টের ভগ্নাংশ হিসেবে এগিয়ে থাকার সুবাদে তাদের অষ্টম অবস্থান টিকে আছে।

টেস্ট টিম র‌্যাংকিং: ভারত (১২৪), দক্ষিণ আফ্রিকা (১১১), ইংল্যান্ড (১০৫), নিউজিল্যান্ড (+৩, ১০০), অস্ট্রেলিয়া (৯৭), শ্রীলঙ্কা (৯৪), পাকিস্তান (৮৮), ওয়েস্ট ইন্ডিজ (-৩, ৭২), বাংলাদেশ (৭২), জিম্বাবুয়ে (০২)।

শীর্ষ দশ ব্যাটসম্যান: স্টিভেন স্মিথ, বিরাট কোহলি, জো রুট, চেতশ্বর পুজারা, কেন উইলিয়ামসন, ডেভিড ওয়ার্নার, হাশিম আমলা, আজহার আলী, দিনেশ চান্দিমাল, রস টেইলর।

শীর্ষ দশ বোলার: জেমস অ্যান্ডারসন, কাগিসো রাবাদা, রবিন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, রঙ্গনা হেরাথ, জশ হ্যাজলউড, নেইল ওয়াগনার, মিচেল স্টার্ক, নাথান লায়ন, ডেল স্টেইন।

সেরা পাঁচ অলরাউন্ডার: সাকিব আল হাসান, রবিন্দ্র জাদেজা, বেন স্টোকস, রবিচন্দ্রন অশ্বিন, মঈন অালী।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, ১৩ ডিসেম্বর, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad