ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

অথচ এই মাশরাফিকে পাবে না বাংলাদেশ!

সৈয়দ ইফতেখার আলম, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৭ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৭
অথচ এই মাশরাফিকে পাবে না বাংলাদেশ! বিপিএলের ফাইনাল ম্যাচের একটি মুহূর্তে মাশরাফি/ ছবি: শোয়েব মিথুন

চলতি বছরের এপ্রিল। স্থান শ্রীলংকা। টি-২০ সিরিজের প্রথম ম্যাচের টস। সবকিছু ঠিকই ছিল। তবে হঠাৎ চমকে দিলেন সবাইকে! ‘হ্যাঁ, শ্রীলংকার বিপক্ষে এটাই আমার শেষ টি-২০ সিরিজ।’ এমন বাক্যে পুরো দেশ থমকে গেলো। কী শোনালেন বাংলার ক্রিকেটের সর্বকালের সেরা অধিনায়ক!

মাশরাফি বিন মুর্তজা আরেকটু পরিষ্কার করে বলেন, ‘আমি কৃতজ্ঞ আমার দল, বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি), পরিবার ও ভক্তদের প্রতি। যারা ১৬ বছর ধরে সবসময় সমর্থন জুগিয়ে আসছেন।

সিরিজের দ্বিতীয় ম্যাচের মধ্য দিয়ে টি-২০ ক্যারিয়ারের ইতি টানতে যাচ্ছি। ’

সে সময় স্বল্প দৈর্ঘ্যের ক্রিকেটে মাশরাফির অবসর নিয়ে গুঞ্জন চলছিল জোরেশোরেই। আর তখনই তিনি স্পষ্ট করে দিলেন! তাই বলে হুট করে; এতো দ্রুত চলে যাওয়ার সিদ্ধান্ত!

এর আগে নিউজিল্যান্ড সফরে টিম বাংলাদেশ। টি-২০’তে কিউইদের কাছে হোয়াইটওয়াশের পর মাশরাফির অবসর নিয়ে কথা বলেন খোদ বিসিবি সভাপতি। সঙ্গে ছিল কারো কারো প্রশ্ন; ম্যাশ কবে যাচ্ছেন অবসরে!

তাই বলে এভাবে চলে যাবেন তা কেউই হয়ত ভাবেননি। আর কয়েকটা দিন থেকে গেলে হতো না বলে আলোচনা শুরু হয় সামাজিক যোগাযোগ মাধ্যমে। আন্তর্জাতিক মহল থেকেও কৌতূহলজাগা প্রশ্ন আসে, ওয়ানডেতে খেলছেন; টি-২০ কেন ছেড়ে দিচ্ছেন তিনি!
রংপুর রাইডার্সের হয়ে বিপিএলের শিরোপা জয়ের পর সতীর্থদের নিয়ে মাশরাফির উল্লাস / ছবি: শোয়েব মিথুনসাফল্যের গাঁথুনি যার মূলমন্ত্র। চরম কমিটমেন্ট যার মাঠের ভাষা, দল ও দেশ নিয়ে যার এতোটা একাগ্রতা তার মতো আর কে আছে এমন?

এই প্রশ্ন আবারও নতুন করে জেগেছে তার অধিনায়কত্বে মধ্য সারির অবস্থানে থেকে বাংলাদেশ প্রিমিয়ার লিগ-বিপিএলে রংপুরকে শিরোপা জেতানোয়। এখন পর্যন্ত বিপিএল হয়েছে পাঁচবার। যার চারটিই ‘নেতার’ ঘরে, ‘অধিনায়কের’ ঘরে।

ভক্তদের মতো তামিম ইকবালও করলেন মাশরাফি বন্দনা। মঙ্গলবার (১২ ডিসেম্বর) ফাইনাল শেষে তিনি বলেন, ‘আমাদের কুমিল্লা টিম সব থেকে ব্যালেন্স ছিল। এই দল নিয়েও আমি পারিনি। মাশরাফির অধিনায়কত্বে ফাইনালে গেছে রংপুর এবং জিতেও নিয়েছে। তার কাছ থেকে আমি প্রতিনিয়তই শিখছি। ’

বিপিএল শিরোপা মানেই যেন মাশরাফি। ঢাকা গ্ল্যাডিয়েটর্সের হয়ে প্রথম দুই আসরে শিরোপা জয়ের পর এক বছর আয়োজন বন্ধ থাকলেও পরের আসরেই নবাগত কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে নেতৃত্ব দিয়ে উঁচিয়ে ধরেন তৃতীয় বিপিএল ট্রফি।  

টানা তিন শিরোপা জিতিয়েছেন মাশরাফি। এরপর একবার বিরতি দিয়ে ২০১৭ সালে রংপুর রাইডার্সের নেতৃত্বে এসে আবারও দলকে চ্যাম্পিয়ন করলেন বাংলাদেশ দলের দিন বদলের অধিনায়ক।

সাবেক অস্ট্রেলিয়ান ক্রিকেটার টম মুডি বিশ্বের অন্যতম অভিজ্ঞ কোচদের একজন। এক সময় শ্রীলঙ্কার কোচের দায়িত্বে ছিলেন। এখন বিভিন্ন টি-২০ ফ্র্যাঞ্চাইজি টিমের হয়ে সফলতার সঙ্গে দায়িত্ব পালন করছেন। তিনিও মাশরাফির বন্দনা করেছেন মন খুলে। বলেছেন, ‘ম্যাশের তুলনা হয় না। ’

নড়াইল এক্সপ্রেস মাঠে মানেই অভিভাবক। নিজ দল তো বটেই বিপক্ষ দলের ক্রিকেটারদেরও খেলা শেষে সময় দেন হাসি মুখে।

ম্যাশকে গুরু মানা পেসার তাসকিন আহমেদ বলেন, ‘তার সহচর হতে পারা দারুণ সৌভাগ্যের। যতদিন খেলবো, মাঠ ও মাঠের বাইরের যেকোনো বিষয়ে তার নির্দেশনাতেই এগিয়ে যেতে চাই। ’

অধিনায়ক হিসেবে বাংলাদেশকে বদলে দিয়েছেন তিনি। যে দল আগে খেলার আগেই হারের শঙ্কায় ভুগতো সে দলকে শেষ বল পর্যন্ত লড়াইয়ের উজ্জীবনী মন্ত্র শিখিয়েছেন এই কারিগর। এখন বাংলাদেশ হারুক বা জিতুক; লড়াই করে। রান সংগ্রহ কম করলেও ভয় পায় না। প্রতিপক্ষ চড়াও হোক কিন্তু বুকে বল নিয়ে বল ছোড়ে ক্রিকেটাররা। শেষ বলে গিয়ে দুই রানে হারতে পারে, কিন্তু শেষ বল পর্যন্ত আত্মবিশ্বাস ধারণ করে। উন্নত করে শির। তরুণ বোলাররা গতির দাবানল দেখায় উইকেটে। খুনে ব্যাটসম্যানকেও অবলীলায় তেড়ে-ফুঁড়ে বোল্ড করে।

ব্যাটিংয়েও অনন্য নড়াইল এক্সপ্রেস। এবার বিপিএলে ২৫ নভেম্বর চট্টগ্রামের বিপক্ষে তিন নম্বরে নেমে খেলেন অসাধারণ ঝড়ো গতির ৪২ রানের ইনিংস। দলের প্রয়োজনে তার ব্যাটও পেশাদার ভঙ্গিতে জ্বলে ওঠে। এছাড়া পুরো টুর্নামেন্টে বল হাতে ১৫ উইকেট নিয়েছেন।

ম্যাচ শেষে নিজের টি-২০ ব্যাটিং নিয়ে মাশরাফি কথা বলেছেন। তবে অনেকখানি ঘুরিয়ে। ‘তেঁতে উঠে খেলিনি। আমার আজেবাজে জেদ নেই। স্বাভাবিক খেলাই খেলেছি। টি-২০ খেলে যাবো। বিপিএল খেলার সামর্থ্য আমার আছে; খেলবো। ’  

তবে তার ভক্তরা তো মানেন না! নেতা আরেকবার ফিরে আসা যায় না আন্তর্জাতিকে, এমন আকুতি ছিল খেলা শেষে ঘরে ফেরা দর্শকদের কণ্ঠে! হয়তো তাদের বিশ্বাস, ফিরে এলে বিপিএলের মতো বাংলাদেশ দলও একটা শিরোপা পাবে। কেননা বড় কোনো আসরে এখনও শিরোপা জেতা হয়নি বাংলাদেশের। মাশরাফির হাত ধরেই সেই কাঙ্ক্ষিত শিরোপা আসবে বলে বিশ্বাস অগণিত ক্রিকেটপ্রেমীর।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৭
আইএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad