ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

টেস্টের পর ওয়ানডে সিরিজ জিতে নিল ভারত

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪০ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৭
টেস্টের পর ওয়ানডে সিরিজ জিতে নিল ভারত ছবি: সংগৃহীত

ভারতের মাটিতে টেস্টের পর ওয়ানডে সিরিজও হারলো শ্রীলঙ্কা। সিরিজ নির্ধারণী ম্যাচে ৮ উইকেটের দাপুটে জয় তুলে নিয়েছে টিম ইন্ডিয়া। ২১৬ রানের লক্ষ্যটা ১৭.৫ ওভার হাতে রেখেই টপকে গেছে রোহিত শর্মার দল।

এবার তিন ম্যাচের (২০, ২২, ২৪ ডিসেম্বর) টি-টোয়েন্টি সিরিজে মুখোমুখি হবে দু’দল। ভেন্যু কটক, ইন্দোর ও মুম্বাই।

সবগুলো ম্যাচই শুরু বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায়।

বিশাখাপত্তনমে সহজ টার্গেট তাড়া করতে নেমে ১৪ রানের মাথায় আগের ম্যাচের ডাবল সেঞ্চুরিয়ান রোহিত শর্মাকে (৭) হারালেও দ্বিতীয় উইকেট পার্টনারশিপে ১৩৫ রান যোগ করেন শিখর ধাওয়ান ও শ্রেয়াস আয়ার (৬৫)। সেঞ্চুরি হাঁকিয়ে ১০০ রানে ধাওয়ান ও দিনেশ কার্তিক ২৬ রানে অপরাজিত থেকে ৭০ রানের অবিচ্ছিন্ন জুটিতে মাঠ ছাড়েন। উইকেট দু’টি নেন স্পিনার আকিলা ধনাঞ্জয়া ও থিসারা পেরেরা।

ছবি: সংগৃহীতএর আগে টস জিতে লঙ্কানদের ব্যাটিংয়ে পাঠান বিশ্রামে থাকা বিরাট কোহলির অনুপস্থিতিতে ক্যাপ্টেন্সি পাওয়া রোহিত। ১৫ রানের মাথায় দানুশকা গুনাথিলাকা (১৩) আউট হওয়ার পর সাদিরা সামারাউইকরামাকে নিয়ে ১২১ রানের জুটি গড়েন উপুল থারাঙ্গা।

কিন্তু এরপর আর কেউই দলীয় স্কোরটা টেনে নিতে পারেননি। ২৩তম ওভারে বিদায় নেন সাদিরা (৪২)। মাত্র ৫ রানের জন্য সেঞ্চুরি বঞ্চিত হন থারাঙ্গা। ২৭.১ ওভারে ১৬০ রানে তৃতীয় উইকেটের পতন ঘটে। ভালো শুরুর পরও চ্যালেঞ্জিং সংগ্রহ দাঁড় করাতে ব্যর্থ হয় সফরকারীরা।  ৩১ বল বাকি থাকে ২১৫ রানে গুটিয়ে যায় তাদের ইনিংস।

অ্যাঞ্জেলো ম্যাথুস ১৭, নিরোশান ডিকভেলা ৮, আসিলা গুনারত্নে ১৭, অধিনায়ক থিসারা পেরেরা ৬ রানে সাজঘরের পথ ধরেন। তিনটি করে উইকেট নেন দুই স্পিনার কুলদীপ যাদব ও যুভেন্দ্র চাহাল। হার্দিক পান্ডে দু’টি ও একটি করে নেন ভুবনেশ্বর কুমার, জাসপ্রিত বুহরাহ।

ধর্মশালায় অনুষ্ঠিত প্রথম ওয়ানডেতে ভারতকে ১১২ রানে অলআউট করে সাত উইকেটের দাপুটে জয় পায় শ্রীলঙ্কা। মোহালিতে রোহিত শর্মার রেকর্ড তৃতীয় ডাবল সেঞ্চুরিতে রানের পাহাড় গড়ে দুর্দান্তভাবে সিরিজে ফেরে স্বাগতিক শিবির। ৩৯৩ রানের টার্গেটে ১৪১ রান হার মানে লঙ্কানরা। প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ তিন ম্যাচের টেস্ট সিরিজটি ১-০ তে (দু’টি ড্র) জিতে নেয় বিরাট কোহলির দল।

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, ১৭ ডিসেম্বর, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।