ঢাকা, রবিবার, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৪ আগস্ট ২০২২, ১৫ মহররম ১৪৪৪

ক্রিকেট

রেকর্ড ডাবল সেঞ্চুরিয়ান রোহিতের র‌্যাংকিংয়ে উন্নতি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৯ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৭
রেকর্ড ডাবল সেঞ্চুরিয়ান রোহিতের র‌্যাংকিংয়ে উন্নতি ছবি:সংগৃহীত

ওয়ানডে ক্যারিয়ারে রেকর্ড তৃতীয় ডাবল সেঞ্চুরি করে র‌্যাংকিংয়ে উন্নতি ঘটালেন ভারতীয় ওপেনার রোহিত শর্মা। এছাড়া আরেক ওপেনার শিখর ধাওয়ান এবং শ্রীলঙ্কান ব্যাটসম্যান উপুল থারাঙ্গা ও ফাস্ট বোলার সুরাঙ্গা লাকমালেরও ব্যক্তিগত অর্জন হয়েছে।

ব্যাটসম্যান, বোলার ও অলরাউন্ডার ক্যাটাগরিতে শীর্ষস্থান ধরে রেখেছেন যথাক্রমে বিরাট কোহলি, হাসান আলী ও মোহাম্মদ হাফিজ। তবে ব্যাটিংয়ে সেরা দশে কুইন্টন ডি কক ও জো রুট এক ধাপ পিছিয়ে ছয় ও সাতে এসেছেন।

বোলিংয়ে এক ধাপ উন্নতি হয়ে আট, নয় ও দশে এসেছেন রশিদ খান, সুনিল নারিন ও লিয়াম প্লাঙ্কেট।

সদ্য শেষ হওয়া ভারত ও শ্রীলঙ্কার মধ্যকার তিন ম্যাচ সিরিজের ওয়ানডে শেষে নতুন র‌্যাংকিং প্রকাশ করেছে আইসিসি। যেখানে শেষ ম্যাচ জিতে ২-১ ব্যবধানে সিরিজ নিজেদের করে নেয় স্বাগতিক ভারত।

সেরা ১০ ওয়ানডে দল: দক্ষিণ আফ্রিকা, ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, পাকিস্তান, বাংলাদেশ, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান।

ভারত অবশ্য দক্ষিণ আফ্রিকাকে হটিয়ে ওয়ানডে র‌্যাংকিংয়ে শীর্ষে ওঠার সুযোগ হাতছাড়া করলো।  লঙ্কানদের বিপক্ষে ৩-০তে সিরিজ জিতলে তেমনটি হতো। কিন্তু ধর্মশালায় প্রথম ওয়ানডেতে লজ্জাজনকভাবে হেরে বসে টিম ইন্ডিয়া।

বিরাট কোহলির বিশ্রামে এ সিরিজে ভারতের নেতৃত্ব পান রোহিত। যেখানে দ্বিতীয় ম্যাচে দুর্দান্ত ডাবল সেঞ্চুরি হাঁকান। এরই সঙ্গে দুই ধাপ এগিয়ে ব্যাটসম্যান র‌্যাংকিংয়ে পাঁচে চলে এলেন তিনি। এ সিরিজে প্রথমবারের মতো ক্যারিয়ারে ৮০০ পয়েন্ট যোগ করেন তিনি। বর্তমানে তার পয়েন্ট ৮১৬।

সেরা ১০ ব্যাটসম্যান: বিরাট কোহলি, এবি ডি ভিলিয়ার্স, ডেভিড ওয়ার্নার, বাবর আজম, রোহিত শর্মা, কুইন্টন ডি কক, জো রুট, ফাফ ডু প্লেসিস, হাশিম আমলা, কেন উইলিয়ামসন।

রোহিতের ওপেনিং পার্টনার ধাওয়ান এ সিরিজে দুর্দান্ত খেলে সিরিজ সেরা হন। ভিসাখাপন্তমে শেষ ম্যাচে ১০০ করে অপরাজিত থাকেন তিনি। এক ধাপ এগিয়ে ১৪তম স্থানে চলে আসেন এ বাঁহাতি। লঙ্কান ওপেনার থারাঙ্গা ১৫ ধাপ এগিয়ে ৩৬তম। একই দলের আরেক ব্যাটসম্যান নিরোশান দিকভেলা সাত ধাপ এগিয়ে ৩৭তম।

সেরা ১০ বোলার: হাসান আলী, ইমরান তাহির, জসপ্রিত বুমরাহ, জস হ্যাজেলউড, কাগিসো রাবাদা, মিচেল স্টার্ক, ট্রেন্ট বোল্ট, রশিদ খান, সুনিল নারিন, লিয়াম প্লাঙ্কেট।

বোলিংয়ে ভারতীয় লেগ স্পিনার যুযভেন্দ্র চাহাল ২৩ ধাপ এগিয়ে ২৮তম স্থানে এসেছেন। চায়নাম্যান বোলার কুলদিপ যাদব ১৬ ধাপ এগিয়ে ৫৬তম। অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া ১০ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা ৪৫তম। লঙ্কান বোলারদের মধ্যে ১৪ ধাপ এগিয়ে ২২তম লাকমাল। নয় ধাপ এগিয়ে ৪৫তম অ্যাঞ্জেলো ম্যাথিউজ।

সেরা পাঁচ অলরাউন্ডার: মোহাম্মদ হাফিজ, সাকিব আল হাসান, অ্যাঞ্জেলো ম্যাথিউজ, মোহাম্মদ নবী, বেন স্টোকস।

অলরাউন্ডার র‌্যাংকিংয়ে শীর্ষ দুই অবস্থানে হাফিজ ও সাকিব আল হাসানের জায়গা অপরিবর্তীত রয়েছে। দুই ধাপ এগিয়ে তিনে এসেছেন ম্যাথিউজ। এক ধাপ করে পিছিয়ে চার ও পাঁচে মোহাম্মদ নবী ও বেন স্টোকস।

বাংলাদেশ সময়: ১৫১৭ ঘণ্টা, ১৮ ডিসেম্বর, ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa