ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

ট্রিপলের পথে নাসির, এনামুলের ডাবল, শান্তর আক্ষেপ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৮ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৭
ট্রিপলের পথে নাসির, এনামুলের ডাবল, শান্তর আক্ষেপ নাসির হোসেন ও এনামুল হক বিজয় / ছবি: সংগৃহীত

জাতীয় ক্রিকেট লিগের (এনসিএল) শেষ ম্যাচে ট্রিপল সেঞ্চুরির পথে রংপুর বিভাগের অধিনায়ক নাসির হোসেন। দ্বিশতক হাঁকিয়েছেন খুলনা বিভাগের এনামুল হক বিজয়। একেবারে কাছে এসে ডাবল সেঞ্চুরি বঞ্চিত উদীয়মান নাজমুল হোসেন শান্ত।

তৃতীয় দিনে শান্তর মতোই ডাবল সেঞ্চুরির আশা জাগিয়ে বিদায় নিয়েছেন তার ওপেনিং পার্টনার মিজানুর রহমান (১৭৫), রংপুরের আরিফুল হক (১৬২) ও খুলনার মেহেদী হাসান (১৭৭)।

হ্যাটট্রিক এনসিএল শিরোপা জয়ের সুবাস পাচ্ছে আব্দুর রাজ্জাকের খুলনা।

বিকেএসপিতে টায়ার-১ এর ম্যাচে দ্বিতীয় ইনিংসে এখনো ১৭৭ রানে পিছিয়ে ঢাকা বিভাগ। চার উইকেটে ১৬৯ রান নিয়ে তৃতীয় দিন শেষ করেছে তারা। তাইবুর রহমান ৩৫ ও নাদিফ চৌধুরী ২ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন।

প্রথম ইনিংসে মেহেদী হাসান মিরাজের সাত উইকেটের কীর্তিতে মাত্র ১১৩ রানে গুটিয়ে যায় মোহাম্মদ শরীফের ঢাকা। জবাবে রানের পাহাড় গড়ে ৩৪৬ রানের লিড নিয়ে প্রথম ইনিংস (৮ উইকেটে ৪৫৯) ঘোষণা করে খুলনা। দলীয় ৮৯ রানে সৌম্য সরকারের (৩০) বিদায়ের পর ২৯৫ রানের জুটি গড়েন বিজয় ও মেহেদী। ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে ২০২ রানে আউট হন এনামুল। প্রথম শ্রেণির ক্রিকেটে তার সর্বোচ্চ স্কোর ২১৬।

রাজশাহীর শহীদ কামরুজ্জামান স্টেডিয়ামে প্রথম স্তরের আরেক ম্যাচে কামরুল ইসলাম রাব্বির বরিশাল বিভাগের ৩৩৫ রানের জবাবে নাসির-আরিফুলের ব্যাটিং নৈপুণ্যে পাঁচ উইকেটে ৫৭০ রানে তৃতীয় দিন শেষ করে রংপুর। লিড দাঁড়িয়েছে ২৩৫। ১৮৫ রানে চার উইকেট হারানোর পর দু’জন মিলে স্কোরবোর্ডে ৩৬৮ রান তোলেন।

ক্যারিয়ার সেরা ইনিংস খেলে ট্রিপল সেঞ্চুরি থেকে আর ৩০ রান দূরে নাসির (২৭০)। ব্যাট হাতে দলকে নেতৃত্ব দিচ্ছেন সামনে থেকেই। চারদিনের ম্যাচে তার আগের সেরা ইনিংসটি ছিল ২০১ রানের।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দ্বিতীয় স্তরের খেলায় মার্শাল আইয়ুবের ঢাকা মেট্রোর ৩২৮ রান অতিক্রম করে প্রথম ইনিংসে ১৩২ রানের লিড নিয়েছে জহুরুল ইসলামের রাজশাহী বিভাগ। ওপেনিং জুটিতেই আসে ৩৪১। মাত্র ৬ রানের জন্য ডাবল সেঞ্চুরি মিস করেন ১৯ বছর বয়সী শান্ত। মুশফিকুর রহিম ৩ ও জহুরুল ১ রানে অপরাজিত থাকেন। ফরহাদ হোসেন করেন ৬৫।

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টায়ার-২ এর অপর খেলায় ‍মুমিনুল হকের ছুঁড়ে দেওয়া ৪৫৯ রানের টার্গেটে ব্যাট করছে ইমতিয়াজ হোসেনের সিলেট বিভাগ। দুই উইকেটে ৭৮ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শেষ করেছে স্বাগতিক শিবির। অধিনায়ক ইমতিয়াজ ৯ ও এনামুল হক জুনিয়র ২ রানে অপরাজিত থেকে শেষ দিনে ব্যাটিংয়ে নামবেন। প্রথম ইনিংসে চিটাগংয়ের ২১৫ রানের জবাবে ১৩৭ রানে ‍গুটিয়ে যায় সিলেটের ব্যাটিং লাইনআপ। সাত উইকেটে ৩৮০ রান করে নিজেদের দ্বিতীয় ইনিংস ঘোষণা করে চট্টগ্রাম।

বাংলাদেশ সময়: ১৮১৭ ঘণ্টা, ২২ ডিসেম্বর, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।