ঢাকা, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

ওয়ার্নার কীর্তিতে প্রথম দিনটি অজিদের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩১ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৭
ওয়ার্নার কীর্তিতে প্রথম দিনটি অজিদের ছবি:সংগৃহীত

বক্সিং ডে টেস্টে নেমে কয়েকটি কীর্তি গড়লেন অস্ট্রেলিয়ান ওপেনার ডেভিড ওয়ার্নার। সেঞ্চুরি পেলেন, ক্যারিয়ারের ৬ হাজার রানের মাইলফলকেও পৌঁছালেন। তার এমন কীর্তির দিনে ইংল্যান্ডের বিপক্ষে প্রথমে ব্যাট করা অজিরা প্রথম দিন শেষে তিন উইকেট হারিয়ে ২৪৪ ‍রান করেছে।

মেলবোর্নে অ্যাশেজের চতুর্থ টেস্টে টসে জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন স্টিভেন স্মিথ। যার শুরুটা দুর্দান্ত করেন দুই ওপেনার ক্যামেরুন ব্যানক্রফ্ট ও ওয়ার্নার।

১২২ রানের জুটি গড়ার পর ব্যক্তিগত ২৬ রানে বিদায় নেন ব্যানক্রফ্ট। তবে উইকেটে অবিচল ছিলেন অভিজ্ঞ ওয়ার্নার।

অবশ্য ওয়ার্নারের গল্পটা অন্যরকমও হতে পারতো। কেননা ব্যাক্তিগত ৯৯ রানেই যে আউট হয়ে প্যাভিলিওনের দিকে চলে যাচ্ছিলেন এ বাঁহাতি। কিন্তু ইংলিশ দলে অভিষিক্ত পেসার টম কুরানের বল যে ওভার স্টেপিং হয়েছে! নো বলের কারণে জীবন পেয়ে ফিরে এসে ক্যারিয়ারের ২১তম সেঞ্চুরি করতে ভুল করলেন না অজি সহ-অধিনায়ক।

ব্যক্তিগত ৯৯ রানেই অবশ্য ক্যারিয়ারের ‍৬ হাজার রান তুলে ফেলেন। শেষে ১৫১ বলে ১৩টি চার ও একটি ছয়ে ১০৩ রানে আউট হন।

এদিন ৫৯ ম্যাচে ৫৯০১ রান নিয়ে খেলতে নেমেছিলেন ওয়ার্নার। ওয়ালি হ্যামন্ডের সঙ্গে যুগ্মভাবে পঞ্চম দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ছুঁয়ে ফেলেন ৬ হাজার রানের মাইলফলক। দুজনেরই ৭০ ম্যাচ লেগেছে। তাদের আগে রয়েছেন স্যার ডন ব্রাডম্যান (৪৫ ম্যাচ), স্যার গারফিল্ড সোবার্স (৬৫ ম্যাচ), সুনীল গাভাস্কার (৬৫ ম্যাচ), স্যার লেন হাটন (৬৬ ম্যাচ)।

এদিকে ওয়ার্নারকে জনি বেয়ারস্টোর ক্যাচে পরিণত করা জেমস অ্যান্ডারসন অস্ট্রেলিয়ার বিপক্ষে শততম টেস্ট উইকেট তুলে নেন। ওয়ার্নারকে আউট করে টেস্টে পঞ্চম সর্বোচ্চ উইকেটশিকারি কোর্টনি ওয়ালশকেও ছুঁয়ে (৫১৯ উইকেট) ফেললেন তিনি।

মাঝে উসমান খাজা ১৭ রানে ফিরে গেলেও দিনের বাকিটা সময় স্বাগিতকরাই নিয়ন্ত্রণ নিয়ে খেলে। পুরো সিরিজে অসাধারণ খেলা অধিনায়ক স্মিথ ৬৫ রানে অপরাজিত থেকে মাঠ ছেড়েছেন। তাকে সঙ্গ দেওয়া শন মার্শ ৩১ রানে অপরাজিত আছেন।

অ্যান্ডারসন, স্টুয়ার্ট ব্রড ও ক্রিস ওকস একটি করে উইকেট পেয়েছেন।

পাঁচ ম্যাচ সিরিজের প্রথম তিনটি জিতে অজিরা ইতোমধ্যে সিরিজ নিজেদের করে নিয়েছে।

বাংলাদেশ সময়: ১৩২৮ ঘণ্টা, ২৬ ডিসেম্বর, ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।