ঢাকা, রবিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

হাতুরুকে বাধা মনে করেন না সৌম্য

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৫ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৭
হাতুরুকে বাধা মনে করেন না সৌম্য চন্ডিকা হাতুরুসিংহে ও সৌম্য সরকার / ছবি: সংগৃহীত

বাংলাদেশ দলের কোচের পদ ছেড়ে টাইগারদের বিপক্ষেই চন্ডিকা হাতুরুসিংহের প্রথম অ্যাসাইনমেন্ট। শ্রীলঙ্কার কোচ হয়ে এবার প্রতিপক্ষ হিসেবে ঢাকায় পা রাখবেন। লাল-সবুজের ক্রিকেটের অনেক কিছুই জানা তার। তবুও এটিকে বাধা হিসেবে দেখছেন না হাতুরুর সাবেক ‘প্রিয়’ ছাত্র সৌম্য সরকার।

জানুয়ারি-ফেব্রুয়ারিতে ত্রিদেশীয় ও শ্রীলঙ্কা সিরিজ সামনে রেখে বুধবার (২৭ ডিসেম্বর) থেকে শুরু হচ্ছে বাংলাদেশ দলের অনুশীলন ক্যাম্প। প্রাথমিক স্কোয়াডে আছেন ৩২ জন।

তার আগেরদিন একাডেমি মাঠে নেটে ব্যাটিং অনুশীলনের পর সাংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে বিভিন্ন বিষয়ে কথা বলেন এই ড্যাশিং ওপেনার।

ভারতের মাটিতে সম্প্রতি তিন ফরমেটেই সিরিজ হেরেছে শ্রীলঙ্কা। তাই নতুন বছরটা নতুনভাবে শুরু করতে চোখ রাখছে লঙ্কানরা। ত্রিদেশীয় সিরিজে আছে জিম্বাবুয়ে।

হাতুরুর শ্রীলঙ্কাকে নিয়ে সবার বাড়তি দৃষ্টি থাকবে। এ নিয়ে সৌম্যর অভিমত, ‘নতুন বছর। ওদের কোচও বদল হয়েছে, আমাদেরও হচ্ছে। টিমেরও প্লান চেঞ্জ হবে। চাইবো যে নতুন বছরটা যাতে ভালো শুরু করতে পারি। মাঠে যারা ভালো খেলবো তাদের পক্ষেই যাবে ফল। ভালো খেলতে যা যা করা লাগে আমরা সেটা করবো। ’

বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের অন্যতম সফল কোচ হাতুরুসিংহের দিকনির্দেশনায় লঙ্কানরা বাড়তি সুবিধা পাবে বলে মনে করেন না সৌম্য, ‘না আমার কাছে মনে হয় এভাবে ভাবলে বেশিদূর চিন্তা করা হয়ে যাবে। তিনি আমাদের সম্পর্কে বেশি জানেন। বেশি দিতে চাইবেন। বেশি নিতে গেলে হয়তোবা অনেকেই সেটা পূরণ করতে পারবে না। বেশি জানলেও সমস্যা। আর তিনি তো আর খেলবেন না, খেলবে প্লেয়াররা। আমরা  ডমিনেট করতে পারলে ফল আমাদের দিকেই আসবে। আর ডমিনেট করার জন্য আমরাও নিশ্চয়ই প্ল্যান করবো। আমরাও তার (হাতুরুসিংহে) সম্পর্কে জানি। তিনিও জানেন। তো তিনি কি প্ল্যান করতে পারেন আমরা জানি। ’

‘প্রিয়’ ছাত্র প্রসঙ্গে বলা যাক। ফর্ম খারাপ গেলেও দলে থাকা এরকম পরিস্থিতিতে সৌম্যকে হাতুরুসিংহের সমর্থনের খবর তো সবারই জানা! সেদিক বিবেচনায় এখন মাথার ওপর থেকে ছায়া সরে গেছে। পারফরম্যান্স করেই একাদশে জায়গা করে নিতে হবে। কিন্তু এই প্রসঙ্গটিতে সৌম্যর তীব্র আপত্তি, ‘আমি যদি ভালো খেলি দলে থাকবো। কে পছন্দ করে না করে এগুলো তো জানি না। অনেক মানুষেরই কথা থাকতে পারে। কারণ একটা ক্লাসে স্যার সবাইকে পছন্দ করে না। যাকে পছন্দ করে না সে পেছনে লাগতেই পারে। ’

‘আমি যদি ভালো না খেলতাম টিমেও আসতাম না, আমাকে পছন্দও করতো না। আমি যদি স্কুলেই ভর্তি না হই আমাকে কিভাবে পছন্দ করবে। স্কুলে ভর্তি হওয়ার জন্য তো আমাকে পরীক্ষা দিতেই হবে। পরীক্ষায় যখন ভালো করেছিলাম তখন কোচ আমাকে পছন্দ করেছে। ’-যোগ করেন সৌম্য।

আগামী ১৫ জানুয়ারি ত্রিদেশীয় ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে জিম্বাবুয়েকে মোকাবিলা করবে বাংলাদেশ। চারদিন পর শ্রীলঙ্কা ম্যাচ। প্রত্যেক টিম দু’বার করে একে অপরের মুখোমুখি হবে। ফাইনাল ২৭ জানুয়ারি। সবগুলো ম্যাচই অনুষ্ঠিত হবে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে।

ট্রাইনেশনের পর ৩১ জানুয়ারি চট্টগ্রামে লঙ্কানদের বিপক্ষে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট শুরু। মিরপুরে দ্বিতীয় টেস্ট ৮ ফেব্রুয়ারি থেকে। দু’টি টি-টোয়েন্টি ১৫ ও ১৮ ফেব্রুয়ারি যথাক্রমে ঢাকা ও সিলেটে।  

বাংলাদেশ সময়: ১৯২৫ ঘণ্টা, ২৬ ডিসেম্বর, ২০১৭
এমআরএম/এইচএল

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।