ঢাকা, সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯, ২৭ জুন ২০২২, ২৭ জিলকদ ১৪৪৩

ক্রিকেট

সাদা পোশাকের বর্ষসেরা দলে সাকিব-মুশফিক

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫২ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৭
সাদা পোশাকের বর্ষসেরা দলে সাকিব-মুশফিক সাদা পোশাকের বর্ষসেরা দলে সাকিব-মুশফিকছবি:সংগৃহীত

২০১৭ সালে টেস্ট ক্রিকেটে বাংলাদেশের ভালো খারাপ দু’দিকই ছিল। তবে ব্যক্তিগত পারফরম্যান্সে উজ্জ্বল ছিলেন সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। তাইতো ক্রিকেট অস্ট্রেলিয়ার নিজস্ব ওয়েবসাইট ক্রিকেট ডট কম ডট এইউ ২০১৭ সালের সেরা টেস্ট একাদশ সাজাতে এই দুই তারকাকে যুক্ত করেছে।

বছরের শুরুতে নিউজিল্যান্ডের মাটিতে অসাধারণ খেলার পর শ্রীলঙ্কা সফরেও দুর্দান্ত খেলেছেন বিশ্ব সেরা এ তারকা সাকিব। পরে ঘরের মাঠে অস্ট্রেলিয়া বধেও দারুণ কীর্তি দেখিয়েছেন এ বাঁহাতি।

২০১৭ সালে সাকিব সাতটি টেস্ট খেলেছেন। যেখানে ৪৭.৫০ গড়ে দুটি সেঞ্চুরি সহ করেছেন ৬৬৫ রান। এ সময় নিউজিল্যান্ডের ওয়েলিংটনে বাংলাদেশের হয়ে রেকর্ড সর্বোচ্চ ২১৭ রানের ইনিংস খেলেছিলেন তিনি। আর শ্রীলঙ্কার কলম্বোয় টাইগারদের শততম টেস্ট জয়ে প্রথম ইনিংসে ১১৬ রান করে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন।

ব্যাটিংয়ের পাশাপাশি বোলিংয়ে সমান দূত্যি ছড়িয়েছেন সাকিব। ৩.১৮ ইকোনোমিতে নিয়েছেন ২৯টি উইকেট। ঘরের মাঠে বাংলাদেশের অস্ট্রেলিয়া বধে মিরপুরে দুই ইনিংসে পাঁচ উইকেট করে নিয়েছিলেন তিনি।

এদিকে সাকিব ক্যারিয়ারে এখন পর্যন্ত ৫১টি ম্যাচ খেলেছেন। পাঁচটি সেঞ্চুরি ও ২২টি হাফসেঞ্চুরি সহ ৪০.৩৮ গড়ে তিনি ৩ হাজার ৫৯৪ রান করেছেন। আর ৩.০১ ইকোনোমিতে ১৮৮টি উইকেট তুলে নিয়েছেন।

ছয় নম্বরে রাখা বিশ্বসেরা এ অলরাউন্ডারকে ওয়েবসাইটটি এ তালিকার সেরা পাঁচ বোলারের চেয়েও বেশি কিছু বলা হয়েছে। এছাড়া বছর জুড়ে ব্যাট ও বলে তার অসাধারণ পারফরম্যান্সের কথা তুলে ধরা হয়েছে। সাদা পোশাকের বর্ষসেরা দলে সাকিব-মুশফিকছবি:সংগৃহীতসাত নম্বর পজিশনে মুশফিকুর রহিমকে উইকেটরক্ষ-ব্যাটসম্যান হিসেবে জায়গা দেওয়া হয়েছে। যেখানে ২০১৭ সালে আট টেস্টে তিনি ৫৪.৭১ গড়ে ৭৭৬ রান করেছেন। বছরের শুরুতেই তিনি নিউজিল্যান্ড ও ভারত সফরে দুটি সেঞ্চুরির দেখা পেয়েছেন।

ক্যারিয়ারে এখন পর্যন্ত ৫৮টি টেস্ট খেলেছেন ডানহাতি মুশফিক। ৩৫.১৬ গড়ে মি. ডিপেন্ডেবল খ্যাত এ তারকা পাঁচটি সেঞ্চুরি ও ১৮টি হাফসেঞ্চুরি সহ ৩ হাজার ৫১৬ রান করেছেন।

২০১৭ সালে সাদা পোশাকে আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ স্কোরারের তালিকায় ১৩তম হয়ে শেষ করা মুশফিক সম্পর্কে ওয়েবসাইটটিতে বলা হয়েছে, তার জন্য এটি সেরা বছর ছিল। উইকেটরক্ষক ও ব্যাটিং দিয়ে তিনি দুর্দান্ত করেছেন। তার নেতৃত্বে বাংলাদেশ শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়ার বিপক্ষে স্মরণীয় জয় পেয়েছে।

ক্রিকেট অস্ট্রেলিয়ার বর্ষসেরা একাদশ: ডিন এলগার (দ.আফ্রিকা), ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া), চেতশ্বর পুজারা (ভারত), স্টিভেন স্মিথ (অস্ট্রেলিয়া), বিরাট কোহলি (ভারত), সাকিব আল হাসান (বাংলাদেশ), মুশফিকুর রহিম (বাংলাদেশ), রবিন্দ্র জাদেজা (ভারত), কাগিসো রাবাদা (দ.আফ্রিকা), নাথান লায়ন (অস্ট্রেলিয়া), জেমস অ্যান্ডারসন (ইংল্যান্ড)।

বাংলাদেশ সময়: ১৩৫০ ঘণ্টা, ৩১ ডিসেম্বর, ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa