ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

পরপর বিদায় নিলেন মুমিনুল-মুশফিক-মাহমুদউল্লাহ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৭ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৮
পরপর বিদায় নিলেন মুমিনুল-মুশফিক-মাহমুদউল্লাহ ছবি: বাংলানিউজ

টেস্ট ক্যারিয়ারের অষ্টম সেঞ্চুরির পাশাপাশি মুমিনুল হকের নামের পাশে যোগ হয়েছে একাধিক রেকর্ড। কিন্তু ১২০ রান করে বিদায় নেন এই বাঁহাতি ব্যাটসম্যান। তার ঠিক তিন বল পর ফেরেন মুশফিকুর রহিমও। দুই ওভার পর বোল্ড হয়ে ফেরেন মাহমুদউল্লাহ।

১৫৩ রানে বাংলাদেশ তৃতীয় উইকেট হারালেও। মুমিনুল হক পূরণ করেন তার টেস্ট ক্যারিয়ারের অষ্টম সেঞ্চুরি।

আর এক্ষেত্রে একই ভেন্যুতে পূর্ণ হলো তার ৬টি সেঞ্চুরি। তার সঙ্গী হয়ে উইকেটে আছেন অধিনায়ক সাকিব আল হাসান।  

খেলা শুরুর মাত্র তৃতীয় বলেই সৌম্য সরকার ফেরেন। রানের খাতা খোলার আগেই ক্রেমার রোচের বলে ডোরিচের হাতে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। তবে এরপর ইমরুল কায়েস ও মুমিনুল হকের ব্যাটে রানের চাকা সচল রাখে বাংলাদেশ।  

কিন্তু মধ্যাহ্ন বিরতির ঠিক আগের বলেই ফেরেন ইমরুল কায়েস। বিরতি থেকে ফিরে দলীয় ৪৩ ওভারে ফেরেন মোহাম্মদ মিঠুন। ৫০ বলে ২০ রান করে শেন ডওরিচের বলে সুনীল আম্ব্রিসের হাতে ক্যাচ দিয়ে ফেরেন তিনি।

ছবি: বাংলানিউজ

কায়েস ফিরে যাওয়ার পরই আম্পায়ার লাঞ্চের ঘোষণা দেন। এর আগেও দুইবার জীবন পান কায়েস। তবু নিজের স্কোর খুব একটা বড় করতে পারেননি এই বাঁহাতি ব্যাটসম্যান। ৮৭ বলে হাফসেঞ্চুরি থেকে ৬ রান পিছিয়ে থেকে জোমেল ওয়ারিকেনের বলে সুনীল আম্ব্রিসের হাতে ক্যাচ দিয়ে ফেরেন।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের স্কোর ৫ উইকেট হারিয়ে ২২৬। অপরাজিত আছেন সাকিব (৩০)।  

এর আগে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচে টস জয় দিয়ে শুরু করেছে বাংলাদেশ। বাংলাদেশ টেস্ট দলের নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন।

ছবি: বাংলানিউজ

চলতি বছরের জুলাইয়ে ওয়েস্ট উইন্ডিজ সফরের দুঃস্বপ্নের রেশ এখনও কিছুটা পাওয়া যায়। স্টিভ রোডসের কোচের দায়িত্ব নেওয়ার পর সে প্রথম সফরে ভয়ঙ্কর বাজে পারফরম্যান্স ছিল বাংলাদেশের। মাত্র ৪৩ রানে গুটিয়ে যাওয়ার লজ্জা নিয়ে শুরু হয় সিরিজ।

পুরো সিরিজেই তেমন ভাবে ঘুরে দাঁড়াতে পারেনি টাইগাররা। হতে হয় হোয়াইটওয়াশ। এবার ঘরের মাঠে বাংলাদেশের প্রতিপক্ষ উইন্ডজ। এবারও দুই ম্যাচের সিরিজ। আর রোডসও নিজের দক্ষতা ও শিক্ষার প্রভাব ভালোভাবেই ফেলেছেন দলের উপর।

নিজেদের সর্ব শক্তি নিয়েই লম্বা সিরিজের প্রথম টেস্টে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে উইন্ডিজের বিপক্ষে মাঠে নেমেছে বাংলাদেশ।

৯৩তম বাংলাদেশি টেস্ট ক্রিকেটার হিসেবে এই ম্যাচে অভিষেক হতে যাচ্ছে নাঈম হাসানের। অধিনায়ক সাকিবের পাশাপাশি দীর্ঘদিন পর টেস্টে ফিরেছেন সৌম্য সরকার।  

বাংলাদেশ একাদশ: সৌম্য সরকার, ইমরুল কায়েস, মুমিনুল হক, মোহাম্মদ মিথুন, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান (অধিনায়ক), মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, তাইজুল ইসলাম ও নাঈম হাসান।

ওয়েস্ট উইন্ডিজ একাদশ: ক্রেইগ ব্রাথওয়েট (অধিনায়ক), কাইরন পাওয়েল, শাই হোপ, শিমরন হিটমেয়ার, রোস্টন চেজ, সুনীল আম্ব্রিস, শেন ডওরিচ, শ্যানন গ্যাব্রিয়েল, জোমেল ওয়ারিকেন, কেমার রোচ ও দেবেন্দ্র বিশু।

বাংলাদেশ সময়: ১৪৫৫ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৮
এমকেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।