ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

পাকিস্তানি ক্রিকেটারদের জন্য মনোবিদ চান কোচ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪০ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৮
পাকিস্তানি ক্রিকেটারদের জন্য মনোবিদ চান কোচ পাকিস্তানি ক্রিকেটারদের জন্য মনোবিদ চান কোচ-ছবি: সংগৃহীত

খেলার মাঝে যেনো প্রতিপক্ষের চাপে ক্রিকেটাররা ভেঙে না পড়েন সে কারণেই বেশ কয়েক বছর থেকেই বিশ্বের অনেক ক্রিকেট খেলুড়ে দেশ মনোবিদ নিয়োগ দেয়। ক্রিকেটারদের মানসিকভাবে সবল করাই এই মনোবিদের কাজ। কিছুদিন আগে বাংলাদেশ ক্রিকেটেও যোগ দিয়েছিলেন আলী খান নামের এক মনোবিদ। এবার সেই পথেই হাঁটতে চাইছে পাকিস্তানের প্রধান কোচ মিকি আর্থার।

মূলত একজন খেলোয়াড়ের মানসিক দৃঢ়তা বাড়াতে সাহায্য করেন মনোবিদ। যাতে খেলার মাঠে প্রতিকূল পরিস্থিতিগুলোতে মাথা ঠান্ডা রেখে ম্যাচে থাকতে পারেন।

চাপে ভেঙে পড়ে প্রতিপক্ষকে ম্যাচ উপহার দিয়ে আসার ঘটনা পাকিস্তান ক্রিকেটের পরিচিত ঘটনা। আর এই কারণে দলটিকে ‘আনপ্রেডিক্টেবল’ নামও দেওয়া হয়েছে।

আর্থার মনে করেন, পাকিস্তানের খেলোয়াড়দের মধ্যে জয়ের মানসিকতাই নেই। যেকোনো পরিস্থিতিতে মাথা ঠান্ডা রেখে ম্যাচ জিতে আসতে পারে না তারা। তাই একজন মনোবিদ নিয়োগের জন্য বোর্ড বরাবর জোর আবেদন করেছেন আর্থার।

তবে কোচের এই উদ্যোগ সম্বন্ধে খুব একটা পরিষ্কার নন অধিনায়ক সরফরাজ আহমেদ। বলেন, ‘আমি ব্যাপারটা সম্পর্কে খুব কমই জানি। আমি আসলেই জানি না তিনি (মনোবিদ) কীভাবে আমাদের সঙ্গে কাজ করবেন। আমি আমার ক্যারিয়ারে কখনো মনোবিদের সঙ্গে কাজ করিনি। তাই আমি বলতে পারছি না মনোবিদের সঙ্গে কাজ করলে কী লাভ। ’

তবে এবারই প্রথম এমন উদ্যোগ পাকিস্তান ক্রিকেটে তা নয়। বেশ কয়েক বছর আগে আরও একবার মনোবিদ নিয়োগ দেওয়া হয়েছিল। তাতে অবশ্য খুব একটা লাভ হয়নি।

বাংলাদেশ সময়: ১৪৩৩ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৮
এমকেএম/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।