ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

বাংলাদেশের রেকর্ড, বিশ্বক্রিকেটে অনন্য নজির

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৫ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৮
বাংলাদেশের রেকর্ড, বিশ্বক্রিকেটে অনন্য নজির ছবি: শোয়েব মিথুন/বাংলানিউজ

বলা যাবে না ভুরি ভুরি উদাহরণ আছে! তবে ভারতীয় ক্রিকেটের ইতিহাসে একাধিকবারই ঘটেছে এমন ঘটনা। কিন্তু বাংলাদেশ ক্রিকেটের ইতিহাসে এমন ঘটনা প্রথম এবং অবিশ্বাস্য।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলতি ঢাকা টেস্টে বাংলাদেশ দলে নেই কোনো পেসার। যদিও সৌম্য সরকার কিছুটা কাজ চালিয়ে নেওয়ার মতো হাত ঘুরিয়ে নিতে পারেন।

তবে পেশাদার পেস বোলার নেই একাদশে একজনও। চট্টগ্রাম টেস্টে ছিলেন মোস্তাফিজুর রহমান। তবে তার দৌড় ছিল মাত্র ৪ ওভার। দুই ইনিংসে মাত্র ২৪টি বল করার সুযোগ পেয়েছেন মোস্তাফিজ।

বাকিটা সময় বাংলাদেশের স্পিনাররাই নাচিয়েছেন উইন্ডিজের ব্যাটসম্যানদের। তবে ঢাকা টেস্টে সেই সুযোগটাও পেলেন না মোস্তাফিজ। আর তিনি বাদ পড়ায় বাংলাদেশের একাদশে রইলো না আর কোনো পেসার। এই একাদশ নিয়ে মাঠে নেমেই বাংলাদেশ দল গড়ে ফেললো এক রেকর্ড।

বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে এটিই প্রথম কোনো পেসারবিহীন একাদশ। এর আগে অবশ্য ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলীর নেতৃত্বে কোনো পেসার ছাড়াই মাঠে নামে দল।

এছাড়া ইতিহাস বলছে, ১৯৬৭ সালে ইংল্যান্ড এর বিরুদ্ধে বার্মিংহামে ভাগবত চন্দ্রশেখর, ই.এ.এস. প্রসন্ন, বিষেন সিং বেদী ও শ্রীনিবাসন ভেঙ্কটরাঘবন এই ৪ স্পিনারকে নিয়ে কোনো পেসার ছাড়াই নবাব মনসুর আলী খান পতৌদির অধিনায়কত্বেও খেলেছে ভারত।

তবে সে সব ইতিহাস হাতে গুনেই হয়তো বের করা যাবে। কিন্তু বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে এটিই প্রথম উদাহরণ হয়ে থাকবে।

বাংলাদেশ সময়: ১১২২ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৮

এমকেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।