ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

অভিষেকেই সাদমানের চমক

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৭ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৮
অভিষেকেই সাদমানের চমক সাদমান ইসলাম। ছবি: শোয়েব মিথুন/বাংলানিউজ

উইন্ডিজদের বিপক্ষে ঢাকা টেস্টে বাংলাদেশ ক্রিকেটের ৯৪তম টেস্ট ক্যাপটি উঠল সাদমান ইসলাম অনীকের মাথায়। আর নিজের ক্রিকেট ক্যারিয়ারের প্রথম আন্তর্জাতিক তথা টেস্ট ক্রিকেটেই চমকে দিলেন সবাইকে। 

বাংলাদেশের এই ৯৪ জন টেস্ট ক্রিকেটারের মধ্যে সাদমান এক তালিকায় উঠে এসেছেন দ্বিতীয়তে। টেস্ট অভিষেকে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি বল খেলা ক্রিকেটারদের মধ্যে এখন দুই নম্বরে আছেন বাঁহাতি এই ওপেনার।

তবে ওপেনার হিসেবে তালিকার শীর্ষেই অবস্থান তার।

শুক্রবার (৩০ নভেম্বর) টসে জিতে ব্যাটিং নেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান। ব্যাটিংয়ে নামেন সাদমান ও সৌম্য সরকার। অপর প্রান্ত থেকে একে একে সৌম্য, মুমিনুল হক, মোহাম্মদ মিঠুন আউট হয়ে ফেরেন।

কিন্তু উইকেটে টিকে থাকেন সাদমান। পূর্ণ করেন নিজের প্রথম আন্তর্জাতিক হাফ সেঞ্চুরি। তবে সেঞ্চুরির আশা জাগিয়েও ৭৮ রানে ফেরেন তিনি। আর এই রান করতে তিনি মুখোমুখি হন ১৯৯ বলে। যা বাংলাদেশের টেস্ট ক্রিকেটের ইতিহাসে অভিষিক্ত কোনো ক্রিকেটারের দ্বিতীয় সর্বোচ্চ বলের মুখোমুখি হওয়া।  

এই তালিকায় সবার উপরে আছেন সাবেক অধিনায়ক আমিনুল ইসলাম বুলবুল। তিনি ৩৮০ মিনিট উইকেটে থেকে ১৪৫ রান করেন নিজের অভিষেক ম্যাচে। সাদমানের পর এই তালিকায় আছেন নাজিমউদ্দিন – ১৮৬ (৭৮), জাভেদ ওমর বেলিম – ১৬৮ (৮৫), জুনায়েদ সিদ্দিক – ১৪৪ (৭৪), 

এছাড়াও টেস্ট অভিষেকে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি সময় ব্যাট করা ওপেনারের তালিকার চার নম্বরেও আছেন সাদমান। তার আগে আছেন আমিনুল ইসলাম- (৫৩৫ মিনিট) জাভেদ ওমর  (২৭৭ মিনিট) ও নাজিমউদ্দিন – (২৬৩ মিনিট)। এরপরই আছেন সাদমান। তিনি ২২০ মিনিট উইকেটে টিকে ছিলেন।

বাংলাদেশ সময়: ১৪৩৬ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৮
এমকেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।