ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

বিশুর উইকেট বন্দনা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৭ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৮
বিশুর উইকেট বন্দনা দেবেদ্র বিশু-ছবি শোয়েব মিথুন/বাংলানিউজটুয়েন্টিফোর.কম

ঢাকা: চট্টগ্রামে সিরিজের প্রথম টেস্টে সফরকারী ক্যারিবীয়দের জন্য স্পিনের মরণফাঁদ পেতেছিল স্বাগতিক শিবির। প্রতিপক্ষকে স্পিন বিষে নীল করে বেদনার নীল রঙে ডুবিয়ে দেয়াই ছিল লক্ষ্য। হয়েছেও তাই। দুই ইনিংসের ২০ উইকেটই পেয়েছেন টাইগার স্পিন চতুষ্টয়ী (সাকিব, তাইজুল, মিরাজ ও নাঈম)। বিনিময়ে বাংলাদেশ হেসেছে ৬৪ রানের জয়ে।

দ্বিতীয় ম্যাচের আগেও ভাবা হচ্ছিল হোয়াইটওয়াশের ম্যাচে কার্লোস ব্র্যাথওয়েটদের আরেকটি যন্ত্রণার হার উপহার দিতে মিরপুরের উইকেটও অনুরূপ হবে। ধারণার সঙ্গে বাস্তবার মিল খুঁজে পাওয়া গেল দিনের প্রথম চার ওভার পরেই।

যখন পেসারদের সরিয়ে স্পিনারদের আনা হলো। দেবেন্দ্র বিশু, রোস্টন চেজরা যথেষ্টই বাঁক পেয়েছেন। প্রথম ইনিংসের প্রথম দিনে বাংলাদেশ যে ৫টি উইকেট হারিয়েছে তার ৩টিই নিয়েছেন স্পিনাররা। বিশু ২টি ও চেজ ১টি। বাকি ২টি পেসারদের দখলে।
 
এই উইকেটে প্রথম দিন শেষে উইন্ডিজ লেগ স্পিনার দেবেন্দ্র বিশুর অনুধাবন হলো, ‘প্রথম ম্যাচের উইকেটের তুলনায় এই ম্যাচের উইকেট যথেষ্টই ফ্ল্যাট। ব্যাটসম্যানদের উপযোগী। চট্টগ্রামের চাইতে ভালো। ম্যাচের প্রথম তিন দিন এই উইকেট ভালো আচরণ করবে। তবে আমাদের দেখতে হবে তৃতীয় দিনের বিকেল থেকে এর আচরণ কেমন হয়। ’
 
তবে উইকেটের আচরণ যাই হোক না কেন প্রথম ম্যাচে হারের যন্ত্রনা থেকে বেরিয়ে আসতে দ্বিতীয় ম্যাচে নিজেদের জয়ের বিকল্প ভাবতেই চাইছেন না এই ক্যারিবিয়ান, ‘ উইকেট যেমনই হোক না কেন আমাদের ভালো ব্যাটিং করতে হবে। ম্যাচটি আমরা জেতার জন্যই খেলব। ’
 
বাংলাদেশ সময়: ১৮৫৪ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৮
এইচএল/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।