ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

ক্যারিবীয়দের দুইবার হোয়াইটওয়াশ করে টাইগারদের ইতিহাস

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৩ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০১৮
ক্যারিবীয়দের দুইবার হোয়াইটওয়াশ করে টাইগারদের ইতিহাস ক্যারিবীয়দের দুইবার হোয়াইটওয়াশ করে টাইগারদের ইতিহাস-ছবি: শোয়েব মিথুন-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

২০০০ সালে টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর ১৮ বছরে বাংলাদেশের খেলা টেস্ট সংখ্যা ১১২। এই সংখ্যক ম্যাচে নিজেদের ইতিহাসে প্রথমবার প্রতিপক্ষকে ফলোঅনের সামনে দাঁড় করিয়ে দেওয়ার মতো ঘটনা ঘটিয়ে ফেলেছে বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজের মতো ক্রিকেট পরাশক্তিকে নিজেদের মাটিতে এক কথায় গুঁড়িয়ে দিয়ে হোয়াইটওয়াশ করেছে টাইগাররা।

তবে তার থেকেও দারুণ ব্যাপার হল, নিজেদের ক্রিকেট ইতিহাসে কোনো নির্দিষ্ঠ প্রতিপক্ষ হিসেবে একমাত্র উইন্ডিজদেরই দুইবার টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ করার গৌরব অর্জন করেছে বাংলাদেশ।

২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের মাটিতেই তাদের দুই ম্যাচ টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ করে বাংলাদেশ।

যদিও বলা হয় সেটি ছিল উইন্ডিজদের খর্ব শক্তির দল। প্রথম ম্যাচে মাশরাফি বিন মর্তুজার নেতৃত্বে ৯৫ রানে ও ২য় ম্যাচে সাকিব আল হাসানের নেতৃত্ব ৪ উইকেটে জয় পায় টাইগাররা।

৯ বছর পর সেই উইন্ডিজের বিপক্ষেই নিজেদের মাটিতে মুখোমুখি বাংলাদেশ। এবারেও দুই ম্যাচের টেস্ট সিরিজ। প্রথম ম্যাচে চট্টগ্রামের মাটিতে সেই সাকিবের নেতৃত্বেই পায় ৬৪ রানের জয়।

ঢাকা টেস্টে নিজেদের টেস্ট ক্রিকেটে প্রথমবারের মতো ইনিংস ব্যবধানে জয় পেলো বাংলাদেশ। এক ইনিংস ১৮৪ রানের বড় জয় পায় সাকিবের দল।

এই ম্যাচে বাংলাদেশের অর্জনের শেষ নেই। মেহেদি হাসান মিরাজ করেন তার ক্যারিয়ার সেরা বোলিং। ১৬ ওভারে মাত্র ৫৮ রানে উইন্ডিজের ৭ উইকেট তুলে নেন তিনি। তার আগের ইনিংস সেরা ছিল ৭৭ রানে ৬ উইকেট। দুই ইনিংস মিলিয়েও নেন ১১৭ রানে ১২টি উইকেট। যা তিনি ছাপিয়ে যান আগের ম্যাচ সেরা ইনিংসকেও।

এই ম্যাচে অভিষিক্ত সাদমান ইসলামও করেন একাধিক রেকর্ড। বাংলাদেশের হয়ে অভিষিক্ত কোনো ওপেনার হিসেবে সবচেয়ে বেশি বলের (১৯৯) মুখোমুখি হওয়ার রেকর্ডের মালিক তিনি। ব্যাট হাতে নেমেই পান হাফসেঞ্চুরি।

বাংলাদেশ সময়: ১৫১৯ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০১৮
এমকেএম/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।