ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

শান্তর অর্ধশতকে দ্বিতীয় সেশনে টাইগারদের আধিপত্য

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২০
শান্তর অর্ধশতকে দ্বিতীয় সেশনে টাইগারদের আধিপত্য খেলার একটি দৃশ্য। ছবি: শোয়েব মিথুন

মিরপুরে সিরিজের একমাত্র টেস্টে জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় সেশনটা নিজেদের করে নিয়েছে বাংলাদেশ। অর্ধশতক বঞ্চিত হয়ে আউট হয়েছেন তামিম ইকবাল। তবে ঠিকই  অর্ধশতক তুলে নিয়েছেন নাজমুল হোসেন শান্ত। তামিমের উইকেটটি বাদ দিলে ভালোই কেটেছে টাইগারদের দ্বিতীয় সেশনটা।

চা বিরতি পর্যন্ত দ্বিতীয় দিন প্রথম ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ৩৮ ওভারে ২ উইকেট হারিয়ে ১২০ রান। শান্ত ৫৫ ও অধিনায়ক মুমিনুল হক ১২ রানে অপরাজিত আছেন।

স্বাগতিকরা এখন পর্যন্ত জিম্বাবুয়ে থেকে পিছিয়ে আছে ১৪৫ রানে। সফরকারী জিম্বাবুয়ে প্রথম ইনিংসে অলআউট হয় ২৬৫ রানে।

দলীয় ১৮ রানে ভিক্টর নিয়াউচির বলে উইকেটরক্ষক রেগিস চাকাবার হাতে বন্দি হয়ে সাজঘরে ফিরেছিলেন ওপেনার সাঈফ হাসান (৮)। এরপর জিম্বাবুয়ে বোলারদের বেশ ভালোভাবে ধৈর্যের পরীক্ষা নেন তামিম ইকবাল ও নাজমুল হোসেন শান্ত। তবে চা বিরতির আগেই শান্ত অর্ধশতক তুলে নেন।

উইকেটে সেট হয়ে তামিম ফিফটির কাছাকাছিও চলে এসেছিলেন। কিন্তু হাফ সেঞ্চুরি থেকে ৯ রান দূরে থাকতে ডোনাল্ড তিরিপানোর বলে চাকাবার গ্লাভসে বন্দি হন টাইগার ওপেনার। তামিমের ৮৯ বলের ধৈর্যশীল ৪১ রানের ইনিংসটি সাজানো ছিল ৭ চারে।

এর আগে সিরিজের একমাত্র টেস্টের দ্বিতীয় দিনের শুরুটা ভালোই হয় বাংলাদেশের। জিম্বাবুয়ে আগের দিনের ৬ উইকেটে ২২৮ রান পুঁজি নিয়ে ব্যাট করতে নামে। কিন্তু রাহী ও তাইজুলের নিয়ন্ত্রিত বোলিংয়ে স্কোরবোর্ডে আর ৩৭ রান যোগ করতেই অলআউট হতে হয় তাদের।

তিরিপানোকে ফিরিয়ে দ্বিতীয় দিনের প্রথম সাফল্য এনে দেন রাহী। দলীয় ২৪০ রানের মাথায় ৮ রান করে উইকেটের পেছনে লিটন দাসের হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরেন তিনি।

এরপর আইনসলে এনভোদুকে (০) এলবিডব্লিউর ফাঁদে ফেলে আবারও উইকেট উদযাপনে মেতে ওঠেন রাহী। চার্লটন টিসুমাও রানের খাতা খোলার আগে তাইজুলের বলে এলবিডব্লির শিকার হন। চাকাবা ৩০ রান করে তাইজুলের দ্বিতীয় শিকারে পরিণত হলে প্রথম ইনিংসে ২৬৫ রানে অলআউট হয় জিম্বাবুয়ে।

নাঈম হাসান ও আবু জায়েদ রাহী ৪টি এবং তাইজুল ইসলাম ২টি উইকেট নেন।

এর আগে সিরিজের একমাত্র টেস্টের প্রথম দিনে জিম্বাবুয়ের অধিনায়ক ক্রেইগ আরভিন সেঞ্চুরির দেখা পান।

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২০
আরএআর/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।