ঢাকা, শনিবার, ২৬ অগ্রহায়ণ ১৪২৯, ১০ ডিসেম্বর ২০২২, ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

ক্রিকেট

ক্যারিয়ার সেরা র‌্যাংকিংয়ে রিজওয়ান-শামসি

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২১
ক্যারিয়ার সেরা র‌্যাংকিংয়ে রিজওয়ান-শামসি শামসি-রিজওয়ান

টি-টোয়েন্টিতে র‌্যাংকিংয়ে ক্যারিয়ার সেরা রেটিং নিয়ে তিন ধাপ এগিয়ে দুইয়ে উঠে এসেছেন দক্ষিণ আফ্রিকান স্পিনার তাবরাইজ শামসি। অন্যদিকে প্রোটিয়াদের বিপক্ষে সিরিজ জয়ের নায়ক মোহাম্মদ রিজওয়ানও বড় লাফ দিয়ে ক্যারিয়ার সেরা র‌্যাংকিংয়ে বসেছেন।

পাকিস্তানি উইকেটরক্ষক-ব্যাটসম্যান অনবদ্য ব্যাটিংয়ে ১১৬ ধাপ এগিয়ে উঠে এসেছেন ৪২তম স্থানে। তিন টোয়েন্টি সিরিজে ১৯৭ রান করেছেন রিজওয়ান। প্রথম ম্যাচে তার অপরাজিত ১০৪, দ্বিতীয় ম্যাচে ৫১ ও তৃতীয় ম্যাচে ৪২ রানের সুবাদে প্রোটিয়াদের ২-১ ব্যবধানে হারায় পাকিস্তান। প্লেয়ার অব দ্য সিরিজ হন রিজওয়ান।

দ.আফ্রিকা হারলেও সিরিজে সর্বোচ্চ ৬ উইকেট নিয়েছেন শামসি। যার মধ্যে শেষ ম্যাচে ২৫ রান খরচ করে নেন ৪ উইকেট। র‌্যাংকিংয়ে এই বাঁহাতি স্পিনার টপকে গেছেন অস্ট্রেলিয়ার অ্যাডাম জাম্পা, ইংল্যান্ডের আদিল রশিদ এবং আফগানিস্তানের মুজিব উর রহমানকে। শামসির চেয়ে তিন পয়েন্ট বেশি নিয়ে শীর্ষস্থানে আছেন আফগানিস্তানের রশিদ খান।

এছাড়া পাকিস্তানিদের মধ্যে র‌্যাংকিংয়ে এগিয়েছেন হায়দার আলী। ১৩ ধাপ এগিয়ে ১৩৭তম স্থানে আছেন তিনি। পেসারদের মধ্যে শাহীন আফ্রিদি ৫ ধাপ এগিয়ে ১১তম এবং হাসান আলী ১৪ ধাপ এগিয়ে ৮২তম স্থানে আছেন। স্পিনারদের মধ্যে পুনরায় ৬৪তম স্থান দখল করেছেন মোহাম্মদ নওয়াজ ও ১২৯ ধাপ এগিয়ে ৯২তম স্থানে বসেছেন উসমান কাদির।

দক্ষিণ আফ্রিকানদের মধ্যে সিরিজে ৯৮ রান নিয়ে ৭ ধাপ এগিয়ে ১৭তম স্থানে বসেছেন এবং ১১৬ রান নিয়ে ৭ ধাপ এগিয়ে ২২তম স্থানে আছেন ডেভিড মিলার। সিরিজের দ্বিতীয় ম্যাচে ছিলেন না তিনি। শেষ ম্যাচে ৪৫ বলে ৮৫ রানের ঝড়ো ইনিংস খেলেও প্রোটিয়াদের জেতাতে পারেননি ‘কিলার-মিলার’। টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে শীর্ষে আছেন ইংল্যান্ডের ডেভিড মালান। পেসারদের মধ্যে ১২১ ধাপ এগিয়ে ৫১তম স্থান দখল করেছেন ডোয়াইন প্রিটোরিয়াস। এর আগে তার তার সেরা র‌্যাংকিং ছিল ১০৭।  

এই সিরিজের পরে খেলোয়াড়দের র‌্যাংকিংয়ে পরিবর্তন এলেও দল র‌্যাংকিংয়ে কোনো পরিবর্তন হয়নি।  এক পয়েন্ট অর্জন করলেও ২৬০ রেটিং নিয়ে চারে আছে পাকিস্তান। যেখানে এক পয়েন্ট হারালেও ২৫১ রেটিং নিয়ে পরের স্থানে দক্ষিণ আফ্রিকা।

বাংলাদেশ সময়: ১৫৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২১
ইউবি/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa