ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

‘গড়পড়তা’ রেটিং পেলো আহমেদাবাদের সেই পিচ

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৭ ঘণ্টা, মার্চ ১৫, ২০২১
‘গড়পড়তা’ রেটিং পেলো আহমেদাবাদের সেই পিচ

আহমেদাবাদের মোতেরার নরেন্দ্র মোদি স্টেডিয়ামের পিচকে ‘গড়পড়তা’ রেটিং দিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ম্যাচ রেফারি। এই পিচে ভারতের বিপক্ষে সিরিজের তৃতীয় টেস্টে মাত্র দুইদিনে হেরে বসে সফরকারী ইংল্যান্ড।

 

যার কারণে পিচটিকে ঘিরে বিতর্ক তৈরি হয়। তবে এর জন্য আইসিসি কর্তৃক শাস্তি পেতে হচ্ছে না মাঠটিকে। পিচটিকে ‘গড়পড়তা’ রেটিং দিয়েছেন ম্যাচ রেফারি জাভাগাল শ্রীনাথ। যার অর্থ হচ্ছে, পিচটিকে কোনো ‘ডিমেরিট পয়েন্ট’ দেওয়া হচ্ছে না। ডিমেরিট পেলে এই ভেন্যুতে আন্তর্জাতিক ম্যাচ আয়োজন নিষিদ্ধ হতো।  

আন্তর্জাতিক সব পিচ ও আউটফিল্ডসের জন্য যে ছয়টি ডিমেরিটের একটি দেওয়া হয় তা হলো: খুব ভাল, ভাল, গড়পড়তা, গড়পড়তার নিচে, নিম্নমানের ও অযোগ্য।

গড়পড়তার নিচে পিচকে একটি ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়। নিম্নমানের পিচ হলে দেওয়া হয় তিনটি ডিমেরিট পয়েন্ট এবং অযোগ্য পিচ হলে পাঁচটি ডিমেরিট পয়েন্ট।  

যদি কোনো ভেন্যু পাঁচ বছরের মেয়াদে পাঁচটি ডিমেরিট পয়েন্ট পায় তবে তা আন্তর্জাতিক ম্যাচ আয়োজনের ক্ষেত্রে এক বছরের জন্য নিষিদ্ধ করা হয়।  

আহমেদাবাদের ভেন্যুতে ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় টেস্টটি ১০ উইকেটে জয়ের পর সিরিজটি ৩-১ ব্যবধানে জিতে নেয় স্বাগতিক ভারত। সেই ম্যাচে লজ্জাজনক হারের পর ইংলিশ অধিনায়ক জো রুট পিচটিকে বর্ণনা করে ‘চ্যালেঞ্জিং’ হিসেবে। তবে সমালোচনা না করে তিনি জানান, পিচের মূল্যায়ণ আইসিসির হাতে।  

অন্যদিকে ভারতীয় ব্যাটসম্যান রোহিত শর্মা এটাকে ‘নরমাল পিচ’ বলে জানান।  

এছাড়া সিরিজের দ্বিতীয় টেস্টে চেন্নাইয়ের যে পিচে ভারত ৩১৭ রানে জিতেছিল, সেই পিচকেও ‘গড়পড়তা’ রেটিং দেওয়া হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৭৩৬ ঘণ্টা, মার্চ ১৫, ২০২১
ইউবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।