ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ক্রিকেট

মাঠে খারাপ আচরণে শীর্ষে ইংল্যান্ড, দ্বিতীয় বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৬ ঘণ্টা, মার্চ ১৬, ২০২১
মাঠে খারাপ আচরণে শীর্ষে ইংল্যান্ড, দ্বিতীয় বাংলাদেশ

ক্রিকেট ভদ্রলোকের খেলা হলেও প্রায়ই একথা ভুলে যান কোনো কোনো ক্রিকেটার। মাঝে মাঝে এতে জড়িয়ে যায় পুরো দলও।

 এর জেরে শাস্তিও পেতে হয়। কিন্তু তাতেও কমছে না মাঠে ক্রিকেটারদের উগ্র আচরণ।  

উইজডেনের এক তালিকায় মাঠে এই আচরণবিধি ভঙ্গের তালিকায় শীর্ষে আছে ইংল্যান্ড। আর তালিকার দুইয়ে আছে বাংলাদেশের নাম।  

মাঠে ক্রিকেটারদের আচরণবিধি নিয়ে আইসিসি তৈরি করেছে কোড অব কন্ডাক্ট। এই কোড অব কন্ডাক্ট ভঙ্গ করলেই শাস্তি পেতে হয়।  

কোন দল বা খেলোয়াড় কতবার আচরণবিধি ভঙ্গ করেছে, তার ভিত্তিতে একটি তালিকা প্রকাশ করেছে উইজডেন। মূলত কেপটাউন টেস্টের সেই বিখ্যাত বল টেম্পারিং কাণ্ডের পর থেকে অস্ট্রেলিয়া দলের আচরণগত পরিবর্তন তুলে ধরতেই এই তালিকা প্রকাশ করা হয়েছে।

২০১৮ সালের এপ্রিল থেকে এখন পর্যন্ত ইংল্যান্ডের ক্রিকেটাররা আচরণবিধি ভঙ্গ করেছেন ১২ বার। তালিকার শীর্ষে আছে ইংলিশরা। এরপর বাংলাদেশের অবস্থান। টাইগাররা ভেঙেছে ৯ বার।  

তবে একটা জায়গায় বাংলাদেশ ইংল্যান্ডের চেয়েও এগিয়ে। ম্যাচপ্রতি বাংলাদেশ গড়ে ০.১২ বার আচরণবিধি ভেঙেছে, দুইয়ে থাকা ইংল্যান্ড ভেঙেছে ০.১১ বার।

স্মিথ-ওয়ার্নারের বল টেম্পারিং কেলেঙ্কারির পর থেকে অস্ট্রেলিয়ার অবস্থান পাল্টে গেছে। অজিরা ২ বার কোড অব কন্ডাক্ট ভেঙেছে। একই অবস্থা আফগানিস্তান, আয়ারল্যান্ড ও পাকিস্তানেরও।  

সবচেয়ে কম আচরণবিধি ভেঙেছে জিম্বাবুয়ের ক্রিকেটাররা (১ বার)। অন্যদিকে নিউজিল্যান্ড ভেঙেছে ৩ বার। তালিকার তিনে থাকা ওয়েস্ট ইন্ডিজ ভেঙেছে ৮ বার। ৫ বার কোড অব কন্ডাক্ট ভেঙেছে ভারত। শ্রীলঙ্কার নামের পাশে আছে ৪ বার কোড অব কন্ডাক্ট ভাঙার অভিযোগ।

এদিকে আচরণবিধি ভেঙে সবচেয়ে বেশি ডিমেরিট পয়েন্ট পেয়েছে শ্রীলঙ্কা (২৪)। এই তালিকায় দুইয়ে আছে উইন্ডিজ (১৬ ডিমেরিট পয়েন্ট)। ১২ বার নিয়ম ভেঙে ইংলিশদের ডিমেরিট পয়েন্টও ১৩। তবে বাংলাদেশের নামের পাশে আছে ৯ ডিমেরিট পয়েন্ট।  

বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, মার্চ ১৬, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।