ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

কোহলিকে হটিয়ে শীর্ষে বাবর

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৮ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০২১
কোহলিকে হটিয়ে শীর্ষে বাবর

২০১৭ সালের ২২ অক্টোবর থেকে ব্যাটসম্যানদের ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছিলেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। এতদিন পর তাকে সেই অবস্থান থেক সরিয়ে শীর্ষে উঠলেন পাকিস্তানি অধিনায়ক বাবর আজম।

বুধবার আইসিসির প্রকাশিত সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে কোহলির রেটিং পয়েন্ট ৮৫৭। অন্যদিকে বাবর আজমের রেটিং পয়েন্ট ৮৬৫।  

মাত্র চতুর্থ পাকিস্তানি ব্যাটসম্যান হিসেবে ওয়ানডে ফরম্যাটে ব্যাটসম্যানদের শীর্ষস্থান দখল করার কৃতিত্ব গড়লেন বাবর। তার আগে পাকিস্তানি ব্যাটসম্যানদের মধ্যে এই কীর্তি ছিল শুধু জহির আব্বাস (১৯৮৩-৮৪), জাভেদ মিয়াঁদাদ (১৯৮৮-৮৯) এবং মোহাম্মদ ইউসুফের (২০০৩) দখলে।  

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সদ্য সমাপ্ত ওয়ানডে সিরিজে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন বাবর (২২৮ রান)। তার চেয়ে এগিয়ে ছিলেন শুধু ফখর জামান (৩০২)। সিরিজের শেষ ম্যাচে ৮২ বলে ৯৪ রানের ইনিংস খেলার কারণে বাবরের ১৩ পয়েন্ট যুক্ত হয়েছে। আর তাতেই কোহলিকে ছাড়িয়ে গেছেন এই পাকিস্তানি ব্যাটসম্যান।  

এর আগে কোহলিকে সরিয়ে দীর্ঘদিন টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ের শীর্ষে ছিলেন বাবর। এখন অবশ্য তার অবস্থান তৃতীয়। শীর্ষে আছেন দাভিদ মালান এবং দুইয়ে অ্যারন ফিঞ্চ। টেস্টে অবশ্য বাবরের অবস্থান ষষ্ঠ স্থানে, যেখানে কোহলি আছেন পাঁচে। নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলেইয়ামসন আছেন এই ফরম্যাটের শীর্ষে।

৮২৫ পয়েন্ট নিয়ে তিন নম্বরে রয়েছেন ভারতীয় ওপেনার রোহিত শর্মা। চারে আছেন নিউজিল্যান্ডের রস টেইলর। তার পয়েন্ট ৮০১। এছাড়া অ্যারন ফিঞ্চ (৭৯১) পাঁচে, জনি বেয়ারস্টো (৭৮৫) ছয়ে ও এক ধাপ এগিয়ে ফখর জামান (৭৭৮) সাতে রয়েছেন।  

বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছেন মুশফিকুর রহিম। ৬৯৮ রেটিং পয়েন্ট নিয়ে তিনি রয়েছে ১৮তম স্থানে। বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল রয়েছেন ২৩তম স্থানে, সাকিব আল হাসানের অবস্থান ২৬-এ।

বাংলাদেশ সময়: ১৫৩৮ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad