ঢাকা, রবিবার, ১৪ মাঘ ১৪২৯, ২৯ জানুয়ারি ২০২৩, ০৬ রজব ১৪৪৪

ক্রিকেট

সেঞ্চুরির পর ‘ডাক’, রেকর্ড বইয়ে শান্ত

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৬ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২১
সেঞ্চুরির পর ‘ডাক’, রেকর্ড বইয়ে শান্ত

ক্যান্ডি টেস্টের প্রথম ইনিংসে সেঞ্চুরি হাঁকিয়ে ব্যাট হাতে সমালোচনার জবাব দিলেও দ্বিতীয় ইনিংসেই ফের পুরনো চেহারায় দেখা দিলেন নাজমুল হোসেন শান্ত। ফিরলেন ‘ডাক’ মেরে।

আর তাতে রেকর্ড বইয়ে নাম তুলে ফেলেন এই বাঁহাতি ব্যাটসম্যান।  

পাল্লকেলেতে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্টের প্রথম ইনিংসে ১৬৩ রান করেছিলেন শান্ত। তবে দ্বিতীয় ইনিংসে তিনি রানের খাতাই খুলতে পারেননি। ৮ বল খেলে সুরঙ্গা লাকমালের বলে বোল্ড হয়ে যান তিনি। টেস্ট ক্রিকেটে বাংলাদেশের জার্সিতে অবশ্য শান্ত একাই নন। এর আগে একই ‘কীর্তি’ আছে জাভেদ ওমর বেলিম, মোহাম্মদ আশরাফুল, তামিম ইকবাল আর সাকিব আল হাসানের দখলে!

২০০৩ সালে পাকিস্তানের বিপক্ষে (১১৯ ও ০ রান) সেঞ্চুরি করার ম্যাচে শূন্য রানে আউট হয়ে জাভেদ ওমর এই রেকর্ড গড়েন। ২০০৭ সালে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ইনিংসে শূন্য রানে ফিরলেও পরের ইনিংসে সেঞ্চুরি তুলে নেন আশরাফুল (০ ও ১২৯*)। ২০১০ সালে ভারতের বিপক্ষে তামিম ইকবাল শূন্য রানে ফেরার পর ১৫১ রানে আউট হন। আর ২০১৭ সালের নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ইনিংসে ক্যারিয়ার সেরা ২১৭ রান করার পর দ্বিতীয় ইনিংসে খালি হাতে ফেরেন সাকিব।  

প্রথম ইনিংসে করা বাংলাদেশের ৭ উইকেটে ৫৪১ রানের জবাবে ৮ উইকেটে ৬৪৮ রানে নিজেদের প্রথম ইনিংস ঘোষণা করে শ্রীলঙ্কা। দ্বিতীয় ইনিংসে বাংলাদেশ ১০০ রান তুলতেই বৃষ্টিতে খেলা বন্ধ হয়। একপর্যায়ে দুই দল ড্র মেনে নেয়। ৯৮ বলে ৭৪ রান নিয়ে অপরাজিত থাকেন তামিম ইকবাল। প্রথম ইনিংসে তার ব্যাট থেকে এসেছিল ৯০ রান। আর প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান মুমিনুল হক ২৩ রানে অপরাজিত থাকেন।

বাংলাদেশ সময়: ২১৪৬ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa