ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

সাইফউদ্দিনের ‘কনকাশন সাব’ তাসকিন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩০ ঘণ্টা, মে ২৫, ২০২১
সাইফউদ্দিনের ‘কনকাশন সাব’ তাসকিন ছবি: শোয়েব মিথুন

বাংলাদেশের ইনিংসের ৪৭তম ওভারে দুশমন্থ চামিরার বলে পুল করতে গিয়ে হেলমেটে আঘাত পেয়েছিলেন মোহাম্মদ সাইফউদ্দিন। ওই বলেই রান-আউট হয়ে মাঠ ছাড়েন তিনি।

 

কিন্তু শ্রীলঙ্কার ইনিংস শুরুর পর দেখা গেল সাইফউদ্দিন ফিল্ডিংয়ে নামেননি। পরে জানা যায়, এই ডানহাতি অলরাউন্ডার মাঠে নামার মতো ফিট নন। ফলে তার কনকাশন বদলি হিসেবে বোলিংয়ে এসেছেন মূল একাদশের বাইরে থাকা তাসকিন আহমেদ।  

পুল শট খেলতে গিয়ে মিস করেছিলেন সাইফউদ্দিন। বল তার ব্যাট ফাঁকি দিয়ে হেলমেটে লেগে গিয়েছিল পয়েন্ট অঞ্চলে। রান নেওয়ার চেষ্টা করেছিলেন তিনি। কিন্তু পয়েন্ট থেকে সরাসরি থ্রোয়ে তাকে রান আউট করে দেন কুশল মেন্ডিস। যদিও ড্রাইভ দিয়েছিলেন সাইফউদ্দিন। অস্বস্তি মাঠেই বসে পড়েন তিনি। পরে ফিজিও ছুটে গিয়ে তাকে নিয়ে মাঠ ছাড়েন।

সাইফউদ্দিনের বোলিংয়ে না নামার সম্ভাবনা দেখা দেয় ইনিংস বিরতির মাঝে মূল উইকেটের পাশে তাসকিন বোলিং অনুশীলন করায়। বিসিবি এক বিবৃতি দিয়ে জানিয়ে দেয়, বোলিংয়ে নামা হচ্ছে না সাইফউদ্দিনের। ফলে কনকাশন বদলি হিসেবে নামেন তাসকিন। যদিও মূল একাদশে জায়গা হয়নি তার। শরিফুল ডাক পেয়েছেন তার বদলে।  

আইসিসির নিয়ম অনুযায়ী, কনকাশনের লক্ষণ দেখা দিলে চিকিৎসকের রিপোর্ট অনুযায়ী এবং ম্যাচ রেফারির অনুমোদন সাপেক্ষে বদলি নামানো যায়। তবে সেই বদলি হতে হবে কাছাকাছি ধরনের। অর্থাৎ দুই খেলোয়াড়ের মধ্যে কিছু মিল থাকতে হবে। যেমন এক্ষেত্রে সাইফউদ্দিন মূলত বোলার হওয়ায় তাসকিন নেমেছেন বদলি হিসেবে। তবে মাঠে নামার পর বদলি খেলোয়াড় সবই করতে পারবেন।  

বাংলাদেশের ক্রিকেটে এমন কনকাশন বদলির ঘটনা আছে আরও ২টি। ২০১৯ সালে ভারতের মাটিতে দিবা-রাত্রির টেস্টে একই দিনে দুই কনকাশন নামিয়েছিল বাংলাদেশ। হেলমেটে আঘাত পেয়েছিলেন লিটন দাস ও নাঈম হাসান। তাদের বদলের নামেন যথাক্রমে- মেহেদি হাসান মিরাজ এবং তাইজুল ইসলাম।

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, মে ২৫, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।