ঢাকা, শনিবার, ৩ আশ্বিন ১৪২৮, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৯ সফর ১৪৪৩

ক্রিকেট

ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে সাকিব-তামিম-মিঠুনের উন্নতি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৬ ঘণ্টা, জুলাই ২১, ২০২১
ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে সাকিব-তামিম-মিঠুনের উন্নতি সাকিব, তামিম ও মিঠুন

জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শেষে আইসিসির ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে বাংলাদেশের তিন ক্রিকেটারের। ব্যাটসম্যানদের তালিকায় উন্নতি হয়েছে সাকিব আল হাসান, তামিম ইকবাল ও মোহাম্মদ মিঠুনের।

অন্যদিকে সাকিবের উন্নতি হয়েছে বোলার তালিকায়ও।

সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে ১১২ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেছেন তামিম, যা আবার তার ক্যারিয়ারের দ্রুততম সেঞ্চুরি। ইনিংসটি তাকে ম্যাচ সেরার পুরস্কার এনে দিয়েছে। এবার র‍্যাঙ্কিংয়েও উন্নতি ঘটেছে বাঁহাতি ওপেনারের। ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে এক ধাপ এগিয়ে তার অবস্থান এখন ২৩তম স্থানে।

অন্যদিকে সিরিজের দ্বিতীয় ম্যাচে অপরাজিত ৯৬ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেছেন সাকিব। পুরো সিরিজে ১৪৫ রান করা এই বাঁহাতি ব্যাটসম্যানদের তালিকায় ৩ ধাপ এগিয়ে উঠে এসেছেন ২৮তম স্থানে। আবার বল হাতে পুরো সিরিজে ৮ উইকেট শিকার করেছেন তিনি। এর মধ্যে প্রথম ম্যাচেই পান ৫ উইকেট। ব্যাট ও বলে দুর্দান্ত খেলে সিরিজ সেরাও নির্বাচিত হন সাকিব। এবার বল হাতে সাফল্যের ফলে ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে বোলারদের তালিকায় অষ্টম স্থানে উঠে এসেছেন তিনি।

তবে ব্যাট হাতে তেমন আহামরি কিছু না করেও র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে মিঠুনের। তিন ম্যাচে তার রান যথাক্রমে ১৯, ২ ও ৩০। এর মধ্যে শেষ ম্যাচে তার ইনিংসটি ছিল রীতিমত দৃষ্টিকটু। তারপরও ব্যাটসম্যানদের তালিকায় উত্থান ঘটিয়ে তার অবস্থান এখন ৯১তম স্থানে। বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে ভালো অবস্থানে আছেন মুশফিকুর রহিম (১৪তম স্থানে)। এছাড়া মাহমুদউল্লাহ রিয়াদ ৪১তম, লিটন দাস ৪৫তম, সৌম্য সরকার ৫৬তম অবস্থানে রয়েছেন।  

বোলারদের তালিকায় সাকিবের উন্নতি হলেও দুই ধাপ অবনতি হয়েছে মেহেদী হাসান মিরাজের। দ্বিতীয় স্থান থেকে চতুর্থ স্থানে নেমে গেছেন এই ডানহাতি অফ-স্পিনার। মিরাজের ওপরে আছেন যথাক্রমে ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড), ক্রিস ওকস (ইংল্যান্ড) এবং মুজিব-উর-রহমান (আফগানিস্তান)।

ওয়ানডে অলরাউন্ডারদের তালিকায় যথারীতি শীর্ষে আছেন সাকিব। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে ভালো করায় তার রেটিং পয়েন্ট এখন ৪১৬। দুইয়ে থাকা আফগান অলরাউন্ডার মোহাম্মদ নবীর রেটিং পয়েন্ট ২৯৪। তিনে আছেন ইংলিশ অলরাউন্ডার ক্রিস ওকস এবং চারে রশিদ খান।

বাংলাদেশ সময়: ১৮৩৫ ঘণ্টা, জুলাই ২১, ২০২১
এমএইচএম 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa