ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে সাকিব-নাঈমের উন্নতি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৭ ঘণ্টা, আগস্ট ৪, ২০২১
টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে সাকিব-নাঈমের উন্নতি নাঈম শেখ ও সাকিব আল হাসান

অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথমবার টি-টোয়েন্টি ক্রিকেটে জয় পেয়েছে বাংলাদেশ। ম্যাচটিতে টাইগারদের জয়ে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন সাকিব আল হাসান ও মোহাম্মদ নাঈম শেখ।

লো স্কোরিং ম্যাচে স্বাগতিকরা লড়াই করার মতো পুঁজি পায় তাদের ব্যাটে। এবার তাদের সেই অবদানের প্রতিফলন ঘটেছে র‍্যাংকিংয়েও।  

পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে মঙ্গলবার ২৩ রানে জিতেছে বাংলাদেশ। অজিদের বিপক্ষে এই প্রথম কোনও দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজ খেলছে টাইগাররা, যার শুরুটা হলো জয় দিয়ে। ম্যাচে দারুণ অলরাউন্ড নৈপুণ্য প্রদর্শন করেছেন সাকিব। বল হাতে ৪ ওভারে ২৪ রান খরচে ১ উইকেট তুলে নেওয়া এই অলরাউন্ডার টি-টোয়েন্টি বোলারদের র‍্যাংকিংয়ে ৩ ধাপ এগিয়ে ১৮তম স্থানে উঠে এসেছেন।  

শুধু বল হাতেই নয়, সিরিজের প্রথম ম্যাচে ব্যাট হাতেও গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন সাকিব। তার ৩৬ রানের ইনিংসটি ছিল দলের সর্বোচ্চ। তার ইনিংসে ভর করেই ৭ উইকেট হারিয়ে ১৩১ রানের লড়াকু পুঁজি পায় বাংলাদেশ। এই এক ইনিংসেই টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‍্যাংকিংয়ে ৬ ধাপ এগিয়ে ৫৬তম স্থানে উঠে এসেছেন এই বাঁহাতি। সেই সঙ্গে এই ফরম্যাটের সেরা অলরাউন্ডারদের তালিকাতেও দ্বিতীয় স্থান ধরে রেখেছেন তিনি।

সাকিবের মতোই ম্যাচে ব্যাট হাতে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন মোহাম্মদ নাঈম শেখ। বাঁহাতি এই ওপেনার খেলেছেন ২৯ বলে ৩০ রানের ইনিংস, যা তাকে টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে ৭ ধাপ এগিয়ে দিয়েছে।

অন্যদিকে অস্ট্রেলিয়া ম্যাচ হারলেও দলের সর্বোচ্চ ৪৫ রানের ইনিংস খেলা দলটির অলরাউন্ডার মিচেল মার্শ টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের তালিকায় ১৩ ধাপ এগিয়ে যৌথভাবে ২৫তম স্থানে উঠে এসেছেন।  

অন্যান্য দলের খেলোয়াড়দের মধ্যে টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে বড়সড় উন্নতি হয়েছে উইন্ডিজের ব্যাটসম্যান নিকোলাস পুরানের। পাকিস্তানের বিপক্ষে সদ্য সমাপ্ত সিরিজের দ্বিতীয় ম্যাচে ৬২ রানের ইনিংস খেলা এই ক্যারিবীয় ব্যাটসম্যানদের র‍্যাংকিংয়ে ১৫ ধাপ এগিয়ে ৪৮তম স্থানে উঠে এসেছেন।  

একই ম্যাচে বল হাতে যথাক্রমে ২৬ রানে ৪ উইকেট এবং ৩২ রানে ১ উইকেট নিয়ে র‍্যাংকিংয়ে উন্নতি হয়েছে জেসন হোল্ডার ও হাসান আলী। হোল্ডার ১৭ ধাপ এগিয়ে উঠেছেন ৫৩তম স্থানে এবং হাসান ৬ ছাপ এগিয়ে আছেন ৬০তম স্থানে।

বাংলাদেশ ও অস্ট্রেলিয়া সিরিজে এখনও চার ম্যাচ বাকি আছে। ফলে সামনের ম্যাচগুলোতে ভালো করে র‍্যাংকিংয়ে উন্নতি করার সুযোগ থাকছে দুই দলের খেলোয়াড়দের সামনে।

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, আগস্ট ০৪, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।