ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

আইসিসির ‘মাস সেরা’ ক্রিকেটারের মনোনয়নে নাসুম

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৬ ঘণ্টা, অক্টোবর ৬, ২০২১
আইসিসির ‘মাস সেরা’ ক্রিকেটারের মনোনয়নে নাসুম

আইসিসির ‘প্লেয়ার অব দ্য মান্থ’ বা মাসের সেরা খেলোয়াড়ের পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন বাংলাদেশের বাঁহাতি স্পিনার নাসুম আহমেদ। গত সেপ্টেম্বর মাসে আন্তর্জাতিক ক্রিকেটের পারফরম্যান্স বিবেচনায় এই মনোয়ন দিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

 

বুধবার সেপ্টেম্বর মাসের সেরা খেলোয়াড়ের পুরস্কারের জন্য মনোনীতদের চূড়ান্ত তালিকা প্রকাশ করেছে আইসিসি। তালিকায় নাসুম ছাড়াও আছেন যুক্তরাষ্ট্রের জশকরণ মালহোত্রা ও নেপালের সন্দ্বীপ লামিচানে।  

ঘরের মাটিতে নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে দুর্দান্ত পারফরম্যান্সের কারণে মনোনয়ন পেয়েছেন নাসুম। পাঁচ ম্যাচের ওই সিরিজে ৮ উইকেট শিকার করেছিলেন এই স্পিনার। বাকিদের তুলনায় রানও খরচ করেছেন কম। সিরিজটি ৩-২ ব্যবধানে জিতে নেয় বাংলাদেশ।

গত মাসে আইসিসি ওয়ানডে বিশ্বকাপ সুপার লিগ-২ এ অসাধারণ বোলিং নৈপুণ্য প্রদর্শন করেছেন লামিচান। ৬ ওয়ানডেতে ১৮ উইকেট নেন তিনি। তারই স্বীকৃতি হিসেবে আইসিসির সেপ্টেম্বরের সেরা দৌঁড়ে আছেন লামিচান।

একই টুর্নামেন্টে ৬ ম্যাচে ২৬১ রান করেন যুক্তরাষ্ট্রে বংশোদ্ভূত মালহোত্রা। আসরে পাপুয়া নিউ গিনির বিপক্ষে এক ওভারে ছয় ছক্কা মারার রেকর্ডও গড়েন তিনি। ওয়ানডেতে দ্বিতীয় ও আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসের চতুর্থ ব্যাটসম্যান হিসেবে এই কীর্তি গড়েছিলেন তিনি। এক ওভারে ছয় ছক্কার ইনিংসে অপরাজিত ১৭৩ রান করেন মালহোত্রা। তার ইনিংসে ৪টি চার ও ১৬টি ছক্কা ছিলো। এ অসাধারন ইনিংসের  সুবাদেই  সেপ্টেম্বরের সেরার তালিকায় মনোনয়ন পেলেন মালহোত্রা।  

এ নিয়ে তৃতীয়বারের মতো কোনো বাংলাদেশি ক্রিকেটার আইসিসি ‘প্লেয়ার অব দ্য মান্থ’ পুরস্কারের জন্য মনোনয়ন পেলেন। গত মে মাসের সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছিলেন উইকেটরক্ষক-ব্যাটসম্যান মুশফিকুর রহিম। এরপর গত জুলাই মাসের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।  

অন্যদিকে নারী ক্রিকেটারদের ক্যাটাগরিতে সেপ্টেম্বরের সেরা খেলোয়াড়ের পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন ইংল্যান্ডের চার্লি ডিন, দক্ষিণ আফ্রিকার লিজেলে লি এবং ইংল্যান্ডের হিদার নাইট।  

বাংলাদেশ সময়: ১৫১৬ ঘণ্টা, অক্টোবর ০৬, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।