ঢাকা, বুধবার, ৫ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারি ২০২২, ১৫ জমাদিউস সানি ১৪৪৩

ক্রিকেট

আফগানদের বিপক্ষে টেস্ট খেলবে না অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৬ ঘণ্টা, নভেম্বর ৫, ২০২১
আফগানদের বিপক্ষে টেস্ট খেলবে না অস্ট্রেলিয়া

তালেবান কর্তৃক আফগানিস্তান দখলের কারণে সংকটের মধ্য দিয়ে যাচ্ছে দেশটির ক্রিকেট দল। নারী দলকে ক্রিকেটে নিষিদ্ধ করার পর থেকে পুরুষরা ক্রিকেট খেলতে পারবে কিনা, তা নিয়ে সন্দেহ জেগেছিলো।

যদিও শেষ পর্যন্ত নানা প্রচেষ্টায় বিশ্বকাপে খেলতে এসেছে নবী-রশিদরা। তবে পূর্বের জের ধরে আফগানিস্তানের বিপক্ষে এক ম্যাচের টেস্ট সিরিজটি বাতিল করেছে অস্ট্রেলিয়া।

আফগানিস্তানের মেয়েদের ক্রিকেটে অংশগ্রহণ নিষিদ্ধ করার পরপরই ক্রিকেট অস্ট্রেলিয়া গত সেপ্টেম্বরে জানায়, মেয়েদের ক্রিকেট নিয়ে তালেবানদের অবস্থানের বদল না হলে আফগানিস্তানের বিপক্ষে নিজেদের মাঠে টেস্ট খেলবে না তারা। যদিও তখন চূড়ান্ত সিদ্ধান্ত দেয়নি দেশটি। দীর্ঘদিন বিষয়টি ঝুলিয়ে রাখার পর গতকাল বৃহস্পতিবার (৪ নভেম্বর) এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করে তারা।  

বিবৃতিতে জানানো হয়, ‘আফগানিস্তানে ও বিশ্বজুড়ে মেয়েদের ও ছেলেদের ক্রিকেটের উন্নতিতে সহায়তা করতে সিএ (ক্রিকেট অস্ট্রেলিয়া) প্রতিশ্রুতিবদ্ধ। তবে বর্তমান অনিশ্চয়তার কারণে সিএ মনে করছে, পরিস্থিতি আরও পরিষ্কার না হওয়া পর্যন্ত এই টেস্ট স্থগিত করা জরুরি। ’

অবশ্য আফগান ক্রিকেটারদের বিগ ব্যাশে খেলার ব্যাপারে কোনো আপত্তি পোষণ করেনি ক্রিকেট অস্ট্রেলিয়া। এ ব্যাপারে বিবৃতিতে তারা জানায়, ‘আফগান ক্রিকেটারদের বিগ ব্যাশে আমন্ত্রণ জানাতে অবশ্য মুখিয়ে আছে সিএ। তারা খেলাটির দারুণ দূত। আশা করি, আফগানিস্তানের মেয়েদের ও ছেলেদের দলকে আমন্ত্রণ জানানোও খুব দূর ভবিষ্যতের ব্যাপার নয়। ’

টি-টোয়েন্টি বিশ্বকাপের পরপর আগামী ২৭ নভেম্বর অস্ট্রেলিয়ার মাঠে একমাত্র টেস্টটি খেলার কথা ছিল আফগানিস্তানের।

বাংলাদেশ সময়: ১৪২৬ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০২১
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa