ঢাকা, বুধবার, ৫ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারি ২০২২, ১৫ জমাদিউস সানি ১৪৪৩

ক্রিকেট

১৮ বছর ক্যারিয়ারের ইতি টানলেন ব্রাভো

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৫ ঘণ্টা, নভেম্বর ৫, ২০২১
১৮ বছর ক্যারিয়ারের ইতি টানলেন ব্রাভো

আন্তর্জাতিক ক্রিকেট থেকে আগেও একবার বিদায় নিয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজ তারকা ডোয়াইন ব্রাভো। সে অবসর ভেঙ্গে অবশ্য ফিরে এসেছেন দেশের হয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে।

কিন্তু বিশ্বকাপে দলের এমন ভরাডুবিতে টুর্নামেন্ট থেকে বাদ পড়ায় এবার চূড়ান্তভাবে আন্তর্জাতিক ক্যারিয়ারের সমাপ্তি ঘটালেন তিনি।

গতকাল বৃহস্পতিবার (৪ নভেম্বর) শ্রীলঙ্কার বিপক্ষে ২০ রানে হেরে ওয়েস্ট ইন্ডিজের সেমি-ফাইনালে ওঠার আশা ভেস্তে যাওয়ার পর ব্রাভো নিজেই অবসরের বিষয়টি নিশ্চিত করেন।  

দলের জন্য নিজেকে মেলে ধরতে পারছেন না ব্রাভো। বিশ্বকাপজুড়ে বিবর্ণ পারফরম্যান্স ছিল তার। আর তাই তিনি সিদ্ধান্ত নিয়েই নিলেন অবসরের। তিনি বলেন, ‘মনে হচ্ছে, সময় হয়ে গেছে (অবসরের)। খুব ভালো একটি ক্যারিয়ার কাটিয়েছি। ১৮ বছর ধরে ওয়েস্ট ইন্ডিজের প্রতিনিধিত্ব করার পথে কিছু উত্থান-পতন ছিল। কিন্তু যখন ওই সময়ের দিকে ফিরে তাকাই, দীর্ঘদিন এই অঞ্চল এবং ক্যারিবিয়ানদের প্রতিনিধিত্ব করতে পেরে আমি কৃতজ্ঞ। ’

ওয়ানডেতে ব্রাভোর জাতীয় দলে অভিষেক হয় ২০০৪ সালে ইংল্যান্ডের বিপক্ষে। সে বছর অবশ্য টেস্ট দলেও জায়গা করে নেন তিনি। সাদা পোশাকে ৪০ টেস্টে ৩ সেঞ্চুরিতে তার রান ২ হাজার ২০০ রান। ডানহাতি পেস বোলিংয়ে উইকেট নিয়েছেন ৮৬টি। ২০০৪ আসরের শিরোপাজয়ী ওয়েস্ট ইন্ডিজ দলের সদস্য ছিলেন অভিষিক্ত এ অলরাউন্ডার।

ওয়ানডেতে ব্রাভো সর্বশেষে খেলেন ২০১৪ সালে। ১৬৪ ম্যাচ খেলে এই সংস্করণে দুই সেঞ্চুরিতে ২ হাজার ৯৬৮ রানের পাশাপাশি নিয়েছেন ১৯৯টি উইকেট।

টি-টোয়েন্টিতে ২০১৬ সালের সেপ্টেম্বরে পাকিস্তানের বিপক্ষে খেলার পর দীর্ঘ সময় ধরে দলের বাইরে ছিলেন তিনি। পরে ২০১৮ সালের অক্টোবরে বিদায় বলে দেন আন্তর্জাতিক ক্রিকেটকে। পরের বছরের নভেম্বরে জানান টি-টোয়েন্টি দলে ফিরতে চাওয়ার কথা। তার সেই নতুন অধ্যায় শুরু হয় ২০২০ সালের জানুয়ারিতে, আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি দিয়ে।

এবারের বিশ্বকাপে এই অলরাউন্ডার ব্যাট হাতে চার ম্যাচের একটিতেও যেতে পারেননি দুই অঙ্কে। তিন ইনিংসে বোলিং করে উইকেট পেয়েছেন কেবল দুটি।

এ পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজের হয়ে ৯০ ম্যাচ খেলেছেন ব্রাভো। ৪টি অর্ধশতকের পাশাপাশি নামের সঙ্গে যুক্ত করেছেন এক হাজার ২৪৫ রান। উইকেট নিয়েছেন ৭৮টি। শনিবার (৬ নভেম্বর) অস্ট্রেলিয়ার বিপক্ষে ক্যারিয়ারের সর্বশেষ ম্যাচে খেলতে নামবেন ব্রাভো।

বাংলাদেশ সময়: ২১০৬ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০২১
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa