ঢাকা, রবিবার, ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২, ২০ শাওয়াল ১৪৪৩

ক্রিকেট

শচীন-ক্লার্ককে ছাড়িয়ে গেলেন রুট

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৪ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২১
শচীন-ক্লার্ককে ছাড়িয়ে গেলেন রুট জো রুট/সংগৃহীত ছবি

প্রথমটির মতো অ্যাশেজের দ্বিতীয় টেস্টেও খারাপ সময় যাচ্ছে ইংল্যান্ডের। প্রথম ইনিংসে অনেক ব্যবধানে পিছিয়ে তারা অল-আউট হয়েছে ২৩৬ রানে।

এমনকি ফলোঅন থেকে ৩৮ রান কম করলেও তাদের দ্বিতীয়বার ব্যাটিংয়ে নামতে দেয়নি অস্ট্রেলিয়া।  

তবে দলের বাজে অবস্থার মাঝেই নতুন রেকর্ড গড়ছেন ইংল্যান্ড অধিনায়ক জো রুট। ১১৬ বলে ৬২ রানের ইনিংস খেলে তিনি এক পঞ্জিকাবর্ষে টেস্টে রান সংগ্রহের তালিকায় ভারতের কিংবদন্তি ক্রিকেটার শচীন টেন্ডুলকার ও মাইকেল ক্লার্ককে টপকে গেছেন। অ্যাডিলেডে দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনে ৬২ রানের ইনিংস খেলার পথে এই রেকর্ড করেন তিনি।

এক পঞ্জিকাবর্ষে টেস্টে রানের তালিকায় এই মুহূর্তে চার নম্বরে আছেন রুট। আগেই তিনি এক বছরে টেস্টে ইংল্যান্ডের সর্বোচ্চ রান সংগ্রহকারী ক্রিকেটার হয়েছেন। ভেঙেছেন মাইকেল ভনের ১৪৮১ রানের (২০০২ সাল) রেকর্ড। এবার শচীনের ১৫৬২ রানের (২০১০ সাল) ও মাইকেল ক্লার্কের ১৫৯৫ রানের (২০১২ সাল) রেকর্ড ভাঙলেন রুট।  

ব্রিসবেনে অ্যাশেজের প্রথম টেস্টে সাবেক অজি অধিনায়ক রিকি পন্টিংয়ের ১৫৪৪ রান (২০০৫ সাল) ও অস্ট্রেলিয়ার বর্তমান কোচ জাস্টিন ল্যাঙ্গারের ১৪৮১ রানের (২০০৪ সাল) রেকর্ড ভেঙেছেন রুট। পাশাপাশি তিনি ভেঙেছেন ভারতের আরেক কিংবদন্তি সুনীল গাভাস্কারের ১৪০৭ রানের (১৯৭৯ সাল) রেকর্ড। ইংল্যান্ডের অধিনায়ক। চলতি বছর তিনি দুর্দান্ত ছন্দে আছেন। সাদা পোশাকে এখন পর্যন্ত ৬টি সেঞ্চুরি করেছেন। তার মধ্যে ২টি আবার ডাবল সেঞ্চুরি। এখন পর্যন্ত চলতি বছর টেস্টে ১৬০৬ রান করেছেন রুট।

এক বছরে টেস্টে সর্বাধিক রানের তালিকায় শীর্ষে আছেন পাকিস্তানের মোহাম্মদ ইউসুফ। ২০০৬ সালে তিনি ১৭৮৮ রান করেছিলেন। দ্বিতীয় স্থানে আছেন ওয়েস্ট ইন্ডিজের স্যার ভিভ রিচার্ডস (১৯৭৬ সালে ১৭১০)। তৃতীয় দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক গ্রেম স্মিথ (২০০৮ সালে ১৬৫৬)। সেই রেকর্ড ভাঙার জন্য আর মাত্র ৫০ রান লাগবে রুটের।  

এদিকে ইংলিশদের অল্পতে আটকে দিয়ে বড় লিডের পথে হাঁটছে অজিরা। এই প্রতিবেদন লেখা পর্যন্ত দ্বিতীয় ইনিংসের তাদের সংগ্রহ বিনা উইকেটে ১৩ রান, লিড ২৫০ রান। এর আগে নিজেদের প্রথম ইনিংসে ৯ উইকেট হারিয়ে ৪৭৩ রান সংগ্রহ করে ইনিংস ঘোষণা করে স্বাগতিকরা।

বাংলাদেশ সময়: ১৬৪২ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa