ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ক্রিকেট

এবার টেস্ট অধিনায়কত্বও ছাড়লেন কোহলি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৫ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২২
এবার টেস্ট অধিনায়কত্বও ছাড়লেন কোহলি

টি-টোয়েন্টি, ওয়ানডের পর এবার ভারতের টেস্ট দলের নেতৃত্বও ছেড়ে দিলেন বিরাট কোহলি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজ হারের পরই এমন ঘোষণা দিলেন তিনি।

আজ শনিবার সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটার ও ফেসবুকে বিবৃতি দিয়ে বিষয়টি নিজেই নিশ্চিত করেছেন তিনি।  

বিবৃতিতে কোহলি লিখেছেন, ‘গত সাত বছর ধরে প্রতিদিন কঠোর পরিশ্রম ও ধৈর্য দেখিয়ে দলকে একটা সঠিক পথে এগিয়ে নেওয়ার চেষ্টা করেছি। এই সময়ে শতভাগ সততার সঙ্গে কাজটা করেছি এবং চেষ্টার কমতি রাখিনি। একটা পর্যায়ে এসে থামতেই হয় এবং টেস্ট দলের অধিনায়ক হিসেবে আমার কাছেও এটা থেমে যাওয়ার সময়। ’

তিনি আরও লিখেছেন, ‘এই যাত্রাপথে অনেক উত্থান-পতন হয়েছে। কিন্তু কোনোদিন চেষ্টা বা বিশ্বাসের কমতি ছিল না। বরাবর নিজের ১২০ শতাংশ দেওয়ার চেষ্টা করেছি। যদি সেটা না পারি, তা হলে আমি জানি এটা সঠিক কাজ নয়। আমি মনের দিক থেকে পুরোপুরি পরিষ্কার এবং দলের প্রতি আমি অসৎ হতে পারব না। '

তিন ফরম্যাটের নেতৃত্ব দেওয়ার সুযোগ দেওয়ায় ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)-কে ধন্যবাদ জানিয়েছেন কোহলি। সেই সঙ্গে স্মরণ করেছেন সাবেক কোচ রবি শাস্ত্রী এবং বিশ্বকাপজয়ী অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির অবদানের কথাও।  

এর আগে গত টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে এই ফরম্যাটের নেতৃত্ব ছাড়ার ঘোষণা দিয়েছিলেন কোহলি। বিশ্বকাপ শেষে সেই ঘোষণা অনুযায়ী সরেও দাঁড়ান তিনি। কিন্তু এরপর দক্ষিণ আফ্রিকা সফরের আগে ওয়ানডে দলের অধিনায়কত্ব থেকেও ৩৩ বছর বয়সী ব্যাটারকে একপ্রকার সরিয়েই দেয় বিসিসিআই।

সংক্ষিপ্ত দুই ফরম্যাটের নেতৃত্ব ছাড়লেও টেস্ট অধিনায়কত্ব চালিয়ে যাচ্ছিলেন কোহলি। সর্বশেষ দক্ষিণ আফ্রিকা সফরেও একই ভূমিকায় ছিলেন তিনি। কিন্তু ওই সফরের তিন টেস্টের প্রথমটিতে জিতেও পরের দুই ম্যাচ হেরে প্রোটিয়াদের মাটিতে সিরিজ জয়ের স্বপ্ন অধরাই থেকে যায় ভারতের।  

বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২২
এমএইচএম

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।