ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

বাংলাদেশের ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু ২৪ অক্টোবর

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৪ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২২
বাংলাদেশের ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু ২৪ অক্টোবর

২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি প্রকাশ করেছে আইসিসি। সূচি অনুযায়ী আগামী ১৬ অক্টোবর থেকে আসর শুরু হলেও বাংলাদেশের লড়াই শুরু হবে ২৪ অক্টোবর থেকে।

 

অস্ট্রেলিয়ার মাটিতে অনুষ্ঠেয় আগামী বিশ্বকাপের প্রথম পর্বের লড়াই শুরু হবে শ্রীলঙ্কা বনাম নামিবিয়ার ম্যাচ দিয়ে। ১৬ অক্টোবর থেকে শুরু হয়ে এই পর্ব চলবে ২১ অক্টোবর পর্যন্ত। যেখানে মূল পর্বে উঠার লড়াইয়ে নামবে শ্রীলঙ্কা, নামিবিয়া, ওয়েস্ট ইন্ডিজ, স্কটল্যান্ড এবং বাছাইপর্ব পেরিয়ে আসা দুই দল।

প্রথম পর্ব শেষে মূল পর্ব শুরু হবে ২২ অক্টোবর থেকে। প্রথম দিন মুখোমুখি হবে বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া ও আগের আসরের রানারআপ নিউজিল্যান্ড। একইদিন দ্বিতীয় ম্যাচে ইংল্যান্ডের মুখোমুখি হবে আফগানিস্তান। ২৩ অক্টোবর মাঠে গড়াবে ভারত-পাকিস্তান মহারণ।  

বাংলাদেশের প্রথম ম্যাচের প্রতিপক্ষ প্রথম পর্বে গ্রুপ 'এ'-এর রানার্সআপ দল। টাইগারদের দ্বিতীয় ম্যাচ ২৭ অক্টোবর, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। তৃতীয় ম্যাচে তাদের মোকাবিলা করবে প্রথম পর্বে গ্রুপ 'বি'-এর চ্যাম্পিয়ন দল। ২ নভেম্বর ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। এরপর ৬ নভেম্বর বাংলাদেশের প্রতিপক্ষ পাকিস্তান।  

বিশ্বকাপের দুই সেমিফাইনাল হবে যথাক্রমে ৯ ও ১০ নভেম্বর। এরপর ১৩ নভেম্বর হবে ফাইনাল ম্যাচ। ম্যাচগুলো অনুষ্ঠিত হবে অ্যাডিলেড, ব্রিসবেন, গিলং, হোবার্ট, মেলবোর্ন, পার্থ এবং সিডনিতে।

আগের আসরে প্রথম পর্বে খেললেও এবার সরাসরি মূল পর্বে খেলবে বাংলাদেশ। গ্রুপ 'বি'-তে টাইগারদের সঙ্গী ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা এবং প্রথম পর্বে গ্রুপ্প 'বি'-এর চ্যাম্পিয়ন এবং গ্রুপ 'এ'-এর রানার্সআপ দল। অন্যদিকে মূল পর্বের গ্রুপ 'এ'-তে আছে ইংল্যান্ড, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, আফগানিস্তান এবং প্রথম পর্বে গ্রুপ 'এ'-এর চ্যাম্পিয়ন এবং গ্রুপ 'বি'-এর রানার্স আপ দল।  

টি-টোয়েন্টি বিশ্বকাপ-২০২২- এ বাংলাদেশের খেলার সূচি :

 তারিখ

                প্রতিপক্ষ

   ভেন্যু

 ২৪ অক্টোবর 

 প্রথম রাউন্ডে 'এ' গ্রুপে রানার্সআপ দল

  হোবার্ট

 ২৭ অক্টোবর

 দক্ষিণ আফ্রিকা

  সিডনি

 ৩০ অক্টোবর

 প্রথম রাউন্ডে 'বি' গ্রুপে রানার্সআপ দল 

  ব্রিসবেন

 ২ নভেম্বর

 ভারত

  অ্যাডিলেড

 ৬ নভেম্বর

 পাকিস্তান

  অ্যাডিলেড 

পুরো সূচি দেখুন এখানে

বাংলাদেশ সময়: ১৮০১ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।