ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

ভারতকে হোয়াইটওয়াশের লজ্জা দিয়ে রেকর্ড গড়ল প্রোটিয়ারা

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৯ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২২
ভারতকে হোয়াইটওয়াশের লজ্জা দিয়ে রেকর্ড গড়ল প্রোটিয়ারা

টেস্ট সিরিজের হারের পর ওয়ানডেতে হোয়াইটওয়াশের লজ্জা পেল ভারত। আর টিম ইন্ডিয়াকে ৩-০ ব্যবধানে ধবলধোলাইয়ের তিক্ত স্বাদ দিয়ে দারুণ একটা রেকর্ড স্পর্শ করল দক্ষিণ আফ্রিকা।

কেপ টাউনে রোববার রোমাঞ্চকর ম্যাচে ভারতকে ৪ রানে হারায় প্রোটিয়ারা। ২৮৮ রান তাড়া করতে নেমে ৪ বল বাকি থাকতে ২৮৩ রানে শেষ হয় সফরকারীদের ইনিংস।

এই সিরিজ জয়ে পাকিস্তানের সঙ্গে বিশ্বরেকর্ডে ভাগ বসাল দক্ষিণ আফ্রিক। এতদিন কমপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে প্রতিপক্ষকে সবচেয়ে বেশি ২০বার ধবলধোলাই করার বিশ্ব রেকর্ডের মালিক ছিল পাকিস্তান।

টস জিতে ভারত প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেয়। লোকেশ রাহুলের নেতৃত্বাধীন দলটি শুরুতেই স্বাগতিক দলকে চাপের মধ্যে রাখতে সক্ষম হয়।

কিন্তু কুইন্টন ডি ককের দায়িত্বশীল ব্যাটিংয়ে খেলায় ফেরা দক্ষিণ আফ্রিকা এক বল হাতে রেখে অলআউট হওয়ার আগে তুলে নেয় ২৮৭ রান। ১২৪ রান করেন ডি কক। ৫২ ও ৩৯ রান করেন রাসি ফন ডার ডাসেন ও ডেভিড মিলার।  

২৮৮ রানের টার্গেট তাড়া করতে নেমে ১৮ রানে অধিনায়ক লোকেশ রাহুলের উইকেট হারানো ভারতকে খেলায় ফেরান শিখর ধাওয়ান ও বিরাট কোহলি। দ্বিতীয় উইকেটে ৯৮ রানের জুটি গড়েন তারা। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারায় ভারত।  

২১০ রানে লোকেশ রাহুল, শিখর ধাওয়ান, ঋষভ পন্থ, বিরাট কোহলি, স্রেয়াশ  আইয়ার, সুরাইকুমার যাদবদের মতো স্বীকৃত ব্যাটসম্যানদের উইকেট হারিয়ে ম্যাচ থেকে কার্যত ছিটকে যায় ভারত।  

তবে শেষ দিকে দিপক চাহারের ব্যাটিং তাণ্ডবে জয়ের দুয়ারে চলে যায় ভারত।  জয়ের জন্য শেষ দিকে ১৮ বলে প্রয়োজন ছিল মাত্র ১০ রান।  

৪৮তম ওভারে বোলিংয়ে এসেই ব্যাটিং তান্ডব চালিয়ে যাওয়া দিপক চাহারকে আউট করেন লুঙ্গি এনগিডি। ৩৪ বলে ৫টি চার ও দুই ছক্কায় ৫৪ রান করে ফেরেন দিপক চাহার।  

শেষ ওভারে জয়ের জন্য ভারতের প্রয়োজন ছিল মাত্র ৬ রান। আর প্রোটিয়াদের প্রয়োজন ছিল মাত্র এক উইকেট। শেষ ওভারের বোলিংয়ে এসে যুজবেন্দ্র চাহালকে আউট করে দক্ষিণ আফ্রিকাকে ৪ রানের জয় উপহার দেন ডুয়াইন পিটোরিয়াস।  

উল্লেখ্য, টেস্ট সিরিজে বিরাট কোহলিদের ২-১ ব্যবধানে হারিয়েছিল দক্ষিণ আফ্রিকা। এবার তিন ম্যাচের ওয়ান ডে সিরিজে প্রোটিয়ারা লোকেশ রাহুলদের পরাজিত করে ৩-০ ব্যবধানে।

বাংলাদেশ সময়: ০৯১৮ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২২
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।