ঢাকা, বৃহস্পতিবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩০ মে ২০২৪, ২১ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

হোল্ডারের ডাবল হ্যাটট্রিকে সিরিজ ওয়েস্ট ইন্ডিজের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৯ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২২
হোল্ডারের ডাবল হ্যাটট্রিকে সিরিজ ওয়েস্ট ইন্ডিজের

ঘরের মাঠে শেষ পর্যন্ত ইংল্যান্ডের কাছ থেকে সিরিজ ছিনিয়ে নিল ওয়েস্ট ইন্ডিজ। শেষ ম্যাচের অলিখিত ফাইনালে নাটকীয় ডাবল হ্যাটট্রিকে দলকে জয় উপহার দেন জেসন হোল্ডার।

১৭ রানে জিতে ৩-২ ব্যবধানে টি-টোয়েন্টি সিরিজ নিজেদের করে নেয় ক্যারিবিয়রা।

বার্বাডোসের কিংস্টোন ওভালে পাঁচ ম্যাচ সিরিজের শেষ ম্যাচে টস জিতে ব্যাট করতে নেমে দারুণ শুরু করে স্বাগতিকরা। উদ্বোধনী জুটিতে ৫৯ রান সংগ্রহের পর রশিদের বলে ব্যক্তিগত ৩১ রান সংগ্রহ করে বিদায় নেন ওপেনার কাইল মায়ার্স। এরপর ব্যাট করতে নেমে থিতু হতে পারেননি রোমারিও শেফার্ড। ৬ রানে তার বিদায়ের পর উইকেট হারান আরেক ওপেনার ব্রেন্ডন কিং। ৩৪ রান করে বিদায় নেন তিনি।

শেষদিকে এসে দলের সংগ্রহ বাড়িয়ে নেন নিকোলাস পুরান ও কাইরন পোলার্ড। ২১ রানে পুরান সাজঘরে ফিরলে পোলার্ডকে সঙ্গ দেন রভম্যান পাওয়েল। ৩৩ বলে ঝড়োগতির ব্যাটে এ দুইজনের ৭৪ রানের জুটিতে নির্ধারিত ২০ ওভার শেষে দলের সংগ্রহ দাঁড়ায় ১৭৯ রান। পোলার্ড অপরাজিত থাকেন ৪১ রানে। ৩৫ রানে অপরাজিত থাকেন পাওয়েল। ইংলিশদের হয়ে দুইটি করে উইকেট নেন লিভিংস্টোন এবং রশিদ।  

জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুটা ভালো করতে পারেনি ইংলিশরা। প্রথম ওভারেই ৮ রানে ফিরেন জেসন রয়। বেশিক্ষণ থিতু হতে পারেননি আরেক ওপেনার টম ব্যান্টনও। ১৬ রানে ওডেয়ান স্মিথের শিকার হন তিনি। এরপর দলের হাল ধরেন জেমস ভিন্স। কিন্তু তাকে সঙ্গ দিতে নেমে থিতু হতে পারেননি মঈন আলী ও লিভিংস্টোন। ১৬ ও ৬ রানে বিদায় নেন এ দুই ব্যাটার।  

অর্ধশতক পূর্ণ করা ভিন্সকে ফিরিয়ে জয়ের আশা বাঁচিয়ে রাখেন আকিল হোসেন। ১ ছয় ও ৭ চারে ৫৫ রান করে বিদায় নেন তিনি। ভিন্সের বিদায়ের পর ব্যাট করতে নেমে দুর্দান্ত ইনিংস খেলেন স্যাম বিলিংস। তাকে সঙ্গ দিতে নেমে দুই অঙ্কের ঘরেও যেতে পারেননি ফিল সল্ট ও ক্রিস জর্ডান। শেষ ওভারে ইংলিশদের প্রয়োজন মাত্র ২০ রান। দারুণ খেলে যাওয়া বিলিংস শেষ পর্যন্ত পারলেন না জয়ের নায়ক হতে।

শেষ ওভারে বল করতে আসা হোল্ডার ওভারের দ্বিতীয় বলে ফেরান জর্ডানকে। তৃতীয় বলে ৪১ রান করা বিলিংসকে শিকার করে ইংলিশদের জয়ের আশা নিভিয়ে দেন। চতুর্থ বলে ব্যাট করতে নামা আদিল রশিদকে আউট করে হ্যাটট্রিক পূর্ণ করেন ক্যারিবিয় এই পেসার। পঞ্চম বলে সাকিব মাহমুদকে আউট করে ডাবল হ্যাটট্রিকের কীর্তি গড়েন হোল্ডার। দলকেও সিরিজ জয়ে স্বাদ দেন তিনি। ১৭ রানের ব্যবধানে শেষ টি-টোয়েন্টিতে জয়ের দেখা পায় স্বাগতিকরা।

শেষ ম্যাচে ডাবল হ্যাটট্রিক গড়ে হোল্ডার গড়েছেন কয়েকটি কীর্তি। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ওয়েস্ট ইন্ডিজের হয়ে প্রথম এবং বিশ্বের চতুর্থ বোলার হিসেবে ডাবল হ্যাটট্রিক করেছেন তিনি। এর আগে ডাবল হ্যাটট্রিক রয়েছে রশিদ খান, লাসিথ মালিঙ্গা এবং কুর্টিস ক্যাম্ফারের।  

বাংলাদেশ সময়: ১১৩৮ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২২
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।