ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

মুজিব-রশিদকে সামলানোর পরিকল্পনা ছিল লিটন-মুশফিকের

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২২
মুজিব-রশিদকে সামলানোর পরিকল্পনা ছিল লিটন-মুশফিকের ছবি: উজ্জ্বল ধর

চট্টগ্রাম: টেস্ট ক্রিকেটে গত বছর দারুণ পারফরম্যান্স দেখালেও সংক্ষিপ্ত ফরম্যাটে সফলতার দেখা পাচ্ছিলেন না বাংলাদেশের ওপেনার লিটন দাস। নানা সমালোচনার মুখোমুখি হওয়ার পর শেষ পর্যন্ত কাঙ্ক্ষিত শতকের ইনিংস খেলে কামব্যাক করলেন দারুণভাবে।

আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে ব্যাট হাতে আলো ছড়িয়েছেন লিটন।  

দ্বিতীয় ম্যাচে লিটন মুশফিকের ২০২ রানের কাব্যিক জুটি দলকে গড়ে দিয়েছে শক্ত ভীত। দলও জিতেছে ৮৮ রানে। প্রথম ম্যাচের রান না পেলেও দ্বিতীয় ম্যাচে নিজেকে ফিরে পাওয়ার গল্প শোনালেন লিটন।  

ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে এসে লিটন জানান, ওপেনার হিসেবে আমার দায়িত্ব হলো রান করা, বড় ইনিংস খেলা। আমার প্রথম টার্গেট থাকে ৩৫ ওভার ব্যাটিং করা। আমি জানি বিশ্বের যে কোনো দলের বিপক্ষে ৩৫ ওভার খেলতে পারলে অন্তত ৮০ রান করতে পারবো। ঐ জিনিসটাই আজকে হয়েছে। যখন আমি আর মুশি ভাই খেলছিলাম, জুটিটা ভালো হচ্ছিল। যখন ৪০ ওভার পার করলাম, তখন আমরা চিন্তা করলাম রান যতটা এগিয়ে নেওয়া যায়। কারণ তখন আমরা দুজনই সেট।

কোন জায়গায় উন্নতির কারণে ভালো করছে লিটন তা জানতে চাইলে, লিটনের ব্যাখ্যা, আগে মইন্ডসেট করি যে, কীভাবে খেললে খেলার সাকসেস রেটটা বেশি হয়। আপনারা সেঞ্চুরি দেখছেন কিন্তু এর মাঝে অনেকগুলো ইনিংস আমি খারাপও খেলেছি। ক্রিকেটটাই এমন। ওপেনার হিসেবে বড় ইনিংস খেলার সুযোগ থাকে। প্রতিদিনই থাকবে... কিন্তু আপনি একদিন ভালে খেলতে পারবেন একদিন পারবেন না। কারণ আমি যখন ম্যাচ শুরু করি তখন বিপক্ষ দলেও সেরা দুই বোলার বোলিং করে। অবশ্যই বিষয়টি চ্যালেঞ্জিং।  

আফগান দুই স্পিনার রশিদ-মুজিব ভালো বোলিং করেন বরাবরই। কিন্তু সেরা এ দুই বোলার এ সিরিজে তেমন সুবিধা করতে পারনি। রশিদ ২ ম্যাচে ২ ইউকেট পেলেও মুজিব পেয়েছেন মাত্র একটি। এই দুই স্পিনারকে খেলার পরিকল্পনা কেমন ছিল - এমন প্রশ্নে লিটনের জবাব, মুজিব-রশিদ খুব ভালো বোলার। মুজিবকে আমরা পুরো বিপিএলেই খেলেছি। সেখান থেকে একটি ধারণা তৈরি হয়েছে। রশিদকেও আগে খেলার একটা অভিজ্ঞতা আছে। ঐ অভিজ্ঞতা থেকেই আমাদের পরিকল্পনা সাজানো ছিল। যে কারণে সফলতা পাওয়ার রেটটা ভালো। এসব বোলারকে প্ল্যানিং করেই খেলতে হয়। আমার মনে হয়, আমি ও মুশি ভাই খুব ভালো প্ল্যানিং করে ব্যাটিং করেছি।

বাংলাদেশ সময়: ২৩২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২২
এমআর/টিসি/আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।