ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

জয়-লিটনের ব্যাটে বাংলাদেশের সেশন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৫ ঘণ্টা, এপ্রিল ২, ২০২২
জয়-লিটনের ব্যাটে বাংলাদেশের সেশন

সকালের শুরুর দিকে বিদায় নিলেন নাইটওয়াচম্যান তাসকিন আহমেদ। এরপর আর কোনো বিপদ হতে দেননি মাহমুদুল হাসান হয় ও লিটন দাস।

দুজনে রানের চাকা সচল করার পাশাপাশি ইনিংসে গতিও এনেছেন। এরইমধ্যে ফিফটি হাঁকিয়ে সেঞ্চুরির পথে ছুটছেন জয়। অন্যদিকে লিটন ছুটছেন ফিফটির দিকে।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ডারবান টেস্টের তৃতীয় দিনের প্রথম সেশনে ১ উইকেট হারিয়ে ৮৫ রান তুলেছে বাংলাদেশ। সবমিলিয়ে বাংলাদেশের প্রথম ইনিংসের সংগ্রহ ৫ উইকেটে ১৮৩ রান। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে লিড নিতে এখনও ১৮৫ রান করতে হবে টাইগারদের। ৮০ রানে জয় ও ৪১ রানে ব্যাট করছেন লিটন।

দ্বিতীয় দিনে স্পিনারদের সাফল্যের কারণেই কিনা আজও স্পিননির্ভর আক্রমণ শাায় দক্ষিণ আফ্রিকা। দুই দিন মিলিয়ে দক্ষিণ আফ্রিকার বোলাররা বল করেছেন ৭৯ ওভারে, যার মধ্যে ৬০ ওভার করেছেন স্পিনাররা। কিন্তু কালকের মতো আজ সাফল্য আসেনি। সকালে তাসকিন (১) বিদায় নেওয়ার পর উইকেটে জেঁকে বসেছেন লিটন ও জয়। ১০১ রানে ৫ উইকেট হারানোর পর দুজনে মিলে দারুণ এক জুটিও গড়েছেন।  

এরইমধ্যে জয় ১৭০ বলে ক্যারিয়ারের দ্বিতীয় টেস্ট ফিফটি তুলে নিয়েছেন। অন্যপ্রান্তে লিটন দাস দ্রুত তোলার চেষ্টা করতে গিয়ে ব্যক্তিগত ১৬ রানেই স্লিপে ক্যাচ তুলে দিয়েছিলেন। তবে সেখানে দাঁড়ানো এলগার ক্যাচ মিস করে বসেন। পরে ব্যক্তিগত ৩৯ রানে ফের তার ক্যাচ মিস হয় লেগ স্লিপে। দুইবার জীবন পাওয়া লিটন এরপর থেকে ভালোভাবেই ছুটছেন। অন্যদিকে জয় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রানের রেকর্ড গড়েছেন। এর আগে ২০১৭ সালে পচেফস্ট্রমে মুমিনুল হকের ৭৭ ছিল সর্বোচ্চ রানের রেকর্ড।

এর আগে নিজেদের প্রথম ইনিংসে ৩৬৭ রান সংগ্রহ করেছিল দক্ষিণ আফ্রিকা। জবাবে ৪ উইকেট হারিয়ে ৯৮ রান তুলে দিন শেষ করে বাংলাদেশ। ৪টি উইকেটই গিয়েছিল সাইমন হারমারের ঝুলিতে। দিন শেষে ৪৪ রানে জয় এবং নাইটওয়াচম্যান তাসকিন শূন্য রানে অপরাজিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, এপ্রিল ০২, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।