ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ক্রিকেট

৮৬ বছরের পুরোনো স্মৃতি ফেরালেন মিরাজ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪২ ঘণ্টা, এপ্রিল ৮, ২০২২
৮৬ বছরের পুরোনো স্মৃতি ফেরালেন মিরাজ

দক্ষিণ আফ্রিকার মাটিতে টস হেরে দ্বিতীয় টেস্টে বোলিং করছে বাংলাদেশ। পোর্ট এলিজাবেথে ম্যাচের শুরু থেকেই ভালো ব্যাট করে যাচ্ছে স্বাগতিক ব্যাটাররা।

মূলত যে মাঠে পেসারদের আধিপত্য থাকে সবসময়, সে মাঠে স্পিনার নিয়ে এসেছে মুমিনুল হক। প্রথম ওভারে খালেদ আহমেদকে দিয়ে শুরু করার পর দ্বিতীয় ওভারে আসলেন মেহেদি হাসান মিরাজ।  

ডারবান টেস্টে দক্ষিণ আফ্রিকার কাছে বাজেভাবেই হেরেছে সফরকারীরা। পেসারদের আধিপত্য থাকা সত্ত্বেও দক্ষিণ আফ্রিকার স্পিনাররাই বাজিমাত করেছে সেই ম্যাচে। বিশেষ করে দ্বিতীয় ইনিংসে মাত্র ৫৩ রানে বাংলাদেশকে থামিয়ে দিয়েছে কেশভ মহারাজরা। তবে সে কারণেই স্পিনার শুরুতেই নিয়ে আসছেন মুমিনুল? 

মুমিনুল স্পিনার এনে প্রথমে উইকেট তুলতে না পারলেও ৮৬ বছর আগের কীর্তি ঠিকই ফিরেয়ে এনেছেন মিরাজকে দিয়ে। দক্ষিণ আফ্রিকায় টেস্টের প্রথম ইনিংসে একপ্রান্ত থেকে পেসার আর অন্যপ্রান্ত থেকে স্পিনার দিয়ে আক্রমণ শুরুর ঘটনা সর্বশেষ ঘটেছিল ১৯৩৫ সালে। ওই বছর ডিসেম্বরে অস্ট্রেলিয়া গিয়েছিল দক্ষিণ আফ্রিকা সফরে। টস হেরে বোলিংয়ে নামা অস্ট্রেলিয়ার হয়ে প্রথম ওভারটি করেছিলেন পেসার আর্নি ম্যাককরমিক। দ্বিতীয় ওভারেই আসেন লেগস্পিনার বিল ও’রাইলি।

চলতি টেস্টের ভেন্যু পোর্ট এলিজাবেথেও এই ঘটনা ঘটেছে মাত্র একবার। সেটাও ১৩৩ বছর আগে! ১৮৮৯ সালে ইংল্যান্ডের বিপক্ষে অভিষেক টেস্ট খেলতে নেমেছিল দক্ষিণ আফ্রিকা। সেই ম্যাচে ইংলিশ স্পিনার স্পিনার জনি ব্রিগস প্রথম বোলার হিসেবে আক্রমণে এসেছিলেন। বাংলাদেশও এর আগে একবারই এমন কাণ্ড ঘটিয়েছে। ২০১৮ সালে জ্যামাইকায় উইন্ডিজের বিপক্ষে আবু জায়েদের পার্টনার হয়েছিলেন সাকিব আল হাসান।

বাংলাদেশ সময়: ১৭৪২ ঘণ্টা, এপ্রিল ০৮, ২০২২
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।