ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

এবার পিটারসেনকে থামালেন তাইজুল 

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৯ ঘণ্টা, এপ্রিল ৮, ২০২২
এবার পিটারসেনকে থামালেন তাইজুল 

দক্ষিণ আফ্রিকার দুই ফিফটি হাঁকানো ব্যাটারকে বিদায় করলেন তাইজুল ইসলাম। প্রথমে ওয়ানডে স্টাইলে খেলতে থাকা প্রোটিয়া অধিনায়ক ডিন এলগারকে বিদায় করেন তিনি।

পরে তার বাঁহাতি স্পিনে লেগ বিফোরের ফাঁদে পড়েন আরেক সেট ব্যাটার কিগান পিটারসেন।

মাঝে বৃষ্টির কারণে প্রায় মিনিটে ত্রিশেক খেলা বন্ধ থাকার পর খেলা শুরু হলে বাংলাদেশি বোলারদের পথের কাঁটা হয়ে দাঁড়ান পিটরসেন। এলগারের মতো অতো আগ্রাসী না হলেও সুযোগ পেলেই বাউন্ডারি হাঁকাচ্ছিলেন তিনি। বৃষ্টির আগে তুলে নিয়েছিলন ফিফটিও। তবে তার রান ৭০-এর ঘরে পৌঁছানোর আগেই আঘাত হানেন তাইজুল। তার গুড লেন্থের বলে এগিয়ে এসে খেলেছিলেন পিটারসেন। তবে বল ব্যাট স্পর্শ না করে প্যাডে লাগে। লেগ বিফোরের আবেদন করলেও আম্পায়ার সাড়া দেননি। রিভিও নিলে ফলাফল বাংলাদেশের পক্ষে আসে। ফলে ১২৪ বলে ৬৪ রানের ইনিংস খেলে বিদায় নেন পিটারসেন।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৩ উইকেট হারিয়ে দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংসের সংগ্রহ ১৯৯ রান। প্রথম সেশনে ১ উইকেট হারিয়ে ১০৭ রান তোলার পর দ্বিতীয় সেশনে ২ উইকেট হারিয়ে ৯২ রান তুলতে পারে স্বাগতিকরা।  

আজ শুক্রবার (৮ এপ্রিল) পোর্ট এলিজাবেথের সেন্ট জর্জ পার্কে টস জিতে বাংলাদেশকে ফিল্ডিংয়ে পাঠান দ. আফ্রিকার অধিনায়ক ডিন এলগার।  এই ম্যাচে বাংলাদেশ দলে এসেছে দুই পরিবর্তন। ওপেনার সাদমান ইসলামের পরিবর্তে দলে ফিরেছেন তামিম ইকবাল। চোটে পড়া তাসকিন আহমেদের জায়গায় এসেছেন স্পিনার তাইজুল। অপরদিকে অপরিবর্তিত একাদশ নিয়ে খেলতে নেমেছে স্বাগতিকরা।

ব্যাট করতে নেমে ভালো শুরু করেন দ. আফ্রিকার দুই ওপেনার এলগার ও সারেল এরউই। ৭২ বলে ৫২ রানের জুটি গড়েন তারা। দ্বাদশ ওভারের শেষ বলে জুটি ভাঙেন বাংলাদেশের পেসার খালেদ আহমেদ। উইকেটের পেছনে লিটন দাসের হাতে ক্যাচ দিয়ে ২৪ রানে সাজঘরে ফেরেন সারেল।  

সারেল বিদায় নিলে এলগারকে সঙ্গ দেন কিগান পিটারসেন। একপ্রান্তে থিতু হয়ে ব্যাট করে ৬৬ বলে ৬ বাউন্ডারিতে অর্ধশতক তুলে নেন প্রোটিয়া অধিনায়ক। তার ব্যাটে ভর করেই প্রথম সেশনে ১০৭ রানের সংগ্রহ পায় দ. আফ্রিকা। দ্বিতীয় সেশনেও দারুণ ব্যাট করছিলেন এলগার। ছুটছিলেন সেঞ্চুরির দিকে। তবে উড়তে থাকা এলগারকে মাটিতে নামান টাইগার স্পিনার তাইজুল ইসলাম।

দীর্ঘদিন পর দলে ফেরা তাইজুলের কুইকারে পিছিয়ে মারতে চেয়েছিলেন এলগার। কিন্তু তার ব্যাটের কানায় লেগে উইকেটকিপার লিটন দাসের গ্লাভসে জমা হয়। ফলে শেষ হয় এলগারের ৮৯ বলে ৭০ রানের ইনিংস। সেই সঙ্গে ভাঙে কিগান পিটারসেনের সঙ্গে তার ৮১ রানের জুটি। এলগার থামলেও পিটারসেন ছুটতে থাকেন আপন গতিতে। এবাদতের এক ওভারে টানা ৩ চার হাঁকিয়ে তুলে নেন ফিফটিও। এর কিছুক্ষণ পর নামে বৃষ্টি। খেলাও বন্ধ থাকে।  

বাংলাদেশ সময়: ১৯০৯ ঘণ্টা, এপ্রিল ০৮, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad