ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

হতাশায় শুরু, স্বস্তিতে শেষ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৭ ঘণ্টা, এপ্রিল ৮, ২০২২
হতাশায় শুরু, স্বস্তিতে শেষ

সকালের সেশনটা নিঃসন্দেহে দক্ষিণ আফ্রিকার। ছন্নছাড়া বোলিংয়ে ওই সেশনে হতাশাই জুটেছে টাইগার বোলারদের ভাগ্যে।

মাঝের সেশন থেকে আবার ঘুরে দাঁড়ানোর শুরু। আর শেষ সেশনটা তো উল্টো ছড়ি ঘুরিয়েছেন বাংলাদেশ দলের বোলাররা। বিশেষ করে তাইজুল ইসলাম। শেষ দুই সেশনে তিনটি বড় উইকেট শিকার করেছেন তিনি। আর শেষ বিকেলে পথের কাঁটা হয়ে থাকা টেম্বা বাভুমাকে ফিরিয়ে টাইগার শিবিরে স্বস্তি এনে দেন খালেদ আহমেদ।  

সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম দিনে আজ শুক্রবার পোর্ট এলিজাবেথে টস জিতে ব্যাটিং বেছে নেয় দক্ষিণ আফ্রিকা। দিন শেষে তারা ৫ উইকেট হারিয়ে ২৭৮ রান সংগ্রহ করেছে।  

এই ম্যাচের শুরুর দিনেই বাংলাদেশের বোলারদের জন্য বিপদ হয়ে দাঁড়িয়েছে আম্পায়ারদের ভুল সিদ্ধান্ত দেওয়ার প্রবণতা। প্রথম টেস্টের মতো এই ম্যাচেও যেন ভুল সিদ্ধান্ত দেওয়ার প্রতিযোগিতায় নেমেছেন দুই আম্পায়ার মারিস এরাসমাস ও আলাহুডেন পালেকার। প্রথম দিনেই দুইবার রিভিউ নিয়ে উইকেট আদায় করেছে বাংলাদেশকে। দুইবারই বোলার তাইজুল ইসলাম। তবে সঠিক সময়ে রিভিও নেওয়ায় টাইগার দলপতি মুমিনুল ইসলাম প্রশংসার দাবিদার। আগের ম্যাচে তার রিভিও নেওয়া নিয়ে সমালোচলার পর আজকে তার সিদ্ধান্ত বেশ কার্যকর প্রমাণিত হয়েছে।

দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ দলে এসেছে দুই পরিবর্তন। ওপেনার সাদমান ইসলামের পরিবর্তে দলে ফিরেছেন তামিম ইকবাল। চোটে পড়া তাসকিন আহমেদের জায়গায় আসেন স্পিনার তাইজুল। অপরদিকে অপরিবর্তিত একাদশ নিয়ে খেলতে নামে স্বাগতিকরা।  

ব্যাট করতে নেমে ভালো শুরু করেন দ. আফ্রিকার দুই ওপেনার এলগার ও সারেল এরউই। ৭২ বলে ৫২ রানের জুটি গড়েন তারা। দ্বাদশ ওভারের শেষ বলে জুটি ভাঙেন বাংলাদেশের পেসার খালেদ আহমেদ। উইকেটের পেছনে লিটন দাসের হাতে ক্যাচ দিয়ে ২৪ রানে সাজঘরে ফেরেন সারেল।  এরপর এলগারকে সঙ্গ দেন কিগান পিটারসেন। একপ্রান্তে থিতু হয়ে ব্যাট করে ৬৬ বলে ৬ বাউন্ডারিতে অর্ধশতক তুলে নেন এলগার। তার ব্যাটে ভর করেই প্রথম সেশনে ১০৭ রানের সংগ্রহ পায় দ. আফ্রিকা। দ্বিতীয় সেশনেও দারুণ ব্যাট করছিলেন এলগার। ছুটছিলেন সেঞ্চুরির দিকে। তবে উড়তে থাকা এলগারকে মাটিতে নামান তাইজুল।

দীর্ঘদিন পর দলে ফেরা তাইজুলের কুইকারে পিছিয়ে মারতে চেয়েছিলেন এলগার। কিন্তু তার ব্যাটের কানায় লেগে উইকেটকিপার লিটন দাসের গ্লাভসে জমা হয়। ফলে শেষ হয় এলগারের ৮৯ বলে ৭০ রানের ইনিংস। সেই সঙ্গে ভাঙে কিগান পিটারসেনের সঙ্গে তার ৮১ রানের জুটি। এলগার থামলেও পিটারসেন ছুটতে থাকেন আপন গতিতে। এবাদতের এক ওভারে টানা ৩ চার হাঁকিয়ে তুলে নেন ফিফটিও। এর কিছুক্ষণ পর নামে বৃষ্টি। খেলাও বন্ধ থাকে।  

খেলা শুরু হলে বাংলাদেশি বোলারদের পথের কাঁটা হয়ে দাঁড়ান পিটরসেন। এলগারের মতো অতো আগ্রাসী না হলেও সুযোগ পেলেই বাউন্ডারি হাঁকাচ্ছিলেন তিনি। বৃষ্টির আগে তুলে নিয়েছিলন ফিফটিও। তবে তার রান ৭০-এর ঘরে পৌঁছানোর আগেই আঘাত হানেন তাইজুল। তার গুড লেন্থের বলে এগিয়ে এসে খেলেছিলেন পিটারসেন। তবে বল ব্যাট স্পর্শ না করে প্যাডে লাগে। লেগ বিফোরের আবেদন করলেও আম্পায়ার সাড়া দেননি। তবে রিভিও নিলে ফলাফল বাংলাদেশের পক্ষে আসে। ১২৪ বলে ৬৪ রানের ইনিংস খেলে বিদায় নেন পিটারসেন।

পিটারসেনের বিদায়ের পরও স্বস্তি মেলেনি বাংলাদেশি বোলারদের। কারণ টেম্বা বাভুমা। পিটারসেনের সঙ্গে ৫১ রানের জুটি গড়া এই ব্যাটার সঙ্গীর বিদায়ের পর নিজের কাঁধে দায়িত্ব তুলে নেন। রায়ান রিকেলটনকে নিয়ে দুর্দান্ত এক জুটি গড়ার পাশাপাশি তিনি টানা দ্বিতীয় ম্যাচে ফিফটি তুলে নেন। আগের ম্যাচের প্রথম ইনিংসে ৯৩ রান করা এই ডানহাতি ব্যাটার ১১৩ বলে ফিফটি করার পর আরও সংযমী ব্যাটিং করেন। তাকে যোগ্য সঙ্গ দেন রিকেলটন। তাদের জুটিতে আসে ৮৩ রান।  

রিকেলটনকেও শেষ পর্যন্ত বিদায় করেন তাইজুল। দিনের শেষ ভাগে তাইজুলের বল রিকেলটনের গ্লাভস স্পর্শ করে লেগ স্লিপে থাকা ফিল্ডার ইয়াসিরের মুঠোয় জমা হলে ক্যাচ আউটের আবেদন করে বাংলাদেশ দল। কিন্তু আম্পায়ার এরাসমাস সরাসরি তা নাকচ করে দেন। তবে তাইজুল ছিলেন আত্মবিশ্বাসী। অধিনায়ক মুমিনুলও রিভিও নেন। রিপ্লেতে দেখা যায় বল রিকেলটনের গ্লাভসের উপরিভাগে লাগে। ফলে সিদ্ধান্ত বদলে আউট দেন আম্পায়ার। ৮২ বলে ৪২ রান করে বিদায় নেন রিকেলটন।

শেষ বিকেলে প্রোটিয়া শিবিরে বড় আঘাত হানেন খালেদ আহমেদ। টাইগার পেসারের বাউন্স ব্যাকফুটে খেলতে চেয়েছিলেন বাভুমা। কিন্তু বল তার ব্যাট ছুঁয়ে জমা হয় স্লিপে থাকা নাজমুল হোসেন শান্তর তালুতে। দারুণ এই ক্যাচে বিদায় হয় ১৬২ বলে ৭ চারে ৬৭ রানের ইনিংস খেলা বাভুমার। অর্থাৎ দিনের প্রথম ও শেষ, দুটি উইকেটই খালেদের। মাঝের ৩টি তাইজুলের। দিন শেষে ১০ রানে কাইল ভেরেইনে ও শূন্য রানে অপরাজিত আছেন উইয়ান মুলডার।

বাংলাদেশ সময়: ২১৪৭ ঘণ্টা, এপ্রিল ০৮, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।