ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে ২০ দলের অংশগ্রহণ, সরাসরি ১২ দল

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৯ ঘণ্টা, এপ্রিল ১১, ২০২২
২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে ২০ দলের অংশগ্রহণ, সরাসরি ১২ দল

২০২৪ ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাই প্রক্রিয়া চূড়ান্ত করেছে আইসিসি। যেখানে ১৬টি থেকে বেড়ে প্রথমবার অংশ নেবে ২০টি দল।

এর মধ্যে ১২টি দল সরাসরি টিকিট পাবে।

সেই আসরে স্বাগতিক হিসেবে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র দল আগেই নিশ্চিত করে ফেলেছে মূল পর্ব। আর এই অক্টোবরে অস্ট্রেলিয়ায় হতে যাওয়া বিশ্বকাপের সেরা আটটি দল যুক্ত হবে তাদের সঙ্গে। বাকি দুটি জায়গা পূরণ হবে এই বছরের ১৪ নভেম্বর শেষে পরবর্তী সেরা র্যাংকিংধারী দুটি দলকে দিয়ে।

স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ যদি আসন্ন বিশ্বকাপের সেরা আট দলের মধ্যে থাকে, তখন নির্ধারিত সময়ের মধ্যে আইসিসি র‌্যাংকিংয়ের পরবর্তী সেরা তিনটি স্থানে থাকা দলগুলো অংশ নেবে। আর যদি উইন্ডিজ সেরা আটে থাকতে না পারে তাহলে র‌্যাংকিংয়ে তালিকায় থাকা সেরা দুটি দল যোগ্যতা অর্জন করবে।

এদিকে ২০ দলের লড়াইয়ে বাকি ৮টি জায়গা পূরণ হবে আইসিসির আঞ্চলিক বাছাইপর্বের মাধ্যমে। সেখানে আফ্রিকা, এশিয়া ও ইউরোপ থেকে দুটি করে দলের পাশাপাশি আমেরিকা ও পূর্ব এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের একটি করে দল জায়গা করে নিবে।

বাংলাদেশ সময়: ১১১৮ ঘণ্টা, এপ্রিল ১১, ২০২২
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।