ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

র‌্যাংকিংয়ে তাইজুলের উন্নতি, অবনতি মুমিনুলের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫২ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২২
র‌্যাংকিংয়ে তাইজুলের উন্নতি, অবনতি মুমিনুলের

দক্ষিণ আফ্রিকা সফরে গিয়ে দুই টেস্টেই বাজেভাবে হেরে হোয়াইটওয়াশ হয়েছে বাংলাদেশ দল। দুই ম্যাচেই হারার কারণ হিসেবে সবচেয়ে বেশি দায়ী ব্যাটারদের ব্যর্থতা।

বোলিংয়ে অবশ্য খারাপ করেনি টাইগাররা। দ্বিতীয় টেস্টে মাঠে নেমে দুই ইনিংসে ৯ উইকেট তুলে নিয়েছেন তাইজুল ইসলাম। ফলস্বরূপ এগিয়েছেন র‌্যাংকিংয়ে।

মঙ্গলবার (১২ এপ্রিল) গত সপ্তাহের পারফরম্যান্সের উপর ভিত্তি করে র‌্যাংকিংয়ের হালনাগাদ প্রকাশ করে আইসিসি। যেখানে বোলিংয়ে তাইজুলের পাশাপাশি এগিয়েছেন খালেদ আহমেদও। অপরদিকে ব্যাটিংয়ে পিছিয়েছেন লিটন দাস, মুমিনুল হক, মুশফিকুর রহিম ও তামিম ইকবাল।

দক্ষিণ আফ্রিকায় দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে দ্বিতীয় বাংলাদেশি বোলার হিসেবে ৫ উইকেট শিকার করার কীর্তি গড়েন তাইজুল। এই ইনিংসে সর্বমোট ৬ উইকেট শিকারের পর দ্বিতীয় ইনিংসেও ৩ উইকেট শিকার করেন বাঁহাতি এই স্পিনার। এমন দারুণ পারফরম্যান্সে আইসিসির প্রকাশিত র‌্যাংকিংয়ে দুই ধাপ এগিয়ে ৬৩৬ রেটিং পয়েন্ট নিয়ে ২২তম স্থানে উঠে এসেছেন তিনি। বাংলাদেশি বোলারদের মধ্যে সবার ওপরে অবস্থান তাইজুলের।  

এছাড়া বোলিংয়ে উন্নতি হয়েছে খালেদ আহমেদেরও। দুই ইনিংসে ৪ উইকেট নিয়ে ২২ ধাপ এগিয়ে সেরা একশোতে প্রবেশ করেছেন এই পেসার। ৯৮তম স্থানে রয়েছেন তিনি। অপরদিকে দুই ইনিংসে ৩ উইকেট নেওয়া মেহেদি হাসান মিরাজ তিন ধাপ পিছিয়ে ৩৪ নম্বরে অবস্থান করছেন। এবাদত হোসাইন পিছিয়েছেন ছয় ধাপ, রয়েছেন ৮৫তম স্থানে।

ব্যাটিংয়ে উন্নতি করতে পারেনি কেউই। টাইগারদের হয়ে সবার ওপরে থাকা লিটন দাস তিন ধাপ পিছিয়ে রয়েছেন ২০তম স্থানে। এক ধাপ পিছিয়ে ২৯ নম্বরে মুশফিক ও দুই ধাপ নেমে ৩৫ নম্বরে রয়েছেন তামিম। সংবাদ সম্মেলনে বড় গলায় কথা বললেও ব্যাটিং ব্যর্থতায় বড় অবনতি হয়েছে অধিনায়ক মুমিনুল হকের। ছয় ধাপ পিছিয়ে ৫০ নম্বরে রয়েছেন তিনি।

বাংলাদেশ সময়: ১৭৫২ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২২
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।