ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

বাটলারের শতক-চাহালের হ্যাটট্রিকে রাজস্থানের রোমাঞ্চকর জয়

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২৩ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২২
বাটলারের শতক-চাহালের হ্যাটট্রিকে রাজস্থানের রোমাঞ্চকর জয়

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ৩০তম ম্যাচে রাজস্থান রয়্যালসের হয়ে ব্যাট হাতে জস বাটলার ও বল হাতে যুজবেন্দ্র চাহাল আলো ছড়িয়েছেন। কলকাতার ব্যাটাররা অবশ্য শেষ পর্যন্ত লড়ে গিয়েছেন।

কিন্তু শেষ ওভারে সব উইকেট হারিয়ে ৭ রানে হারতে হয় দলটিকে।  

মুম্বাইয়ের ব্র্যাবোর্ন স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে টস হেরে ব্যাটিংয়ে নেমে সেঞ্চুরি হাঁকান রাজস্থান ওপেনার বাটলার। তার ১০৩ রানে বিধ্বংসী ইনিংসে ভর করে ২১৭ রানের বিশাল সংগ্রহ পায় দলটি। জবাবে ব্যাট করতে নেমে শেষ পর্যন্ত লড়াই করে যায় কলকাতা নাইট রাইডার্স। কিন্তু চাহালের হ্যাটট্রিকে শ্রেয়াস আইয়ারের ৮৫ রানের দুর্দান্ত ইনিংস চাপা পড়ে। ২ বল হাতে থাকতেই কলকাতা গুটিয়ে যায় ২১০ রানে।

জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে প্রথম বলেই রান আউট হন ওপেন করতে নামা কলকাতার সুনিল নারাইন। এরপর অবশ্য দলকে এগিয়ে নিয়ে যান শ্রেয়াস আইয়ার ও অ্যারন ফিঞ্চ। ৫৩ বলে ১০৭ রানের জুটি গড়েন তারা। নবম ওভারে ২৮ বলে ৫৮ রান করা ফিঞ্চ বিদায় নিলে ভাঙে এই জুটি। কিন্তু একপ্রান্ত আগলে রেখে দলকে জয়ের দিকে নিয়ে যান শ্রেয়াস। অপরপ্রান্তে অবশ্য ব্যাটারদের আসা-যাওয়া চলছিল।

নিতিশ রানা ১৮, আন্দ্রে রাসেল ০ ও ভেঙ্কাটেশ আইয়ার ৬ রানে বিদায় নেন। থিতু হয়ে থাকা শ্রেয়াসকে ফিরিয়ে রাজস্থানের জয়ের স্বপ্ন ভেঙে দেন চাহাল। ৫১ বলে ৭ চার ও ৪ ছক্কায় ৮৫ রান করে বিদায় নেন কলকাতা অধিনায়ক। পরের দুই বলে শিবম মাভি ও প্যাট কামিন্সকে বিদায় করে হ্যাটট্রিক পূর্ণ করেন চাহাল। তবে শেষদিকে একাই লড়াই করেন উমেশ যাদব। ৯ বলে ২১ রানের ক্যামিও ইনিংস খেলেও দলকে জেতাতে পারেননি তিনি। শেষ ওভারের চতুর্থ বলে যাদব বিদায় নিলে কলকাতা গুটিয়ে যায় ২১০ রানেই।

রাজস্থানের হয়ে একাই পাঁচ উইকেট শিকার করেন চাহাল। ওভেড ম্যাককয় জোড়া উইকেটের দেখা পান। একটি করে উইকেট তুলে নেন রবিচন্দ্রন অশ্বিন ও প্রসিধ কৃষ্ণা।

এর আগে প্রথমে ব্যাট করতে নেমে দুর্দান্ত শুরু পায় রাজস্থান রয়্যালস। দুই ওপেনার জস বাটলার ও দেবদূত পাড্ডিকল মিলে উপহার দেন ৯৭ রানের জুটি। দশম ওভারে দেবদূত ১৮ বলে ২৪ রানে আউট হয়ে গেলেও তিন অংক স্পর্শ করেন বাটলার। ২৯ বলে ফিফটি করার পর ৫৯ বলে তিনি শতক পূর্ণ করেন। প্যাট কামিন্সের বলে আউট হওয়ার আগে তার সংগ্রহ ৬১ বলে ৯ চার ৫ ছক্কায় ১০৩ রান।

শেষদিকে এসে অধিনায়ক সাঞ্জু স্যামসন ১৯ বলে ৩ চার ২ ছক্কায় ৩৮ রানের ক্যামিও ইনিংস উপহার দেন। বাটলারের সঙ্গে তার দ্বিতীয় উইকেট জুটিতে আসে ৩৪ বলে ৬৭ রান। শেষদিকে শিমরন হেটমায়ারের ১৩ বলে অপরাজিত ২৬* রানের ছোট্ট ঝড়ে নির্ধারিত ২০ ওভারে রাজস্থানের সংগ্রহ দাঁড়ায় ৫ উইকেটে ২১৭ রান।  

কলকাতার হয়ে জোড়া উইকেট নিয়েছেন সুনিল নারাইন। একটি করে উইকেট শিকার করেন শিবম মাভি, প্যাট কামিন্স ও আন্দ্রে রাসেল।

বাংলাদেশ সময়: ০০২৩ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২২
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।