ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

উইজডেনের সেরা দশে বাংলাদেশের দুই ছবি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫২ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২২
উইজডেনের সেরা দশে বাংলাদেশের দুই ছবি

ক্রিকেটের সবচেয়ে কুলীন ম্যাগাজিন উইজডেন অ্যালমানাকের ১৫৯তম সংস্করণ প্রকাশিত হয়েছে। বর্ষসেরা ক্রিকেটারদের পাশাপাশি এতে স্থান পেয়েছে গত বছরের ক্রিকেট সংক্রান্ত সেরা ছবিগুলোও।

 

এবার উইজডেনের সেরা দশটি ছবিতে আছে বাংলাদেশের গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জে একটি সরিষা ক্ষেতের ফাঁকে ক্রিকেট খেলার ছবি। বাংলাদেশের দ্বিতীয় ছবিটি হলো ঢাকায় অনুষ্ঠিত হুইলচেয়ার ক্রিকেট ম্যাচের।

প্রথম ছবিটিতে দেখা যাচ্ছে গ্রামের এক বিশাল সরিষা ক্ষেত। ক্ষেতভরা সরিষা গাছে ফুল ফুটেছে। সরিষা ফুলের হলুদ রঙে ছেয়ে আছে পুরো ক্ষেত। তার মাঝে এক বিশাল গাছের নিচে একটুখানি ফাঁকায় ক্রিকেট খেলছে চার শিশু। মনোরম পরিবেশে তাদের ক্রিকেট খেলার দৃশ্য স্থান করে নিয়েছে উইজডেনের মতো ম্যাগাজিনে। ছবিটি ২০২১ সালের ১ ডিসেম্বর ক্যামেরাবন্দি করেছেন সাঈদ মাহবুবুল কাদের নামের এক ফ্রিল্যান্সার।

অন্যদিকে হুইলচেয়ার ক্রিকেটের ছবিটি ক্যামেরাবন্দি করা হয়েছে ২০২১ সালের ৩ ডিসেম্বর। ওয়ার্ল্ড ডিজাবিলিটি ডে উপলক্ষে সেদিন ঢাকায় হুইরচেয়ার ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত হয়। ছবিটির কারিগর আব্দুল মমিন নামের এক ফ্রিল্যান্সার ফটোগ্রাফার।

এদিকে উইজডেনের সেরা নির্বাচিত হয়েছে গত টি-টোয়েন্টি বিশ্বকাপের একটি ছবি। গত ৩০ অক্টোবর আসরের গ্রুপ পর্বের এক ম্যাচে অজি ব্যাটার স্টিভ স্মিথকে ইংল্যান্ডের জস বাটলারের টপকে যাওয়ার একটি মুহূর্তের ছবিটি উইজডেনের চোখে সেরা নির্বাচিত হয়েছে। ওই সময় রান নেওয়ার সময় পথে স্মিথকে দেখে লাফিয়ে অনেকটা উপরে উঠে যান বাটলার। এতে অবশ্য কোনো দুর্ঘটনা ঘটেনি। ম্যাচে ৩২ বলে ৭১ রান করে অপরাজিত ছিলেন বাটলার। ম্যাচে ইংলিশরা জয় তুলে নেয়। কিন্তু টুর্নামেন্টের চ্যাম্পিয়ন হয় অস্ট্রেলিয়া।

এবারের সেরা ছবি নির্বাচনের জন্য সারা বিশ্ব থেকে ৩০০টি ছবি বাছাই করা হয়। আর তাতে সেরার পুরস্কার জিতে নেয় বাটলার-স্মিথের ওই ছবি। ছবিটির কারিগর অস্ট্রেলিয়ার ফটোগ্রাফার ডেভিড গ্রে।  

ছবিগুলো দেখতে ক্লিক করুন।  

বাংলাদেশ সময়: ১৯৫২ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।