ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

'ফিনিশার' ধোনির ব্যাটে চেন্নাইয়ের জয়, হারের রেকর্ড মুম্বাইয়ের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৯ ঘণ্টা, এপ্রিল ২২, ২০২২
'ফিনিশার' ধোনির ব্যাটে চেন্নাইয়ের জয়, হারের রেকর্ড মুম্বাইয়ের

তার 'ফিনিশার' রূপ যে ফুরিয়ে যায়নি তার নজির আবারও দেখালেন মহেন্দ্র সিং ধোনি।  'বুড়ো' হাড়ের ভেলকি দেখিয়ে চেন্নাই সুপার কিংসকে শেষ বলে অবিশ্বাস্য জয় এনে দিলেন তিনি।

যা চলতি আইপিএলে দলটির মাত্র দ্বিতীয় জয়।  অন্যদিকে হারের রেকর্ড গড়লো মুম্বাই ইন্ডিয়ান্স।

আসরের ৩৩তম ম্যাচে বৃহস্পতিবার মুম্বাইয়ের ড. ডিওয়াই পাতিল অ্যাকাডেমিতে মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে ৩ উইকেটে জিতেছে চেন্নাই। শুরুতে ব্যাট করে ৭ উইকেট হারিয়ে ১৫৫ রান সংগ্রহ করে মুম্বাই। জবাবে ৭ উইকেট হারিয়ে শেষ বলে জয় তুলে নেয় চেন্নাই।  

এই নিয়ে আইপিএলের ইতিহাসে সবচেয়ে বেশিবার (৮ ম্যাচ) শেষ বলে জয় পাওয়ার রেকর্ডটাকে আরও সমৃদ্ধ করল চেন্নাই। দ্বিতীয় স্থানে থাকা মুম্বাই মোট ৬ বার এমন জয় নিয়ে আছে দুইয়ে। তবে রোহিত শর্মার দলকে আজ লজ্জার এক রেকর্ডে নাম লেখাতে হয়েছে। কারণ আইপিএলে কোনো একক আসরে প্রথম দল হিসেবে নিজেদের প্রথম সাত ম্যাচেই হারলো তারা। এর আগে ২০১৩ সালে দিল্লি ডেয়ারডেভিলস ও ২০১৯ সালে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু প্রথম ৬ ম্যাচে হেরেছিল।

লক্ষ্য তাড়ায় নেমে ড্যানিয়েল স্যামস বোলিং তোপের মুখে পড়ে চেন্নাই। ওপেনার রুতুরাজ গায়কোয়াড (০) ও তিনে নামা মিচেল স্যান্টনার (১১) দুজনেই তার শিকার হয়ে ফেরেন। এরপর আরেক ওপেনার রবিন উত্থাপ্পাকে নিয়ে ইনিংস মেরামত করেন আম্বাতি রাইডু। উত্থাপ্পা ফেরেন ২৫ বলে ৩০ রানের ইনিংস খেলে। এরপর শিভব দুবের ব্যাট থেকে আসে ১৩ রান। তাকেও ফেরান স্যামস।

চেন্নাইয়ের দলীয় সংগ্রহ ১০০ ছাড়ানোর পথ স্যামসের চতুর্থ শিকার হয়ে ফেরেন রাইডু। ৩৫ বলে ২ চার ও ৩ ছক্কায় ৪০ রান করেন তিনি। এরপর অধিনায়ক রবিন্দ্র জাদেজাও (৩) দ্রুত ড্রেসিংরুমের পথ ধরলে হারের শংকা ভর করে চেন্নাই শিবিরে। কিন্তু প্রথমে ডোয়াইন প্রোটিয়াস ও পরে ধোনি চেন্নাইকে উদ্ধার করেন। দুজনে ক্রিজে থাকা অবস্থায় শেষ ২ ওভারে ২৮ রান দরকার ছিল চেন্নাইয়ের।  

জসপ্রিত বুমরাহর করা চেন্নাই ইনিংসের ১৯তম ওভারে প্রোটিয়াসের দুই চারে আসে ১১ রান। ফলে শেষ ওভারে ১৭ রানের। কিন্তু শেষ ওভারের প্রথম বলেই প্রোটিয়াসকে (১৪ বলে ২২) লেগ বিফোরের ফাঁদে ফেলে খেলা জমিয়ে তোলেন জয়দেব উনাদকাট। কিন্তু আসল রোমাঞ্চ তখনও বাকি। দ্বিতীয় বলটি কোনোমতে ডিপ মিড উইকেটে ঠেলে দিয়ে ধোনিকে স্ট্রাইক দিলেন ডোয়াইন ব্র্যাভো। ৪ বলে ১৬ রান দরকার তখন। ওভারে মুখোমুখি হওয়া প্রথম বলেই বিশাল ছক্কা হাঁকান ধোনি। পরের বলে চার হাঁকিয়ে লক্ষ্যটাকে ২ বলে ৬ রান বানিয়ে দেন ভারতের বিশ্বকাপজয়ী সাবেক অধিনায়ক। পঞ্চম বলে ডাবল ও শেষ বলে ঠিক বাউন্ডারি হাঁকিয়েই জয় নিশ্চিত করেন ধোনি।  

বল হাতে মুম্বাইয়ের স্যামস ৪টি, জয়দেব ২টি ও রাইলে মেরেডিথ ১টি উইকেট নিয়েছেন।

এর আগে টস হেরে ব্যাটিংয়ে নেমে মুম্বাইয়ের শুরুটা হয় ভয়াবহ। দলীয় ২ রানেই দুই ওপেনারের উইকেট হারায় তারা। দুজনেই ফেরেন শূন্য রানে। এরপর ডেওয়াল্ড ব্রেভিস (৩) দ্রুত বিদায় নিলে বিপদ বাড়ে তাদের। তিন ব্যাটারকেই ফিরিয়েছেন ভারতীয় পেসার মুখেশ চৌধুরী। এরপর সূর্যকুমার যাদব (৩২), তিলক ভার্মা (৫১*), ঋত্বিক শোকিন (২৫) ও শেষদিকে উনাদকাটের ৯ বলে ১৯ রানের ইনিংসে ভর করে লড়াকু সংগ্রহ পায় মুম্বাই।

বল হাতে চেন্নাইয়ের মুখেশ ৩টি, ব্র্যাভো ২টি এবং স্যান্টনার ও থিকশানা ১টি করে উইকেট নিয়েছেন।

এই নিয়ে ৭ ম্যাচে দ্বিতীয় জয় পাওয়া চেন্নাই ৪ পয়েন্ট নিয়ে আগের মতোই পয়েন্ট তালিকার নয়ে রইলো। এর আগে প্রথম ৪ ম্যাচে হারের পর পঞ্চম ম্যাচে ব্যাঙ্গালুরুকে হারিয়েছিল তার। আর সমান ৭ ম্যাচ খেলে এখনও জয়ের মুখ না দেখা মুম্বাই রইলো সবার নিচেই। শীর্ষে থাকা দুই দল গুজরাট লায়ন্স ও ব্যাঙ্গালুরুর পয়েন্ট সমান ১০ করে।

বাংলাদেশ সময়: ০০৫৯ ঘণ্টা, এপ্রিল ২২, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।