ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

লিটন-মুশফিকের ফিফটিতে তিন’শ পেরোল বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৫ ঘণ্টা, মে ১৭, ২০২২
লিটন-মুশফিকের ফিফটিতে তিন’শ পেরোল বাংলাদেশ

ব্যাট করতে নেমে মুশফিকুর রহিমকে সঙ্গ দিয়ে দারুণ জুটি গড়েন লিটন। ৮ চারে ৯৭ বলে অর্ধশতক পূর্ণ করেন তিনি।

অপরপ্রান্তে থাকা মুশফিক দুই বাউন্ডারিতে ফিফটি তুলে নেন ১২৪ বলে।  

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৩ উইকেট হারিয়ে বাংলাদেশের প্রথম ইনিংসের সংগ্রহ ৩১২ রান। এখনও শ্রীলঙ্কা থেকে ৮৫ রানে পিছিয়ে টাইগাররা।   মুশফিক ৫৩ ও লিটন ৫২ রানে ব্যাট করছেন।

আজ মঙ্গলবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সিরিজের প্রথম টেস্টের তৃতীয় দিনের খেলা চলছে। সকালে ব্যাট করতে নামার সময় ফিফটি থেকে ১১ রান দূরে ছিলেন বাংলাদেশের ওপেনার তামিম। তবে ফিফটি তুলে নিতে খুব বেশি সময় লাগেনি তার। দিনের পঞ্চম ওভারের প্রথম বলেই বাউন্ডারি হাঁকিয়ে ফিফটি পূর্ণ করেন তিনি, খেলেছেন ৭৩ বল।

তামিমের ফিফটির পর কিছুটা গুঁটিয়ে যান জয়। রানের গতিও কমে আসে কিছুটা। তবে সময় বেশি নিলেও ঠিকই ফিফটির দেখা পান ডানহাতি ওপেনার। ক্যারিয়ারের দ্বিতীয় ফিফটি তুলে নিতে তিনি খেলেন ১১০ বল, বাউন্ডারি হাঁকান ৮টি। তবে দ্বিতীয় সেশনের শুরুর দিকে ব্যক্তিগত ৫৮ রানে বিদায় নেন জয়। লঙ্কান পেসার আসিথা ফার্নান্দোর লেগ সাইডের অনেকটা বাইরের লাফিয়ে ওঠা বল ছেড়ে দিতে চাইলেও জয়ের ব্যাটের কানায় লেগে উইকেটরক্ষক নিরোশান ডিকভেলার গ্লাভসে জমা হয়।

জয় বিদায় নিলেও তামিম ঠিকই সেঞ্চুরির দেখা পেয়েছেন। ক্যারিয়ারের দশম টেস্ট সেঞ্চুরি তুলে নেওয়ার পথে এই বাঁহাতি খেলেছেন ১৬২ বল, বাউন্ডারি ১২টি। বাংলাদেশের জার্সিতে সবচেয়ে বেশি টেস্ট সেঞ্চুরির মালিক মুমিনুল হকের (১১টি) চেয়ে এখন মাত্র ১ সেঞ্চুরি দূরে অবস্থান করছেন তামিম। শুধু কি তাই, টেস্টে বাংলাদেশের সবচেয়ে বেশি রানের মালিকও এখন এই বাঁহাতি ওপেনার (তবে দ্বিতীয় স্থানে থাকা মুশফিকুর রহিমও এই ম্যাচে খেলছেন, ফলে ম্যাচ শেষে অবস্থান বদলে যেতে পারে)।

একদিকে তামিম যখন দায়িত্বশীল ব্যাটিং করছিলেন, অন্যপ্রান্তে তখন খুব দ্রুত বিদায় নিয়েছেন নাজমুল হোসেন শান্ত ও মুমিনুল হক। দুজনকেই বিদায় করেছেন বিশ্ব ফার্নান্ডোর বদলে কনকাশন সাব হিসেবে নামা রাজিথা। চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিনে শরিফুল ইসলামের বলে আঘাত পেয়েছিলেন লঙ্কান ক্রিকেটার ফার্নান্ডো। শরিফুলের একটি বল আঘাত হানে ফার্নান্ডোর হেলমেটে। রিটায়ার্ড হয়ে মাঠ ছাড়েন, পরে ফের নামেন ব্যাটিংয়ে। এরপর বাংলাদেশের ইনিংসে ৮ ওভার বল করলেও আজ মেডিকেল চেকআপের জন্য হাসপাতালে নেওয়া হয়েছে ফার্নান্ডোকে।  

ফার্নান্ডোর বদলে কনকাশন সাব হিসেবে মাঠে নেমেছেন কাসুন রাজিথা। আর নেমে নিজের প্রথম ওভারেই নাজমুল হাসান শান্তকে বিদায় করেছেন লঙ্কান পেসার। তার করা অফ সাইডের বাইরের বলে অযথা খোঁচা মারতে গিয়ে উইকেটকিপার ডিকভেলার হাতে ক্যাচ তুলে দেন শান্ত। আউট হওয়ার আগে ২২ বলের মোকাবিলায় মাত্র ২ রান করতে পেরেছেন বাঁহাতি ব্যাটার। এরপর মুমিনুলকে বোল্ড করে ফিরিয়েছেন রাজিথা। শান্ত ও মুমিনুল দুজনেই ব্যক্তিগত ২ রানে বিদায় নিয়েছেন।

'কনকাশন সাব' হিসেবে মাঠে নেমে বাজিমাত করলেন কাসুন রাজিথা। নিজের প্রথম ওভারে নাজমুল হোসেন শান্তকে বিদায় করেছিলেন এই লঙ্কান পেসার। এবার তার দ্বিতীয় শিকারে পরিণত হলেন বাংলাদেশ দলের অধিনায়ক মুমিনুল হক। শান্তর মতো মুমিনুলও ফিরলেন ব্যক্তিগত ২ রানে।

টেস্ট ক্যারিয়ারে ৫০০০ রান থেকে মাত্র ৬৮ রান দূরে ছিলেন তামিম ইকবাল। ১৩৩ রান নিয়ে চা বিরতিতে যান বাংলাদেশি এই ওপেনার। এর আগে চোট পাওয়ার কারণে তৃতীয় সেশনে আর নামতে পারেননি তিনি। বদলে ব্যাট করতে নেমেছেন লিটন দাস।

এর আগে অ্যাঞ্জেলো ম্যাথুসের ১৯৯ রানের দুর্দান্ত ইনিংসে ভর করে শ্রীলঙ্কার প্রথম ইনিংস থামে ৩৯৭ রানে। একাই ৬ উইকেট নেন বাংলাদেশের স্পিনার নাঈম হাসান। জবাবে দ্বিতীয় দিনের শেষ বিকেলে নেমে কোনো উইকেট না হারিয়ে ৭৬ রান করে বাংলাদেশ। জয় ৩১ ও তামিম ৩৯ রান নিয়ে অপরাজিত থাকেন।

বাংলাদেশ সময়: ১৭২৪ ঘণ্টা, মে ১৭, ২০২২
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।