ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

ছক্কার এই রেকর্ডে প্রথম তামিম

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১০ ঘণ্টা, জুলাই ১১, ২০২২
ছক্কার এই রেকর্ডে প্রথম তামিম

দেশসেরা ওপেনার তামিম ইকবাল। বাংলাদেশের ব্যাটিংয়ের অনেক রেকর্ডই তার দখলে।

রোববার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডেতে আরও একটি নিজের করে নিয়েছেন এই বাঁহাতি ব্যাটার। দেশের প্রথম ব্যাটার হিসেবে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ছক্কার সেঞ্চুরি করেছেন তিনি।

প্রভিডেন্স পার্কে সিরিজের প্রথম ওয়ানডেতে ২৫ বলে ৩৩ রানের ইনিংস খেলেন তামিম। এই ইনিংসে চার বাউন্ডারির সঙ্গে হাঁকান একটি ছক্কাও। এই ম্যাচে নামার আগে ওয়ানডেতে তামিমের ছক্কার সংখ্যা ছিল ৯৯। অ্যান্ডারসন ফিলিপের বলে ছক্কা মেরে বাংলাদেশের হয়ে ওয়ানডেতে ছক্কার প্রথম সেঞ্চুরিয়ান হয়ে যান তামিম।  

২০০৭ সালে ক্যারিয়ারের দ্বিতীয় ওয়ানডেতে তিনি প্রথম ছক্কা মেরেছিলেন। ১০০ ছক্কা হতে খেলেছেন ২২৪ ইনিংস আর লেগেছে ১৫ বছর।

ওয়ানডেতে বাংলাদেশের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ছক্কা মুশফিকুর রহিমের (৮৫টি)। ১৮০ ইনিংসে ৭১ ছক্কা নিয়ে তৃতীয় মাহমুদউল্লাহ রিয়াদ। ১৫৬ ইনিংসে ৬২ ছক্কা নিয়ে সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা আছেন চার নম্বরে। ৮৫ ইনিংসে ৪৯ ছক্কা নিয়ে পাঁচে আফতাব আহমেদ। সাকিব আল হাসানের ছক্কা ২০৯ ইনিংসে ৪৬টি।

ক্রিকেট দুনিয়ায় ৩৬৯ ইনিংসে ৩৫১ ছক্কা মেরে সবার ওপরে আছেন শহিদ আফ্রিদি। ২৯৪ ইনিংসে ৩৩১টি ছক্কা হাঁকিয়ে ক্রিস গেইল আছেন দুইয়ে। আর কারো ৩০০ ছক্কা নেই।  

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, জুলাই ১১, ২০২২
এমএইচবি/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।